ঢাকা থেকে কুয়াকাটা কত কিলোমিটার

কুয়াকাটা বাংলাদেশের একটি শহর এবং এটি বরিশাল বিভাগের অবস্থিত একটি প্রসিদ্ধ দর্শনীয় স্থান, এটি গঙ্গা নদীর তীরে অবস্থিত এবং গঙ্গার সাথে সংযোগিত। কুয়াকাটা একটি গুরুত্বপূর্ণ সামরিক, শিক্ষামূলক এবং পরিবহন হাব। এটি বাংলাদেশের প্রধান পার্টনার প্রদানকারী শহরের মধ্যে একটি। এটির অন্যতম প্রধান উদ্যোগগুলি ছিল অনলাইন কাউন্সিলিং সেন্টার এবং পরিবার পরিকল্পনা ব্যবস্থা। কুয়াকাটা প্রধানত মাছ ও মাছ প্রস্তুতি কেন্দ্রের হিসাবে পরিচিত। এছাড়াও, এটি কার্পেট উৎপাদন, শিপবিল্ডিং, পোষাক, খাদ্য উৎপাদন এবং রাজধানীর মাঝে আচ্ছাদিত আইন বিচারক আদালত প্রতিষ্ঠানের জন্য পরিচিত।

কুয়াকাটা বিখ্যাত একটি প্রকৃতি ও ঐতিহাসিক স্থান হিসাবেও পরিচিত। এখানে অনেক ঐতিহাসিক দর্শনীয় স্থান রয়েছে, যেমন কুয়াকাটা সিলিন্ডার, বাংলাদেশ সংস্কৃতি ও প্রকৃতি বিদ্যাপীঠ, কুয়াকাটা হাসিনা পার্ক, কুয়াকাটা টিউমাল এবং অনেক আরো। কুয়াকাটা একটি আধুনিক শহর হওয়ায় এখানে প্রায় সকল ধরনের সুবিধা পাওয়া যায়, যেমন হোটেল, রেস্তোরাঁ, বিনোদন কেন্দ্র ইত্যাদি। এছাড়াও, এখানের রাজধানী ঢাকা থেকে সহজে যাওয়া যায়, যা ভ্রমণকারীদের জন্য একটি আদর্শ গন্তব্য হিসাবে তৈরি করে।

ঢাকা থেকে কুয়াকাটা পর্যন্ত প্রায় ১৬৩ কিলোমিটার দূরত্বে অবস্থিত। ঢাকা থেকে কুয়াকাটা পর্যন্ত সহজেই যেতে হোক কারণ এখানে উপলব্ধ অনেক পরিবহন ব্যবস্থা রয়েছে। রেলওয়ে, বাস, গাড়ি ও নৌযানে ভ্রমণ সুবিধা রয়েছে। আর বাড়ি হতে বা হোটেল বা অন্যান্য পর্যটন স্থানে অবস্থান বুকিং করার জন্য বিভিন্ন অনলাইন প্লাটফর্ম রয়েছে। ঢাকা থেকে কুয়াকাটা যাওয়ার জন্য অনেকগুলি বাস পরিষেবা রয়েছে। ঢাকা কল্যাণপুর বাস টার্মিনাল থেকে এবং গাবতলি বাস টার্মিনাল থেকে এই মার্গে বাস পাওয়া যায়। প্রায় ২-৩ ঘণ্টা সময়ে কুয়াকাটা পৌঁছা যায়। ঢাকা থেকে কুয়াকাটা যেতে পারেন ট্রেনে। ঢাকা কমিলা ট্রেন স্টেশন থেকে মানিকগঞ্জের কুমিলা পর্যন্ত ট্রেনে উঠে নামেন, এবং তারপর কুমিলা থেকে কুয়াকাটা যাওয়ার জন্য অন্য একটি ট্রেনে উঠে নামেন। আপনি কার বা মোটরগাড়ি নিয়ে গাবতলি রাস্তা অনুযায়ী কুয়াকাটা যেতে পারেন। এই রাস্তা দিয়ে প্রায় ২-৩ ঘণ্টা সময়ে কুয়াকাটা পৌঁছে যেতে পারেন। এই মাধ্যমে আপনি ঢাকা থেকে কুয়াকাটা যাওয়া সম্পর্কে পরিচিতি পাবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url