সমাজকর্ম ও সমাজকল্যাণ এর মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে সমাজকর্ম ও সমাজকল্যাণ এর মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন সমাজকর্ম ও সমাজকল্যাণ এর মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন সমাজকর্ম ও সমাজকল্যাণ এর মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক সমাজকর্ম ও সমাজকল্যাণ এর মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

সমাজকর্ম ও সমাজকল্যাণ এর মধ্যে পার্থক্য কি

সমাজকর্ম একটি পেশগত কার্যক্রম বা সেবা যা ব্যক্তি, দল ও সমষ্টির সমস্যার সমধান এবং ক্ষমতা পুনরুদ্ধারে সহায়তা করে। অন্যদিকে সমাজকল্যাণের জন্য সমাজকর্মের পেশাগত জ্ঞান ও দক্ষতা জরুরি নয় ফলে যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সমাজকল্যাণমূলক কাজে নিয়োজিত থাকতে পারে। সমাজকল্যাণমূলক কাজ সমাজের যেকোনো পেশাদার কিংবা অপেশাদার ব্যক্তি সম্পন্ন করতে পারে। কিন্তু সমাজকর্মএকটি পেশাগত জ্ঞান, দক্ষতাভিত্তিক সেবাকার্যক্রম, যা পরিচালনার জন্য পেশাদার সমাজকর্মী প্রয়োজন।

সনাতন সমাজকল্যাণ সাধারণত ধর্মীয় অনুপ্রেরণা ও মানবতাবোধ থেকে করা হয়। পেশাদার সমাজকর্মের ক্ষেত্রেপারিশ্রমিকের ভিত্তিতে সেবা প্রদান করা হয়। সমাজকর্ম পেশাগত নীতি ও মূল্যবোধ আশ্রিত বিজ্ঞানভিত্তিক প্রক্রিয়া। সমাজকল্যাণ ব্যক্তিগত, দলগত বা প্রাতিষ্ঠানিক যেকোনো উদ্যোগে সম্পাদিত হতে পারে। পক্ষান্তরে পেশাদার সমাজকর্ম সকল ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক প্রক্রিয়ার মধ্য দিয়ে সম্পদিত হয়। সমাজকর্মীরা প্রতিষ্ঠানের প্রতিনিধি হিসেবে সেবাদান করে।

সমাজকর্ম

সমাজকর্ম একটি উচ্চশিক্ষায়তনিক পাঠ্য বিষয় ও চর্চাভিত্তিক পেশা যেখানে ব্যক্তি, পরিবার, সামাজিক দল, সম্প্রদায় ও সামগ্রিকভাবে সমাজের মৌলিক চাহিদাগুলি মেটানোর মাধ্যমে তাদের ব্যক্তিগত এবং সমষ্টিগত কল্যাণ বৃদ্ধি করার ব্যাপারটি মূল বিবেচ্য বিষয়।সমাজকর্মের চর্চায় মনোবিজ্ঞান, সমাজবিজ্ঞান, স্বাস্থ্য, রাষ্ট্রবিজ্ঞান, সম্প্রদায়ের উন্নয়ন, আইন, অর্থশাস্ত্র, ইত্যাদি এলাকাগুলি থেকে প্রাপ্ত ধারণা ও তত্ত্ব প্রয়োগ করা হয় এবং ব্যবস্থা ও নীতির সাথে জড়িত হওয়া, যাচাইকরণ পরীক্ষা সম্পাদন, হস্তক্ষেপ বিকাশ, সামাজিক ক্রিয়াকলাপ ও সামাজিক দায়িত্ব শক্তিশালীকরণ, ইত্যাদি কাজ সম্পাদন করা হয়। সমাজকর্মের চর্চা সাধারণত তিনটি স্তরে ভাগ করা হয়। ক্ষুদ্র মাপের সমাজকর্মে ব্যক্তি ও পরিবারের সাথে সরাসরি কাজ করা হয়, যেমন ব্যক্তিগত পরামর্শপ্রদান বা কোনও পরিবারকে বিভিন্ন সেবার সুযোগ গ্রহণে সহায়তাদান। মধ্যম মাপের সমাজকর্মে সামাজিক দল বা গোষ্ঠী ও সম্প্রদায়ের স্তরে কাজ করা হয়, যেমন দলগত চিকিৎসা প্রদান, কিংবা সম্প্রদায়ভিত্তিক সংস্থার জন্য সেবা প্রদান। বৃহৎ মাপের সমাজকর্মে কোনও কিছুর সপক্ষে প্রবচন, সামাজিক নীতি, গবেষণা উন্নয়ন, অলাভজনক ও সরকারি সেবা প্রশাসন, বা সরকারি সংস্থাগুলির সাথে কাজ করে বৃহৎ মাপের পরিবর্তন আনয়নের প্রচেষ্টা করা হয়।

সমাজকল্যাণ

সমাজকল্যাণ বলতে এক ধরনের সরকারি সমর্থনকে বোঝায়, যার উদ্দেশ্য কোনও সমাজের সদস্যরা যেন তাদের মৌলিক চাহিদাগুলি যেমন খাদ্য বা বাসস্থান পূরণ করতে পারে, তা নিশ্চিত করা। একে সামাজিক নিরাপত্তা নামেও ডাকা হতে পারে।তবে সামাজিক নিরাপত্তা বলতে কোনও কোনও দেশে যেমন মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডাতে কেবলমাত্র সামাজিক বীমা কর্মসূচিগুলিকে বোঝাতে পারে, যেগুলিতে জনগণ মাসিক কিস্তি প্রদান করে থাকে; এর বিপরীতে সামাজিক সাহায্য কর্মসূচিগুলিতে কেবলমাত্র প্রয়োজনের ভিত্তিতে সাহায্য প্রদান করা হয় যেমন সিংহভাগ শারীরিক অক্ষমতাজনিত সুযোগসুবিধা । আরও ব্যাপক অর্থে সমাজকল্যাণ বলতে বিনামূল্যে বা ভর্তুকির মাধ্যমে সামাজিক সেবা যেমন সার্বজনীন স্বাস্থ্যসেবা, বিনামূল্যের শিক্ষা, অবকাঠামো নির্মাণ, কারিগরি পেশার প্রশিক্ষণ ও সরকারি গৃহায়নের মাধ্যমে সমাজের একটি ন্যূনতম মৌলিক স্তরের কল্যাণকর অবস্থা নিশ্চিত করার প্রচেষ্টাকে বোঝায়।একটি সমাজকল্যাণমূলক রাষ্ট্রে রাষ্ট্র নিজে সমাজের সদস্যদের স্বাস্থ্য, শিক্ষা, অবকাঠামো ও কল্যাণের দায়িত্ব নেয় এবং এ উদ্দেশ্যে উপরে উল্লিখিত বিভিন্ন ধরনের সামাজিক সেবা প্রদান করে থাকে।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url