ব্র্যাকের বর্তমান চেয়ারম্যান কে

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে ব্র্যাকের বর্তমান চেয়ারম্যান কে এবং ব্র্যাকের বর্তমান চেয়ারম্যান এর সংক্ষিপ্ত জীবনী সম্পর্কে আলোচনা করা হবে। আপনি যদি ব্র্যাকের বর্তমান চেয়ারম্যান কে এটা জানতে চান তাহলে এই টিউটোরিয়াল টি  আপনার জন্য যার মাধ্যমে আপনি ব্র্যাকের বর্তমান চেয়ারম্যান কে এটা জানতে পারবেন চলুন জেনে নেয়া যাক।  

ব্র্যাকের বর্তমান চেয়ারম্যান কে

ব্র্যাকের বর্তমান চেয়ারম্যান কে

ব্র্যাক হল বাংলাদেশে প্রতিষ্ঠিত একটি আন্তর্জাতিক দাতব্য সংস্থা। এই সংস্থার প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ। ১৯৭২ সালে ব্র্যাকের গভর্নিং বোর্ড গঠিত হওয়ার পর ফজলে হাসান আবেদকে প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক ও কবি বেগম সুফিয়া কামাল কে ছিলেন ব্র্যাকের প্রথম চেয়ারম্যান নির্বাচিত করা হয়। 

বেগম সুফিয়া কামাল ১৯৭২ সাল থেকে ১৯৮০ সাল পর্যন্ত এই দায়িত্ব পালন করেন। ২০১৯ সালের আগস্ট মাসে ফজলে হাসান আবেদ ব্র্যাক বাংলাদেশ ও ব্র্যাক ইন্টারন্যাশনালের চেয়ারপারসন পদ থেকে অব্যহতি নেন এবং ফজলে হাসান আবেদের জ্যেষ্ঠ কন্যা তমারা হাসান আবেদ ব্র্যাকের প্রতিষ্ঠাতা চেয়ারপারসনের দ্বায়িত্ব গ্রহন করেন।

ব্র্যাকের বর্তমান পরিচালক

বিশ্বের অন্যতম শীর্ষ উন্নয়ন সংস্থা ব্র্যাকের বর্তমান পরিচালক নির্বাহী পরিচালক এর নাম পদে শামেরান আবেদ। তিনি ২০০৯ সালে ব্র্যাক বাংলাদেশে এবং ২০১২ সালে ব্র্যাক ইন্টারন্যাশনালে যোগ দিয়েছিলেন। শামেরান আবেদ ২০১৬ সাল থেকে শামেরান ব্র্যাকের অতি দরিদ্র কর্মসূচিতেও নেতৃত্ব দিচ্ছেন এবং বিশ্বজুড়ে অ্যাডভোকেসিসহ সরকার ও অন্যান্য সংস্থাকে কর্মকৌশলগত সহায়তা দিতে আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন ইনিশিয়েটিভ প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

ব্র্যাকের প্রতিষ্ঠাতা কে

বিশ্বের অন্যতম বৃহৎ বেসরকারি সংগঠন  ব্র্যাকের প্রতিষ্ঠাতার নাম ফজলে হাসান আবেদ তিনি ১৯৭২ সালের ফেব্রুয়ারি মাসে স্বাধীন বাংলাদেশের দরিদ্র, অসহায়, সবহারানো মানুষের ত্রাণ ও পুনর্বাসন কল্পে Bangladesh Rehabilitation Assistance Committee (Brac) ব্রাক প্রতিষ্ঠা করেন। সামাজিক উন্নয়নে  অসামান্য ভূমিকা রাখার জন্য তিনি র‌্যামন ম্যাগসেসে পুরস্কার, জাতিসংঘ উন্নয়ন সংস্থার মাহবুবুল হক পুরস্কার, ফাউন্ডেশনের বিশ্ব স্বাস্থ্য পুরস্কার এবং শিক্ষা ক্ষেত্রের নোবেল বলে খ্যাত ইয়াইদান পুরস্কার সহ অসংখ্য পুরস্কার ও সম্মানসূচক ডিগ্রিতে ভূষিত হয়েছেন।

ব্র্যাক কত সালে প্রতিষ্ঠিত হয়

ব্র্যাক হলো বাংলাদেশের প্রতিষ্ঠিত একটি আন্তর্জাতিক দাতব্য সংস্থা। যা 1972 সালে প্রতিষ্ঠিত হয়। এই সংস্থাটির প্রধান লক্ষ্য ছিল গরীব ও দারিদ্রের জন্য সমাজসেবা ও উন্নয়ন কার্যক্রম চালিয়ে যাওয়া। ব্র্যাক এর কার্যক্রম ধারাবাহিকভাবে বিস্তারিত হয়েছে এবং এটি বাংলাদেশে শিক্ষা, স্বাস্থ্য, নারী সমাজ, আর্থিক উন্নয়ন, কৃষি, মানবিক উন্নয়ন সহ বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠান করেছে। ব্র্যাক বিশেষভাবে গ্রামীণ অঞ্চলে তাদের প্রযুক্তিগত ও সামাজিক উন্নয়নের কাজে মহান ভূমিকা রাখে। এই সংস্থা বিশেষভাবে গরীব ও অসহায় মানুষদের জন্য বিভিন্ন শিক্ষামূলক ও স্বাস্থ্যমূলক প্রকল্প চালিয়ে যায়। ব্র্যাক বিশেষ করে বাংলাদেশের গ্রামীণ অঞ্চলে শিক্ষা সংক্রান্ত প্রকল্প গড়ে তুলেছে এবং গ্রামীণ পরিবেশে প্রচুর পরিস্থিতিক ও সামাজিক উন্নয়নে তাদের কাজে ব্যাপক ভূমিকা রাখে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url