মহাদেশ কয়টি ও কি কি

মহাদেশ শব্দটি বাংলা ভাষায় দেশের বাইরে বা অন্য বড় এলাকার জনসংখ্যা বা অঞ্চলের জনসংখ্যার কোনো একটি অপরিসীম এলাকার বৃহত্তম এবং সমৃদ্ধ দেশ বা অঞ্চল নির্দেশ করে। এটি সাধারণত একটি মহান আকারের অঞ্চল বা সাম্প্রতিক বা মধ্যযুগীয় ইতিহাসের উল্লেখযোগ্য এলাকার জনগণ এবং সাংস্কৃতিক ইতিহাসের দিক থেকে গুরুত্বপূর্ণ হতে পারে। এই প্রয়োজনে, যে কোনও বড় এলাকাকে মহাদেশ হিসেবে সম্মান করা হতে পারে, এবং এটি সাধারণত অবসান সাগর বা বিশাল নদীর মাধ্যমে অন্য ধরণের ভূপৃষ্ঠ থেকে আলাদা করা হতে পারে। এই টিউটোরিয়ালের পৃথিবীতে কয়টি মহাদেশ আছে? মহাদেশের নাম গুলো কি কি? সবচেয়ে বড় মহাদেশের কোনটি, সবচেয়ে ছোট মহাদেশ কোনটি? কোন মহাদেশে কতটি দেশ, পৃথিবীর প্রাচীনতম মহাদেশের নাম কি? কোন মহাদেশে মানুষ বসবাস করতে পারে না? এবং মহাদেশ সম্পর্কে আরো অনেক কিছুই জানতে পারবেন। 

মহাদেশ বলতে কি বুঝায়

মহাদেশ বলতে পৃথিবীর বড় ভূখণ্ড সমূহকে বুঝায়, সাধারণত অনেক গুলো দেশ ও বিশাল ভূখণ্ড নিয়ে একটি মহাদেশ গঠিত হয়। প্রতিটি মহাদেশ আলাদা টেকটোনিক প্লেটের ওপর ভাসমান থাকে এবং অন্য অঞ্চলের তুলনায় স্বতন্ত্র সংস্কৃতি, গাছপালা ও জীববৈচিত্র্য থাকে। মহাদেশ শব্দটি প্রায় সমস্ত বৃহত্তম এবং প্রমুখ আকৃতির ভূখণ্ডের জন্য ব্যবহৃত হয়। এটি সাধারণত একটি অত্যন্ত বড় অঞ্চল বা দেশের ম্যাজেস্টিক স্বরূপ নির্দেশ করতে ব্যবহৃত হয়। মহাদেশের অধীনে একাধিক দেশ থাকতে পারে এবং সাধারণত এই অঞ্চলের গড় জনসংখ্যা বেশ বড় হয়। সাধারণত, মহাদেশ ব্যাপক ভূগোল, সাংস্কৃতিক ধারাবাহিক্য, ও অধিকাংশ ক্ষেত্রে ধর্মীয় ও সামাজিক মৌলিক চাপের মধ্যে একটি একক এককতা বা আদর্শ বা পরিচিতি দেওয়ার মাধ্যমে চরিত্রিত হয়।

মহাদেশ কয়টি ও কি কি

পৃথিবীতে মোট ৭ টি মহাদেশ আছে সেগুলো হলোএশি এশিয়া, আফ্রিকা, ইউরোপ, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ওশেনিয়া, ও অ্যান্টার্কটিকা। উদাহরণস্বরূপ, এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকা, উত্তর অমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া ইত্যাদি বিভিন্ন মহাদেশের উল্লেখযোগ্য উদাহরণ। এই মহাদেশগুলি একাধিক দেশের সমন্বয়ে তৈরি হয়েছে এবং তাদের মধ্যে বৃহত্তম অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক এবং ভৌগোলিক সংবলিত যৌথ ইতিহাস রয়েছে।

সবচেয়ে বড় মহাদেশের নাম কি?

পৃথিবীর সবচেয়ে বড় মহাদেশের নাম এশিয়া মহাদেশ। যার আয়তন ৪ কোটি ৪৫ লক্ষ বর্গকিলোমিটার। প্রাথমিকভাবে এশিয়া মহাদেশ পৃথিবীর  পূর্ব ও উত্তর গোলার্ধে অবস্থিত এই মহাদেশের ভূপৃষ্ঠের ৮.৭% ও স্থলভাগের ৩০% অংশ জুড়ে অবস্থিত। এশিয়া মহাদেশে আনুমানিক ৪৩০ কোটি মানুষ বসবাস করে যা পুরো পৃথিবীর ৬০%

সবচেয়ে ছোট মহাদেশের নাম কি

পৃথিবীর সবচেয়ে ছোট মহাদেশের নাম হচ্ছে ওশেনিয়া, অস্ট্রেলিয়ার মহাদেশীয় পাতের উপর অবস্থিত ভূখণ্ড গুলিকে নিয়ে ওশেনিয়া মহাদেশ গঠিত হয়েছে। অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ড পাপুয়া নিউ গিনি ও তাসমানিয়া প্রদেশ নিয়ে গঠিত নিউ গিনি দ্বীপ এই মহাদেশীয় ভূখণ্ডের অন্তর্গত। ওশেনিয়ার ভৌগোলিক অঞ্চলের মধ্যে অবস্থিত এই মহাদেশটি ইংরেজি ধারণা অনুযায়ী সাতটি প্রথাগত মহাদেশের অন্যতম। যার আয়তন ৮৬,০০,০০০ কিলোমিটার।

কোন মহাদেশে কতটি দেশ

এশিয়া মহাদেশে ৪৯টি দেশ

আফ্রিকা মহাদেশে ৫৪টি দেশ

ইউরোপ মহাদেশে ৪৪টি দেশ

উত্তর আমেরিকা মহাদেশে ২৩টি দেশ

দক্ষিণ আমেরিকা মহাদেশে ১২টি দেশ

ওশেনিয়া মহাদেশে ১৪টি দেশ

অ্যান্টার্কটিকা মহাদেশে ০টি দেশ


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url