পৃথিবীর বয়স কত

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালে পৃথিবীর বয়স কত এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে, আপনি যদি পৃথিবীর বয়স কত এটা না জানেন তাহলে এই  টিউটোরিয়াল টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে যার মাধ্যমে আপনি পৃথিবীর বয়স কত এটা জানার পাশাপাশি বিজ্ঞানের মতে পৃথিবীর বয়স কত কোরআনে পৃথিবীর বয়স কত হিন্দু ধর্ম মতে পৃথিবীর বয়স কত এই সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

পৃথিবীর বয়স কত

পৃথিবীর বয়স কত বছর এখন তো ২০২৪ সাল সেই হিসেবে পৃথিবীর বয়স ২০২৪ বছর হওয়ার কথা, কিন্তু না এটা পৃথিবীর সঠিক বয়স না! তাহলে পৃথিবীর বয়স কত বছর, আপনি যদি সঠিক তথ্য জানতে চান তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য এখানে পৃথিবীর বয়স কত বছর? এবং বিজ্ঞানের মতে পৃথিবীর বয়স কত? কোরআনে পৃথিবীর বয়স কত? হিন্দু ধর্ম মতে পৃথিবীর বয়স কত সকল বিষয়াবলী নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

পৃথিবীর জন্ম কবে বা পৃথিবীর সঠিক বয়স এখন পর্যন্ত কেউ বলতে পারেনি তবে বিংশ শতাব্দীর শুরুর দিকে রেডিওমেট্রিক বয়স নির্ণয় পদ্ধতি আবিষ্কারের পর ইউরেনিয়াম সমৃদ্ধ খনিতে পাওয়া সীসার বয়স প্রায় ১০০ কোটি বছরের বেশি হবে। এছাড়াও পশ্চিম অস্ট্রেলিয়ার জ্যাক হিলস নামক স্থানে পাওয়া সবচেয়ে পুরনো ছোট ও স্বচ্ছ বস্তু হল গোমেদ মণি যার বয়স কমপক্ষে ৪৪০.৪ কোটি বছর। এবং সৌরজগতে গঠিত উল্কাপিন্ডের মধ্যে ক্যালসিয়াম অ্যালুমিনিয়াম সমৃদ্ধ সবচেয়ে প্রাচীন কঠিন বস্তুর বয়স প্রায় ৪৫৬.৭ কোটি বছর। এসব হিসেব নির্ণয় করে ধারণা করা হয় আজ থেকে ৪.৫৪ বিলিয়ন বছর আগে পৃথিবী নামের গ্রহটি আকৃতি পায়। আর উইকিপিডিয়ার তথ্যমতে পৃথিবীর বয়স প্রায় ৪৫৪ ± ৫ কোটি বছর (৪.৫৪ × ১০৯ বছর ± ১%)

বিজ্ঞানের মতে পৃথিবীর বয়স কত

বিজ্ঞানীরা পৃথিবীর তেজস্ক্রিয় ডেটিং কৌশল ব্যবহার করে প্রাচীনতম পরিচিত শিলা এবং খনিজ গুলির আনুমানিক একটি বয়স নির্ধারণ করতে সক্ষম হয়েছেন। বিজ্ঞানের মতে পৃথিবীর বয়স ৪.৪ বিলিয়ন বছর। কিছু কিছু বিজ্ঞানী মনে করেন যে প্রায় ৪.৪ বিলিয়ন বছর আগে জিরকনের কয়েকটি দানার অস্তিত্ব এবং প্রাথমিক সৌরজগতের গ্যাস, ধূলিকণা, শিলা এবং অন্যান্য ধ্বংসাবশেষের বৃদ্ধির ফলে সৃষ্টি হয়েছিল।

হিন্দু ধর্ম মতে পৃথিবীর বয়স কত

পৃথিবীর বৃহত্তম হিন্দু দেশ হচ্ছে ভারত, প্রাচীন ভারতের সর্ববৃহৎ সংস্কৃত মহাকাব্য মহাভারতে সৃষ্টিতত্ত্বের বর্ণনা দেওয়া আছে। হিন্দু ধর্ম মতে ৮৬৪ কোটি বছর পরপর ব্রহ্মাণ্ড সৃষ্টি ও ধ্বংস হয় এবং এই প্রক্রিয়া চক্রাকারে চলতে থাকে। প্রতিটি মহাবিশ্ব ৪.৩২ বিলিয়ন বছর সময়কাল ধরে স্থায়ী হয়। এই সময়কালকে এক কল্প বা ব্রহ্মার এক দিন বলা হয়।

কোরআনে পৃথিবীর বয়স কত

বিশ্বের বিভিন্ন মুসলিম পণ্ডিতরা উল্লেখ করেন যে পবিত্র কোরআন ইঙ্গিত দেয় যে  উপস্থাপিত সৃষ্টির ছয় দিনের প্রতিটি ১,০০০ থেকে ৫০,০০০ বছরের মধ্যে কোথাও স্থায়ী ছিল, কিন্তু ইসলামিক ঐতিহ্যে পৃথিবীর বয়সের আরও কিছু উল্লেখ রয়েছে। যেখান থেকে ধারণা করা হয় পৃথিবী প্রায় ১৫০ ট্রিলিয়ন বছর ধরে আছে। কোরআনে পৃথিবীর বয়স কত এই বিষয়ে আমাদের রিচার্স চলমান আছে খুব শীঘ্রই আপডেট হবে।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url