পৃথিবীর আয়তন কত

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালের পৃথিবীর আয়তন কত কিলোমিটার এই বিষয়ে সংক্ষিপ্ত আকারে জানানোর চেষ্টা করেছি, আপনি কি জানেন পৃথিবীর আয়তন কত কিলোমিটার? যদি না জেনে থাকেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য, এখানে আমি পৃথিবীর মোট আয়তন, পৃথিবীর স্থলভাগের আয়তন এবং পৃথিবীর জলভাগের আয়তন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি আপনি যদি পুরো টিউটোরিয়াল টি মনোযোগ দিয় পড়েন তাহলে পৃথিবীর আয়তন কত কিলোমিটার এই বিষয়ে পূর্ণাঙ্গ একটি ধারণা পাবেন।

পৃথিবীর আয়তন কত কিলোমিটার

পৃথিবীর মোট আয়তন ৫১ কোটি বর্গ কিলোমিটার বা ১৯.৭ কোটি বর্গামাইল। যার মধ্যে পৃথিবীর অপসূর হচ্ছে ১৫ কোটি কিলোমিটার বা ৯ কোটি বর্গমাইল। পৃথিবীর অনুসূর হচ্চে ১৪ কোটি কিলোমিটার বা ৮.৫ কোটি বর্গমাইল। আর পৃথিবীর অর্ধ-মুখ্য অক্ষ হচ্ছে ১৪ কোটি ৯ লক্ষ বর্গ কিলোমিটার বা ৯.৬ কোটি বর্গমাইল। পৃথিবীর মোট আয়তনের মধ্যে বরফমুক্ত জমির পরিমাণ রয়েছে ১৪৩০ কোটি হেক্টর বা ১৪.৩ কোটি বর্গ কিলোমিটার। আর এখানে চাষ করার মতো অবস্থায় আছে মাত্র ১৪০ কোটি হেক্টর।

পৃথিবীর স্থলভাগের আয়তন কত

পৃথিবীর স্থলভাগের আয়তন কত? আপনি জেনে অবাক হবেন যে পৃথিবীর মোট আয়তনের মধ্যে স্থল ভাগের আয়তন হচ্ছে ১৪ কোটি ৮৯ লক্ষ বর্গ কিলোমিটার অর্থাৎ পুরো পৃথিবীর মাত্র ১৪ ভাগ হচ্ছে স্থল যেখানে মানুষ সহ কোটি কোটি প্রজাতির আবাসস্থল।

পৃথিবীর জলভাগের আয়তন কত

পৃথিবীর জলভাগের আয়তন ৩৬ কোটি ১১ লক্ষ বর্গ কিলোমিটার। আমাদের পৃথিবীর মোট আয়তনের ৭০ ভাগই পানি। প্রকৃতপক্ষে পৃথিবীতে জমির চেয়ে বেশি জল রয়েছে। পৃথিবীর সমস্ত জল পৃথিবী জুড়ে সংযুক্ত, যদিও আমরা নাম দ্বারা পৃথক মহাসাগর সনাক্ত করি।

আপনি যদি পুরো টিউটোরিয়াল টি মনোযোগ দিয়ে পড়ে থাকেন তাহলে আমি আশা করছি পৃথিবীর আয়তন কত কিলোমিটার? এই সম্পর্কে আপনার মুটামুটি ভালো একটি ধারণা হয়েছে। ধন্যবাদ সাথেই থাকুন ভালো লাগলে শেয়ার করে সবাই কে জানিয়ে দিন।




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url