পৃথিবীতে কয়টি দেশ আছে

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালের পৃথিবীতে মোট কয়টি দেশ আছে? এবং কয়টি হিন্দু দেশ, কয়টি মুসলিম দেশ কয়টি খ্রিস্টান দেশ কয়টি মুসলিম দেশ, সবচেয়ে বড় দেশ কোনটি৷, সবচেয়ে ছোট দেশ কোনটি, সবচেয়ে শিক্ষিত দেশ কোনটি, সবচেয়ে ধনী দেশ কোনটি এবং সবচেয়ে গরিব দেশ কোনটি এই সকল বিষয়াবলী নিয়ে আলোচনা করা হয়েছে। আপনি যদি পৃথিবীতে মোট কয়টি দেশ আছে জানতে চান তাহলে এই টিউটোরিয়ালের আপনার জন্য।

পৃথিবীতে কয়টি দেশ আছে

পৃথিবীতে মোট কয়টি দেশ আছে এই প্রশ্নের সঠিক উত্তর এক কথায় দেওয়া সম্ভব না। মহাদেশ অনুযায়ী পৃথিবীতে মোট ২৩২ টি দেশ আছে। উইকিপিডিয়ার তথ্য মতে পৃথিবীর মোট দেশের সংখ্যা ২০০+ তার মধ্যে ১৯৩ টি দেশ হচ্ছে জাতিসংঘের সদস্য রাষ্ট্র এছাড়াও ভ্যাটিকেন সিটি এবং ফিলিস্তিন এই দুটি দেশ জাতিসংঘের পর্যবেক্ষণে আছে। 

পৃথিবীতে কয়টি হিন্দু দেশ আছে

পৃথিবীর প্রায় ১০-১২ টি হিন্দু দেশ আছে। দক্ষিণ এশিয়ার মোট জনগোষ্ঠীর ৭০ ভাগ মানুষ হচ্ছে হিন্দু। পৃথিবীর সকল হিন্দু দেশের মধ্যে ভারত একমাত্র দেশ যাদের রাষ্ট্রধর্ম হিন্দু। হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ভারত ও নেপাল। ভারতের জনসংখ্যার ৮৫ ভাগ হিন্দুু আর নেপালে ৮০ ভাগ হিন্দু। এছাড়াও পাকিস্তান, শ্রীলংকা, বাংলাদেশ, মালদ্বীপ, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াতেও হিন্দু আছে তবে সেখানে সংখ্যালঘু

পৃথিবীতে কয়টি মুসলিম দেশ আছে

পৃথিবীর মোট মুসলিম দেশের সংখ্যা ৫৭ টি এর মধ্যে এশিয়া মহাদেশেই সবচেয়ে বেশি মুসলিম দেশ তারপরে আফ্রিকা। পৃথিবীর মুসলিম দেশ গুলো মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে  ইন্দোনেশিয়া,  নাইজেরিয়া, আলজেরিয়া, তুরস্ক, ইরান, ইরাক, মিসর ও ভারত। ভারত হিন্দু দেশ হলে মুসলিম জনসংখ্যা বসবাসকারী হিসেবে ভারতে তৃতীয় স্থানে আছে ভারতের মুসলিম জনসংখ্যা প্রায় ২০ কোটি। ১০০% মুসলিম দেশ হচ্ছে মালদ্বীপ। মালদ্বীপে বসবাসকারী জনসংখ্যা মধ্যে ১০০ ভাগ মুসলিম। 

