ঢাকা জেলা প্রশাসকের নাম কি

জেলা প্রশাসক বা Commissioner বাংলাদেশের একটি জেলার প্রধান সরকারি প্রশাসনিক কর্মকর্তা। তিনি জেলার সকল প্রশাসনিক কার্যক্রম, আইন-শৃঙ্খলা, এবং উন্নয়ন কার্যক্রম পরিচালনা করেন। জেলা প্রশাসকের প্রধান দায়িত্বগুলোর মধ্যে রয়েছে একটি জেলার সকল সরকারি অফিস এবং বিভাগগুলোর কার্যক্রম সমন্বয় এবং তত্ত্বাবধান করা। জেলার আইন-শৃঙ্খলা রক্ষা করা এবং অপরাধ নিয়ন্ত্রণে পুলিশ এবং অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সাথে সমন্বয় সাধন করা। জেলার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের পরিকল্পনা, বাস্তবায়ন এবং তদারকি করা। এ ক্ষেত্রে তিনি সরকারি এবং বেসরকারি সংস্থাগুলির সাথে কাজ করেন। জমি সংক্রান্ত বিষয়াদি যেমন ভূমি জরিপ, জমির রেকর্ড সংরক্ষণ এবং জমি বিতরণের দায়িত্ব পালন করা। প্রাকৃতিক দুর্যোগের সময় জেলা প্রশাসক জরুরি সেবার ব্যবস্থাপনা এবং পুনর্বাসনের দায়িত্ব পালন ও সাধারণ জনগণের বিভিন্ন সমস্যার সমাধান এবং সেবা প্রদান নিশ্চিত করা।

ঢাকা জেলা বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ জেলা এবং রাজধানী ঢাকা শহর এই জেলার অন্তর্ভুক্ত। এটি দেশের রাজনৈতিক, অর্থনৈতিক, এবং সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে পরিচিত। ঢাকা জেলা বাংলাদেশের মধ্যাংশে অবস্থিত। এর উত্তরে গাজীপুর, পূর্বে নারায়ণগঞ্জ, পশ্চিমে মানিকগঞ্জ এবং দক্ষিণে মুন্সীগঞ্জ জেলা। ঢাকা শহর বাংলাদেশে সর্বাধিক উন্নত অবকাঠামো বিশিষ্ট শহর। এখানে প্রধানত রাস্তা, ব্রিজ, ওভারপাস, আন্ডারপাস, মেট্রোরেলসহ অন্যান্য উন্নত যোগাযোগ ব্যবস্থা রয়েছে। ঢাকা জেলা অত্যন্ত জনবহুল, এবং জনসংখ্যার ঘনত্বও অত্যন্ত বেশি। এখানে বিভিন্ন জাতি, ধর্ম ও সংস্কৃতির মানুষের বসবাস রয়েছে। ঢাকায় বাংলাদেশে সর্বোচ্চ মানের শিক্ষা প্রতিষ্ঠান এবং হাসপাতাল রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, ঢাকা মেডিকেল কলেজ প্রভৃতি দেশের সেরা শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলির মধ্যে অন্যতম। ঢাকার অর্থনীতি বাংলাদেশের বৃহত্তম এবং শক্তিশালী অর্থনীতি। এখানে দেশের প্রধান বাণিজ্যিক কেন্দ্র, ব্যাংক, কর্পোরেট অফিস, এবং শপিং মলগুলি অবস্থিত ঢাকার সংস্কৃতি অত্যন্ত বৈচিত্র্যময়। এখানে বিভিন্ন ঐতিহ্যবাহী উৎসব, মেলা, নাটক, সঙ্গীত এবং শিল্পকলার প্রচলন রয়েছে।

ঢাকা জেলা বাংলাদেশের সবদিক থেকেই গুরুত্বপূর্ণ একটি জেলা এবং দেশের সার্বিক উন্নয়নে এর বিশাল ভূমিকা রয়েছে। ঢাকা জেলা প্রশাসকের নাম মোঃ আনিসুর রহমান তিনি ২০২৩ সালের ২৬ জুলাই ঢাকার বিদায়ী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মমিনুর রহমানের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেন। আনিসুর রহমান বিসিএস ক্যাডারের প্রশাসন বিভাগের ২৪ তম ব্যাচের সদস্য। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। পরবর্তীতে তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার থেকে ডেভেলপমেন্ট ইকোনমিকস পলিসিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। আনিসুর রহমান এর আগে গাজীপুর জেলায় জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও আনিসুর রহমান বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ে পরিচালকের দায়িত্ব পালন করেছেন। ঢাকা জেলা প্রশাসকের দায়িত্ব নেওয়ার পর থেকে তিনি ঢাকা জেলার সার্বিক কার্যক্রমের নেতৃত্ব দিয়ে জেলার উন্নয়ন ও সুশাসন নিশ্চিত করার জন্য দায়িত্ব পালন করছেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url