বাংলাদেশের শিক্ষার হার কত

বাংলাদেশের শিক্ষার হার কত বাংলাদেশে পুরুষের শিক্ষার হার কত? বাংলাদেশে নারীদের শিক্ষার হার কত এবং কোন বিভাগ ও কোন জেলায় শিক্ষার হার কত এই সকল বিষয়াবলী সম্পর্কে আজকের এই টিউটোরিয়াল। আপনি যদি বাংলাদেশের শিক্ষার হার কত এই সম্পর্কে একটি পূর্ণাঙ্গ ধারণা পেতে চান তাহলে মনোযোগ দিয়ে পুরো আর্টিকেলটি পড়ুন আশা করছি অনেক কিছু জানতে পারবেন। 

বাংলাদেশের শিক্ষার হার কত

১৯৭২ সালে বাংলাদেশ সরকারের যে সংবিধান প্রণীত হয়ছিল তার ১৭ নম্বর অনুচ্ছেদে দেশ থেকে নিরক্ষরতা দূরীকরণ এবং শিক্ষাকে অবৈতনিক ও বাধ্যতামূলক হিসেবে ঘোষণা করা হয়। তবে বাংলাদেশে এখনো নিরক্ষর মানুষের সংখ্যা ২৫ শতাংশ। অর্থাৎ মোট জনসংখ্যার মধ্যে ৪ কোটি ১৮ লাখ ৫১ হাজার ১৯৩ জন নিরক্ষর।

একটা ছিলো যখন একজন ব্যক্তি নিজের নাম লিখতে পারলেই তাঁকে সাক্ষর জ্ঞান সম্পন্ন বলা হতো। কিন্তু এখন যে ব্যক্তি নিজের ভাষায় সহজ ও ছোট বাক্য পড়তে পারবেন, সহজ ও ছোট বাক্য লিখতে পারবেন এবং দৈনন্দিন জীবনে সাধারণ হিসাব-নিকাশ করতে পারবেন, তাঁকেই সাক্ষর জ্ঞান সম্পন্ন হিসেবে দেখা হয়।

২০২২ সালে বাংলাদেশের শিক্ষার হার ছিল ৭৪ দশমিক ৬৬ শতাংশ। তবে গত এক বছরে দেশে সাক্ষরতার হার বেড়েছে ১ দশমিক ৪২ শতাংশ। বর্তমানে বাংলাদেশে সাক্ষরতার হার ৭৬ দশমিক শূন্য ৮ শতাংশ। বরাবরের মত দেখা গেছে, পল্লী এলাকার চেয়ে শহর এলাকায় সাক্ষরতার হার বেশি জনশুমারি ও গৃহগণনা অনুযায়ী পল্লী এলাকার মোট সাক্ষরতার হার ৭১.৫৬ শতাংশ। আর শহর এলাকায় মোট সাক্ষরতার হার ৮১.২৮ শতাংশ। 

বাংলাদেশে পুরুষের শিক্ষার হার কত

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্যানুযায়ী বর্তমানে সাক্ষরতার হার ৭৬.০৮ শতাংশ। সাক্ষরতার পরিসংখ্যানে পুরুষরা নারীদের চেয়ে এগিয়ে। বাংলাদেশে পুরুষের শিক্ষার হার 

বাংলাদেশে নারী শিক্ষার হার কত

বাংলাদেশ পরিসংখ্যান বুরোর সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী নারীদের সাক্ষরতা ৭২.৮২ শতাংশ। শিক্ষা একটি মৌলিক মানবাধিকার, কিন্তু বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশে নারীদের শিক্ষার ওপর বিশেষ নজর দেওয়া হয়না। বাংলাদেশে বর্তমানে মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে নারীর সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন।

সবচেয়ে শিক্ষিত বিভাগ কোনটি

বর্তমানে বাংলাদেশের সবচেয়ে শিক্ষিত বিভাগ হচ্ছে ঢাকা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর  জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে সাক্ষরতার হারে সবচেয়ে এগিয়ে আছে ঢাকা বিভাগ। ঢাকা বিভাগের সাক্ষরতা হার ৭৯%

কোন বিভাগে শিক্ষার হার কত

জনশুমারি ও গৃহগণনার প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, সাক্ষরতার হারে সবচেয়ে এগিয়ে ঢাকা বিভাগ আর সবচেয়ে পিছিয়ে ময়মনসিংহ বিভাগ।

ঢাকা বিভাগের শিক্ষার হার ৭৯ শতাংশ।

বরিশাল বিভাগের শিক্ষার হার ৭৮ শতাংশ।

চট্টগ্রাম বিভাগের শিক্ষার হার ৭৬ শতাংশ। 

খুলনায বিভাগের শিক্ষার হার ৭৫ শতাংশ।

সিলেট বিভাগের শিক্ষার হার ৭১ শতাংশ।

রাজশাহী বিভাগের শিক্ষার হার ৭১ শতাংশ।

রংপুর বিভাগের শিক্ষার হার ৭০ শতাংশ।

ময়মনসিংহ বিভাগের শিক্ষার হার ৬৭ শতাংশ।

কোন জেলায় শিক্ষার হার বেশি

বাংলাদেশের শিক্ষিত জেলা গুলোর মধ্যে এক নাম্বারে আছে বরিশাল বিভাগে অবস্থিত পিরোজপুর জেলা। বর্তমানে পিরোজপুর জেলার শিক্ষার হার 

কোন জেলায় শিক্ষার হার কম

বাংলাদেশের সবচেয়ে শিক্ষার হার সবচেয়ে কম হচ্ছে জামালপুর জেলায়, বর্তমানে জামালপুর জেলার শিক্ষার হার 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url