রাষ্ট্র আর দেশ এর মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে রাষ্ট্র আর দেশ এর মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন রাষ্ট্র আর দেশ এর মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন রাষ্ট্র আর দেশ এর মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক রাষ্ট্র আর দেশ এর মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

রাষ্ট্র আর দেশ এর মধ্যে পার্থক্য কি

দেশ এবং রাষ্ট্রের মধ্যে পার্থক্য আছে । দেশ বলতে বোঝায় রাষ্ট্রের রাজনৈতিক সীমার মধ্যে অবস্থিত ভূখণ্ড। রাষ্ট্র বলতে রাজনৈতিক ভাবে সংগঠিত এবং একটি নির্দিষ্ট ভূখন্দে বসবাসকারী জনসমষ্টিকে বুঝায়, যাদের একটি সংগঠিত সরকার আছে, জনগণ সে সরকারের প্রতি স্বভাবজাত আনুগত্য প্রদর্শন করে ।নিদিষ্ট আয়তন ও সীমানা দ্বারা বেষ্টিত কোন ভূখন্ডকে দেশ বলা হয়। যেমন বাংলাদেশ। আর যখন এক বা একাধিক উদ্দেশ্য সাধনের জন্য কোন নিদিষ্ট দেশে মানুষ বসবাস শুরু করে তখন তাকে রাষ্ট্র বলে। যেমন বাংলাদেশ। একটা দেশে জনগন থাকতেও পারে আবার নাও থাকতে পারে কিন্তু রাষ্ট্রীয় গঠন করতে হলে নিদিষ্ট ভূখন্ড, জনগন, সংবিধান এসব থাকা জরুরী। খেঁয়াল করুন, এন্টার্কটিকা মহাদেশে কোন মানুষ বাস করে না সেটা শুধুমাত্র একটা দেশ, রাষ্ট্র নয়।

রাষ্ট্র

রাষ্ট্র বলতে এমন এক রাজনৈতিক সংগঠনকে বোঝায় যা কোন একটি ভৌগোলিক এলাকা ও তৎসংশ্লিষ্ট এলাকার জনগণকে নিয়ন্ত্রণ করার সার্বভৌম ক্ষমতা রাখে। রাষ্ট্র সাধারণত একগুচ্ছ প্রতিষ্ঠানের সমন্বয়ে গড়ে ওঠে। এসব প্রতিষ্ঠান কর্তৃপক্ষ হিসেবে সংশ্লিষ্ট ভৌগোলিক সীমার ভেতর বসবাসকারী সমাজের সদস্যদের শাসনের জন্য নিয়ম কানুন তৈরি করে। যদিও একথা ঠিক যে রাষ্ট্র হিসেবে মর্যাদা পাওয়া না পাওয়া বহুলাংশে নির্ভর করে, রাষ্ট্র হিসেবে তার উপর প্রভাব রাখা ভিন্ন ভিন্ন রাষ্ট্রের স্বীকৃতির উপর।

ম্যাক্স ওয়েবারের প্রভাববিস্তারী সঙ্গানুযায়ী রাষ্ট্র হচ্ছে এমন এক সংগঠন যা নির্দিষ্ট ভূখণ্ডে আইনানুগ বলপ্রয়োগের সব মাধ্যমের উপর একচ্ছত্র নিয়ন্ত্রণ রাখে, যাদের মধ্যে রয়েছে সশস্ত্রবাহিনী, নাগরিক, সমাজ, আমলাতন্ত্র, আদালত এবং আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী।

দেশ

প্রতিটি জাতির ভৌগোলিক সীমারেখা এক একটি দেশ। "আমার দেশের বাড়ি বা দেশবালি ভাই কথাগুলি যে কারণে ব্যবহৃত হয়। "তামিল নাড়ু" রাজ্যের নামে যে 'নাড়ু' শব্দটি আছে, সেটার মানেও দেশ।ভূগোল মতে দেশ হল একটি ভৌগোলিক অঞ্চল। এই দেশ শব্দটি প্রায়সই রাজনৈতিক বিভাগ বা সার্বভৌমিক রাষ্ট্র অঞ্চল বা সাবেক রাজনৈতিক বিভাগের ভৌগোলিক অঞ্চলকে সূচিত করে। সাধারণ ভাবে দেশ বলতে সার্বভৌমিক রাষ্ট্র এর ধারণার সাথে মিলে যায় এবং যা রাষ্ট্র ,জাতি বা সরকারের সঙ্গে সংযুক্ত।দেশ প্রত্যয়টি হল একটি ইন্দো আর্য শব্দ।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url