ঢাকা থেকে রাঙ্গামাটি ট্রেন ভাড়া

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়াল এ ঢাকা থেকে রাঙ্গামাটি ট্রেন ভাড়া এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে, আপনি যদি ঢাকা থেকে রাঙ্গামাটি ট্রেন ভাড়া এটা না জানেন তাহলে এই টিউটোরিয়ালে আপনার জন্য। যার মাধ্যমে আপনি ঢাকা থেকে রাঙ্গামাটি ট্রেন ভাড়া এই সম্পর্কে আরো অনেক কিছুই জানতে পারবেন চলুন জেনে নেয়া যাক।

ঢাকা থেকে রাঙ্গামাটি ট্রেন ভাড়া

রাঙ্গামাটি বাংলাদেশের একটি অত্যন্ত জনপ্রিয় পর্যটন গন্তব্য। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এই জেলা পার্বত্য চট্টগ্রাম বিভাগের অন্তর্ভুক্ত। ঢাকা থেকে রাঙ্গামাটি ভ্রমণ করার জন্য অনেকেই ট্রেনের কথা ভাবতে পারেন, কিন্তু বাস্তবতা হলো রাঙ্গামাটি সরাসরি ট্রেন যোগাযোগে যুক্ত নয়। তবে, রাঙ্গামাটি পৌঁছানোর জন্য ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে যাওয়ার একটি জনপ্রিয় এবং আরামদায়ক উপায় হলো ট্রেন। ঢাকা থেকে চট্টগ্রাম ভ্রমণের জন্য বেশ কয়েকটি ট্রেন সার্ভিস রয়েছে। ট্রেন ভাড়া নির্ভর করে ট্রেনের শ্রেণি এবং সুবিধার উপর। ঢাকা থেকে চট্টগ্রাম রুটে বিভিন্ন ধরনের ট্রেন উপলব্ধ, যেমন সুবর্ণ এক্সপ্রেস, তূর্ণা নিশীথা, মহানগর প্রভাতী/গোধূলি, এবং সোনার বাংলা এক্সপ্রেস। ট্রেনের শ্রেণি এবং তাদের ভাড়ার তালিকা নিম্নরূপ:

1. সাধারণ (শোভন) শ্রেণি: প্রায় ৩৫০-৪০০ টাকা।

2. শোভন চেয়ার: প্রায় ৪০০-৫০০ টাকা।

3. স্নিগ্ধা (এসি চেয়ার): প্রায় ৭০০-৮০০ টাকা।

4. প্রথম শ্রেণি (এসি কেবিন) প্রায় ১২০০-১৫০০ টাকা।

চট্টগ্রাম পৌঁছানোর পর, রাঙ্গামাটি যাওয়ার জন্য সড়কপথ ব্যবহার করতে হবে। চট্টগ্রাম থেকে রাঙ্গামাটির দূরত্ব প্রায় ৭৭ কিলোমিটার এবং এটি বাস বা গাড়ি দ্বারা প্রায় ২-৩ ঘণ্টায় অতিক্রম করা যায়। চট্টগ্রাম থেকে রাঙ্গামাটির বাস ভাড়া সাধারণত ১৫০-২৫০ টাকার মধ্যে থাকে।

ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার ট্রেনগুলির সময়সূচি নিম্নরূপ:

- সুবর্ণ এক্সপ্রেস: সকাল ৭:০০ টায় ঢাকা ছেড়ে চট্টগ্রামে পৌঁছায় দুপুর ১:২০ টায়।

- তূর্ণা নিশীথা: রাত ১১:৩০ টায় ঢাকা ছেড়ে চট্টগ্রামে পৌঁছায় ভোর ৬:২০ টায়।

- মহানগর প্রভাতী: সকাল ৭:৪৫ টায় ঢাকা ছেড়ে চট্টগ্রামে পৌঁছায় দুপুর ২:০০ টায়।

- সোনার বাংলা এক্সপ্রেস: বিকাল ৫:০০ টায় ঢাকা ছেড়ে চট্টগ্রামে পৌঁছায় রাত ১০:০০ টায়।

