ফার্ম ও শিল্প এর মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে ফার্ম ও শিল্প এর মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন ফার্ম ও শিল্প এর মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন ফার্ম ও শিল্প এর মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক ফার্ম ও শিল্প এর মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

ফার্ম ও শিল্প এর মধ্যে পার্থক্য কি

একক ব্যবস্থাপনায় পরিচালিত একটি সমজাতীয় পণ্য উত্পাদনকারী কোনো নির্দিষ্ট কারখানাকেই ফার্ম বলে। যেমন বাংলাদেশে সার উৎপাদনকারী রূপায়ণ সার নামের কারখানাটি হলো একটি ফার্ম।অন্যদিকে একই পণ্য উৎপাদনে নিয়োজিত সব ফার্ম নিয়ে গঠিত হয় শিল্প। যেমন বাংলাদেশে সব সার ফার্ম নিয়ে গঠিত হয়েছে বাংলাদেশ সারশিল্প।

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে শিল্পের চাহিদা রেখা ডান দিকে নিন্মগামী। অন্যদিকে পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে ফার্মের চাহিদা রেখা ভূমি অক্ষের সমান্তরাল। পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে শিল্প স্বল্পকালে সর্বদাই স্বাভাবিক মুনাফা অর্জন করে থাকে।অন্যদিকে পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে ফার্ম স্বল্পকালে স্বাভাবিক মুনাফা, অস্বাভাবিক মুনাফা ও ক্ষতির সম্মুখীন হতে পারে।

ফার্ম

ফার্ম বা খামার বলতে এমন একটি স্থাপনাকে বুঝানো হয় যেখানে কৃত্রিম ভাবে যেকোন উদ্ভিদ বা প্রাণীর প্রতিপালন ও রক্ষণাবেক্ষণের মাধ্যমে বাণিজ্যিক উদ্দেশ্য সাধন করা হয়। সাধারণত: গবাদী পশু এবং কিছু বাণিজ্যিক উদ্ভিদ ও প্রাণী এই প্রক্রিয়ায় উৎপাদন ও বিপণন করা হয়।  

বিশ্ব ব্যাপীই খামার প্রক্রিয়ায় পণ্য উৎপাদন ও বিপণন কার্য সম্পাদিত হয়। বিভিন্ন অঞ্চল ভিত্তিক এই প্রক্রিয়াটি ভিন্ন ভিন্ন হয়।কৃষিভিত্তিক সমাজ ব্যবস্থা বলে বাংলাদেশে বিভিন্ন ধরনের খামার গড়ে উঠেছে  যেমন ডেইরি খামার রয়েছে ৪৭,৭১০ টি  পোলট্রি খামার, হাঁসের খামার, ঘুঘুর খামার, কুমিরের খামার, মৌমাছির খামার, মৎস্য খামার, কাঁকড়ার খামার, ঝিনুকের খামার, হরিণের খামার, প্রভৃতি রয়েছে। যুক্তরাষ্ট্র এবং কানাডাতে গম, বার্লি, ভুট্টা প্রভৃতি চাষ করা হয় খামার প্রক্রিয়ায়। তাছাড়াও গবাদী পশু, বিশেষত: গরু এবং শুয়োর পালন করা হয়।

শিল্প

শিল্প বলতে কোনও দেশ, অঞ্চল বা নগরের অর্থনীতির একটি শাখাকে বোঝায় যেটিতে পরস্পরের সাথে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত কতগুলি কাঁচামাল আহরণ, পণ্যদ্রব্য উৎপাদন কিংবা সেবা উৎপাদন করা হয় । ২০২১ সালে এসে টেলিযোগাযোগ শিল্প, মোটরযান নির্মাণ শিল্প, খনিজ তেল ও গ্যাস অনুসন্ধান ও উৎপাদন শিল্প, খাদ্য শিল্প, তথ্য প্রযুক্তি শিল্প, জীবন ও স্বাস্থ্য বীমা শিল্প, ইন্টারনেট বাণিজ্য শিল্প, স্থাবর ভূসম্পত্তি বাণিজ্য শিল্প, নির্মাণ শিল্প এবং আর্থিক সেবা শিল্প বিশ্বের সবচেয়ে বৃহৎ দশটি শিল্প ছিল।কোনও বণিকসংঘ কোম্পানি বা একক ব্যবসায়িক প্রতিষ্ঠান দলের ক্ষেত্রে সেটির আয় উপার্জনের প্রধান উৎসটি বিবেচনা করে সেটিকে কোনও নির্দিষ্ট শিল্পের অধীনে শ্রেণীবদ্ধ করা হয়।একেকটি শিল্প নির্দিষ্ট কিছু উৎপাদিত পণ্য, প্রক্রিয়া ও ভোক্তা বাজারের সাথে সংযুক্ত থাকে, এবং সময়ের সাথে সাথে এগুলির বিবর্তন ঘটে। অতীতের কোনও নির্দিষ্ট স্বতন্ত্র শিল্প যেমন কাঠের পিপা বানানোর শিল্প সময়ের সাথে সাথে ক্ষুদ্রায়তনের কোনও কোটরসদৃশ বাজারে সীমাবদ্ধ হয়ে পড়তে পারে এবং নতুন প্রযুক্তি বা কৌশল ব্যবহারকারী অন্য কোনও শিল্পের অংশে পরিণত হতে পারে।




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url