পৃথিবীতে কয়টি খ্রিস্টান দেশ আছে

বিশ্ব জনসংখ্যার এক-তৃতীয়াংশ খ্রিস্টান, সারা বিশ্বে প্রায় ২৪০ কোটি খ্রিস্টধর্মের অনুসারী আছে, অনুসারীর সংখ্যা অনুযায়ী খ্রিস্টান ধর্ম পৃথিবীর বৃহত্তম ধর্ম। পৃথিবীতে সর্বমোট, খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠ দেশ রয়েছে ১২৬ টি, যার মধ্যে ৭১ টি দেশে খ্রিস্টানরা সংখ্যালঘু। পৃথিবীতে সবচেয়ে বেশি খ্রিস্টান বসবাসকারী দেশের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে যুক্তরাষ্ট্র, ইটালি, ব্রাজিল, রাশিয়া, মেক্সিকো, রোমানিয়া, জার্মানি, আর্মেনিয়া, ভ্যাটিকান সিটি ইত্যাদি। 

পৃথিবীতে কয়টি বৌদ্ধ দেশ আছে

পুরো পৃথিবীর প্রায় ২০ টির মতো বৌদ্ধ দেশ আছে বা পুরো পৃথিবী প্রায় ২০ টি দেশের মানুষ বৌদ্ধ ধর্ম অনুসরণ করে। তার মধ্যে এশিয়া মহাদেশের একমাত্র বৌদ্ধ দেশ হচ্ছে  শ্রীলংকা, আর চীন হল বৌদ্ধদের বৃহত্তম জনসংখ্যার দেশ, চীনের মোট জনসংখ্যার  ২০ ভাগ হচ্ছে বৌদ্ধ ধর্মের অনুসারী। এছাড়াও জাপান, থাইল্যান্ড, মিয়ানমার, ভিয়েতনাম, ও কম্বোডিয়াতেও অনেক বৌদ্ধ আছে এই দেশ গুলোকেও বৌদ্ধ দেশ বলা যায়।

পৃথিবীতে স্বাধীন দেশ কয়টি

বর্তমানে পৃথিবীতে মোট ২০৬ টি স্বাধীন দেশ রয়েছে। ২০৬টি দেশের মধ্যে ১৯০টি দেশ সার্বভৌমত্ব নিয়ে কোনো ঝামেলা নেই। বাকি ১৬ টি দেশের সার্বভৌমত্ব নিয়ে ঝামেলা আছে যেমন ফিলিস্তিনি ও ইসরায়েল এর মধ্যে সার্বভৌমত্ব নিয়ে ঝামেলা রয়েছে,৷ উভয়ে উভয়ের দ্বারা স্বীকৃত নয়।জাতিসংঘের তথ্য মতে পৃথিবীতে ১৯৫ টি স্বাধীন দেশ আছে। যার মধ্যে বিশ্বের সর্বপ্রথম স্বাধীন দেশ হলো মার্কিন যুক্তরাষ্ট্র। আর সর্বশেষ স্বাধীন দেশ হলো দক্ষিণ সুদান। 

পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি

পৃথিবীর সবচেয়ে বড় দেশ হচ্ছে রাশিয়া।  পূর্ব ইউরোপে এবং উত্তর এশিয়ায় অবস্থিত বিশ্বের বৃহত্তম এই দেশের মোট আয়তন ১৭,০৭৫,৪০০ বর্গকিলোমিটার বা ৬,৫৯২,৮০০ বর্গমাইল। রাশিয়া বিশ্বের নবম জনবহুল দেশ যেখানে প্রায় ১৫০ মিলিয়ন মানুষ বসবাস করে। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর পৃথক রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে দেশটি। রাশিয়া বিশ্বের বৃহত্তম দেশ যার রয়েছে পৃথিবীর মোট আবাসযোগ্য জমির এক অষ্টমাংশ।

পৃথিবীর সবচেয়ে ছোট দেশ কোনটি

পৃথিবীর সবচেয়ে ছোট দেশ হচ্ছে ভ্যাটিকেন সিটি, যার আয়তন মাত্র ১২১ একর।ইতালির রাজধানী রোম শহরের ভিতরে অবস্থিত স্বাধীন রাষ্ট্র ও ছিটমহল। ভ্যাটিকান নগর রাষ্ট্র, যা সাধারণত ভ্যাটিকান নামেই অধিক পরিচিত, ১৯২৯ সালে ল্যাটেরান সন্ধির মাধ্যমে ইতালি থেকে স্বাধীনতা লাভ করে। ভ্যাটিকেন সিটি মূলত রোমান ক্যাথলিক গির্জার বিশ্ব সদর দফতর হিসেবে কাজ করে।