চট্টগ্রাম থেকে রাঙ্গামাটি যাওয়ার জন্য বাস সার্ভিস সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উপলব্ধ থাকে। রাঙ্গামাটি পৌঁছানোর পর, আপনি বিভিন্ন পর্যটন আকর্ষণ উপভোগ করতে পারেন। এর মধ্যে কাপ্তাই লেক, সাজেক ভ্যালি, রাজবন বিহার, শুভলং ঝর্ণা, পেদা টিং টিং, এবং বেশ কয়েকটি নৃতাত্ত্বিক জাদুঘর উল্লেখযোগ্য। কাপ্তাই লেক রাঙ্গামাটির অন্যতম প্রধান আকর্ষণ, যেখানে নৌকায় ভ্রমণ করে লেকের সৌন্দর্য উপভোগ করা যায়। 

সাজেক ভ্যালি একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য, যেখানে পাহাড়ের চূড়া থেকে মেঘের মধ্যে ঘুরে বেড়ানোর সুযোগ পাওয়া যায়। এখানকার সজীব সবুজ প্রাকৃতিক দৃশ্য এবং শান্তিপূর্ণ পরিবেশ পর্যটকদের মনোমুগ্ধ করে। কাপ্তাই লেক এটি রাঙ্গামাটির সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্থল। লেকে নৌকা ভ্রমণ একটি অভিজ্ঞতা যা আপনি মিস করতে পারবেন না। সাজেক ভ্যালি পাহাড়ের চূড়ায় অবস্থিত এই স্থানটি মেঘের মধ্যে থাকার এক অসাধারণ অভিজ্ঞতা প্রদান করে। শুভলং ঝর্ণা এই ঝর্ণাটি কাপ্তাই লেকের পাশে অবস্থিত এবং একটি সুন্দর প্রকৃতির দর্শনীয় স্থান। রাজবন বিহার এটি একটি বৌদ্ধ মঠ, যেখানে শান্তি এবং প্রার্থনার পরিবেশ বিদ্যমান।

রাঙ্গামাটিতে বিভিন্ন ধরনের খাবারের ব্যবস্থা রয়েছে। এখানকার স্থানীয় রেস্টুরেন্টগুলিতে ট্রেডিশনাল বাঙালি খাবারের পাশাপাশি আদিবাসী খাবারের স্বাদ নেওয়া যায়। এছাড়া, থাকার জন্য বিভিন্ন হোটেল এবং রিসোর্ট উপলব্ধ, যা বিভিন্ন বাজেটে এবং সুবিধায় পাওয়া যায়। স্থানীয় রেস্টুরেন্টগুলিতে বাঙালি খাবারের পাশাপাশি আদিবাসী খাবারের স্বাদ নেওয়া যায়। থাকার জন্য বিভিন্ন হোটেল এবং রিসোর্ট রয়েছে, যা বিভিন্ন বাজেটে এবং সুবিধায় পাওয়া যায়। অগ্রিম টিকেট বুকিং ভ্রমণের সময় ট্রেনের টিকেট আগেই বুক করে নেওয়া উচিত। বিশেষ করে ছুটির দিনগুলোতে যাত্রী চাপ বেশি থাকে। ভ্রমণের সময় নিজের এবং পরিবারের সুরক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করুন। যাত্রার পূর্বে পরিবহন এবং আবহাওয়া সংক্রান্ত সর্বশেষ তথ্য সংগ্রহ করুন।

ঢাকা থেকে রাঙ্গামাটি ভ্রমণ একটি রোমাঞ্চকর অভিজ্ঞতা হতে পারে। যদিও সরাসরি ট্রেন ভ্রমণ সম্ভব নয়, তবে ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে রাঙ্গামাটি যাওয়া একটি চমৎকার এবং আরামদায়ক বিকল্প। যাত্রাপথে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার পাশাপাশি, রাঙ্গামাটির বিভিন্ন পর্যটন আকর্ষণ আপনাকে মুগ্ধ করবে। তাই, যদি আপনি একবার রাঙ্গামাটি ভ্রমণ করতে চান, তাহলে এই পথটি চেষ্টা করে দেখতে পারেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url