কারণ ও শর্ত এর মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে কারণ ও শর্ত এর মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন কারণ ও শর্ত এর মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন কারণ ও শর্ত এর মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক কারণ ও শর্ত এর মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

কারণ ও শর্ত এর মধ্যে পার্থক্য কি

কারণ হচ্ছে শর্তের সমষ্টি ।অপরপক্ষে শর্ত হচ্ছে কারণ এর অংশ। কারণ উপস্থিত থেকে কার্যকে ঘটায়।অপরপক্ষে শর্ত উপস্থিত এবং অনুপস্থিত থেকে  কার্যকর ঘটায়। কারণ একটি সমগ্র যা কার্যকে ঘটায় । অপরপক্ষে শর্ত হচ্ছে কারণ এর এক অপরিহার্য অংশ যা কার্যকে ঘটায়। একটি কার্যের  একটি কারণ থাকে। অপরপক্ষে একটি কারণে একাধিক শর্ত থাকে। কারণ সর্বদায় সদর্থক হয়। অপরপক্ষে শর্ত সদর্থক হতে পারে আবার নর্থকও হতে পারে।

কারণ

কারণ হলো সেই প্রভাব যার দ্বারা ঘটনা, প্রক্রিয়া, অবস্থা বা বস্তু কারণ  অন্য ঘটনা, প্রক্রিয়া, অবস্থা বা বস্তুর প্রভাব উৎপাদনে অবদান  রাখে যেখানে কারণটি প্রভাবের জন্য আংশিকভাবে আরোপিত, এবং প্রভাব আংশিক ভাবে নির্ভরশীল কারণের উপর সাধারণ ভাবে, প্রক্রিয়ার অনেকগুলি কারণ রয়েছে , যেগুলিকে এর জন্য কারণ কারণ হিসেবেও বলা হয় , এবং সবই এর অতীতে রয়েছে। প্রভাব অন্য অনেক প্রভাবের কারণ বা কার্যকারণ হতে পারে, যা সবই তার ভবিষ্যতে নিহিত। কিছু  কিছু লেখক মনে করেন যে কার্যকারণ আধিভৌতিক ভাবে সময় ও স্থানের ধারণার আগে।

কারণ হলো বিমূর্ততা যা নির্দেশ করে যে বিশ্ব কীভাবে অগ্রসর হয়।যেমন মৌলিক ধারণা হিসাবে, এটি অন্যদের দ্বারা আরও মৌলিক ব্যাখ্যা করার চেয়ে অগ্রগতির অন্যান্য  ধারণাগুলির ব্যাখ্যা হিসাবে আরও উপযুক্ত। ধারণাটি প্রতিনিধিত্ব ও কার্যকারিতার মত। এই কারণে, এটি উপলব্ধি করার জন্য অন্তর্দৃষ্টির প্রয়োজন হতে পারে।তদনুসারে, কার্যকারণ সাধারণ ভাষার  যুক্তি ও কাঠামোর মধ্যে নিহিত,সেই সাথে বৈজ্ঞানিক কার্যকারণ স্বরলিপির ভাষায় স্পষ্ট। অস্তিত্ব বা অস্তিত্বের একটি নির্দিষ্ট অবস্থা  পরিস্থিতি সাপেক্ষে   মানুষের অবস্থা। এমন কিছু যা অন্য কিছুকে সীমাবদ্ধ বা সীমাবদ্ধ করে  একটি যোগ্যতা  আপনি শুধুমাত্র কিছু শর্তের অধীনে প্রবেশ করতে পারেন।

শর্ত

শর্ত হলো কারনের এমন এক অপরিহার্য অংশ যা  অপুস্থিত বা অনুপুস্থিত থেকেও কার্য কে ঘটাতে পারে। শর্ত তিন প্রকার , আবশ্যিক শর্ত , পর্যাপ্ত শর্ত , আবশ্যিক পর্যাপ্ত শর্ত । যদি কোনো শর্ত অপুস্থিত থাকলে কোনো ঘটনা ঘটা সম্ভবনা না হয় তাহলে সেই বিশেষ শর্তটিকে বলা হয় আবশ্যিক শর্ত বা অনিবার্য  শর্ত । একটি ঘটনার পর্যাপ্ত শর্ত হলো সেই শর্ত  যার অপুস্থিতে উক্ত ঘটনাটি ঘটবেই ।যদি দুটি ঘটনার সমন্ধ এমন হয় যে প্রথম টি না ঘটলে দ্বিতীয় টি ঘটেনা এবং প্রথম ঘটনাটিকে বলা হয় দ্বিতীয় ঘটনার আবশ্যিক পর্যাপ্ত শর্ত ।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url