পৃথিবীর সবচেয়ে ধনী দেশ কোনটি

এক সময় পৃথিবীর সবচেয়ে ধনী দেশ ছিল কাতার, গত ২০ বছর ধরে শীর্ষ ধনী দেশের অবস্থান ধরে রেখেছিল কাতার তবে এবার দেশটির অবস্থান চলে এসেছে তৃতীয় স্থানে। বর্তমানে পৃথিবীর সবচেয়ে ধনী দেশ হচ্ছে লুক্সেমবার্গ। ধনী দেশ হিসেবে এর আগে লুক্সেমবার্গের  অবস্থান ছিল তৃতীয়, এবার দেশটির অবস্থান শীর্ষে। বর্তমানে লুক্সেমবার্গের মাথাপিছু আয় ১ লাখ ১৮ হাজার ডলার। গত বছর যা ছিলো ১ লাখ ১২ হাজার ডলার।

পৃথিবীর সবচেয়ে গরীব দেশ কোনটি

পৃথিবীর সবচেয়ে গরীব দেশ হচ্ছে বুরুন্ডি। আফ্রিকা মহাদেশের পূর্ব আফ্রিকার স্থলবেষ্টিত এই দেশের উত্তরে রুয়ান্ডা, পূর্বে ও দক্ষিণে তা তানজানিয়া, পশ্চিমে তাংগানিকা হ্রদ ও গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র। বিশ্বের অন্যতম দরিদ্রতম দেশের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে এই বুরুন্ডি। বুরুন্ডির মাথাপিছু আয় মাক্র ২৯০ ডলার। বুরুন্ডি এর জনসংখ্যার প্রায় ৮০% দারিদ্র্য সীমার নিচে বাস করে। বিশ্ব খাদ্য কর্মসূচি অনুসারে, পাঁচ বছরের কম বয়সী শিশুদের ৫৬.৮% দীর্ঘস্থায়ী অপুষ্টিতে ভোগে। শিক্ষার সুযোগের অভাব এবং এইচআইভি/এইডসের বিস্তারের কারণে দিন দিন এদেশে দরিদ্রতা বিস্তার করে আছে। 

পৃথিবীর সবচেয়ে শিক্ষিত দেশ কোনটি

পৃথিবীর সবচেয়ে শিক্ষিত দেশ হচ্ছে কানাডা, কানাডার উচ্চশিক্ষার হার ৫৬. ২৭ % কানাডার ২৫ থেকে ৬৪ বছর বয়সী জনগণের ৫৬ শতাংশ হাইস্কুলের পর কোন না কোন ডিগ্রি অর্জন করেছে। নিচে পৃথিবীর সবচেয়ে শিক্ষিত ১০ টি দেশের নাম দেওয়া হলো


তালিকায় সেরা দশ দেশ

দেশ                            উচ্চশিক্ষিতের হার

১. কানাডা                        ৫৬.২৭%

২. জাপান                        ৫০.৫০%

৩. ইসরাইল                      ৪৯.৯০%

৪. দক্ষিণ কোরিয়া             ৪৬.৮৬%

৫. যুক্তরাজ্য                     ৪৫.৯৬%

৬. যুক্তরাষ্ট্র                       ৪৫.৬৭%

৭. অস্ট্রেলিয়া                   ৪৩.৭৪%

৮. ফিনল্যান্ড                    ৪৩.৬০%

৯. নরওয়ে                        ৪৩.০২%

১০. লুক্সেমবার্গ                  ৪২.৮৬%


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url