পৃথিবীর জনসংখ্যা কত

আপনি কি জানেন পৃথিবীর মোট জনসংখ্যা কত? বা আমাদের এই পৃথিবীতে কত কোটি মানুষ আছে? তাদের মধ্যে হিন্দু মুসলিম না খ্রিস্টান কোন ধর্মের মানুষ বেশি? এসব তথ্য যদি আপনার অজানা থাকে তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। আজকে আপনি এই টিউটোরিয়ালের মাধ্যমে পৃথিবীর মোট জনসংখ্যা কত? এবং কোন ধর্মের কতজন মানুষ আছে সবকিছু জানতে পারবেন।

পৃথিবীতে কত কোটি মানুষ আছে

জাতিসংঘের হিসাব অনুযায়ী বিশ্বের বর্তমান জনসংখ্যা আনুমানিক ৮০৬ কোটি। আজ থেকে ৫০ বছর আগে অর্থাৎ ১৯৭৪ সালে পৃথিবীর জনসংখ্যা ছিলো মাত্র ৪০০ কোটি আর বর্তমানে পৃথিবীর জনসংখ্যা ৮০০ কোটি। মাত্র ৫০ বছরে দ্বিগুণ হয়েছে পৃথিবীর জনসংখ্যা। গত ১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবসে রাষ্ট্রসংঘ একটি রিপোর্ট তৈরি করেছিল, সেই রিপোর্টে উল্লেখ করা হয়েছিল,  পৃথিবীর জনসংখ্যা বৃদ্ধির এই ধারাবাহিকতা অব্যহত থাকলে ২০৫০ সালে বিশ্বের জনসংখ্যা হবে প্রায় ১ হাজার কোটি। 

পৃথিবীতে খ্রিস্টান জনসংখ্যা কত

খ্রিস্টধর্ম হচ্ছে অব্রাহামীয় একেশ্বরবাদী ধর্ম যা নাসরতীয় যীশুর জীবন ও শিক্ষার ওপর ভিত্তি করে প্রবর্তিত হয়েছে। এবং তারা বিশ্বাস করে যে যীশু হলেন ঈশ্বরের পুত্র, যাঁর মশীহ বা খ্রীষ্ট হিসেবে আগমনের ব্যাপারে হিব্রু বাইবেল বা পুরাতন নিয়মে ভবিষ্যদ্বাণী করা হয়েছে এবং নতুন নিয়মে তা বিবৃত হয়েছে। খ্রিস্টান অনুসারীর সংখ্যা অনুযায়ী এটি পৃথিবীর বৃহত্তম ধর্ম। খ্রিস্টানরা পৃথিবীর ১৫৭টি দেশ ও অঞ্চলের সংখ্যাগুরু জনগোষ্ঠী৷ পৃথিবীর খ্রিস্টান জনসংখ্যা ৩০০ কোটি। যা পুরো পৃথিবীর প্রায় ৪৫%

পৃথিবীতে মুসলিম জনসংখ্যা কত

মুসলিম হচ্ছে আরবি শব্দ যার বাংলা অর্থ আত্মসমর্পণকারী আর বাংলা পরিভাষা হিসেবে মুসলিম ও মুসলমান দুটি শব্দই ব্যবহার হয়। যে বা যারা নিজের ইচ্ছাকে আল্লাহর কাছে আত্মসমর্পণ করে তাদের কে মুসলিম বলা হয়ে থাকে। মুসলমানেরা তাদের পবিত্র ধর্মগ্রন্থ আল কুরআনকে আল্লাহর বাণী বলে মনে করেন যা ইসলামের নবী ও রাসূল হযরত মুহাম্মদ (সাঃ) এর উপর অবতীর্ণ হয়েছে। পৃথিবীতে মুসলিম জনসংখ্যা প্রায় ২০০ কোটি যা পুরো পৃথিবীর জনসংখ্যা ২৫% 

পৃথিবীতে হিন্দু জনসংখ্যা কত

হিন্দুধর্ম হচ্ছে ভারতীয় উপমহাদেশীয় ধর্ম এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম ধর্ম, এবং হিন্দুধর্মকে বিশ্বের প্রাচীনতম জীবিত ধর্ম হিসেবে দেখা হয়। হিন্দু ধর্মের লোকেরা তাদের ধর্মকে সনাতন ধর্ম বা চিরন্তন পন্থা হিসাবে উল্লেখ করে থাকেন। তাছাড়া হিন্দু ধর্মের মূলে বেদ হওয়ায় এটি বৈদিক ধর্ম নামেও পরিচিত। সারা পৃথিবীতে হিন্দু জনসংখ্যা প্রায় ১৩০ কোটি যা বিশ্বব্যাপী জনসংখ্যার ১৫-১৬% যার মধ্যে ১২০ কোটি হিন্দু জনসংখ্যা বসবাস করেন ভারতে, অর্থাৎ পুরো পৃথিবীতে যত হিন্দু জনসংখ্যা আছে তার মধ্যে ৯০ ভাগ হিন্দু জনসংখ্যা বসবাস করেন এই ভারতে। এছাড়াও নেপাল বাংলাদেশ সহ পৃথিবীর আরো বেশ কিছু দেশে কমবেশি হিন্দুধর্ম অনুসরণকারী জনসংখ্যা আছে।

পৃথিবীতে বৌদ্ধ জনসংখ্যা কত

বৌদ্ধধর্ম বিশ্বের চতুর্থ বৃহত্তম ধর্ম। বৌদ্ধধর্ম বৈচিত্র্যময় ঐতিহ্য, বিশ্বাস ও আধ্যাত্মিক চর্চাকে ধারণ এবং সিদ্ধার্থ গৌতমের মৌলিক শিক্ষা ও এর ব্যাখ্যাকৃত দর্শনের উপর ভিত্তি করে গড়ে উঠেছে। বৌদ্ধধর্ম খ্রিষ্টপূর্ব ৬ষ্ঠ ও ৪র্থ শতাব্দীর মাঝামাঝি সময়ে প্রাচীন ভারতে একটি শ্রমণ ঐতিহ্য হিসেবে উৎপত্তিলাভ করে এবং এশিয়ার বেশিরভাগ অঞ্চলে ছড়িয়ে পড়ে। বর্তমানে পৃথিবীতে বৌদ্ধ জনসংখ্যা প্রায় ৭০ লক্ষ যা বৈশ্বিক জনসংখ্যার ৭ শতাংশের অধিক।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url