মহাদেশ কয়টি ও কি কি

প্রিয় পাঠক আসসালামু, আজকের এই টিউটোরিয়ালের পৃথিবীতে কয়টি মহাদেশ আছে? মহাদেশের নাম গুলো কি কি? সবচেয়ে বড় মহাদেশের কোনটি, সবচেয়ে ছোট মহাদেশ কোনটি? কোন মহাদেশে কতটি দেশ, পৃথিবীর প্রাচীনতম মহাদেশের নাম কি? কোন মহাদেশে মানুষ বসবাস করতে পারে না? এবং মহাদেশ সম্পর্কে আরো অনেক কিছুই জানতে পারবেন। 

মহাদেশ বলতে কি বুঝায়

মহাদেশ বলতে পৃথিবীর বড় ভূখণ্ড সমূহকে বুঝায়, সাধারণত অনেক গুলো দেশ ও বিশাল ভূখণ্ড নিয়ে একটি মহাদেশ গঠিত হয়। প্রতিটি মহাদেশ আলাদা টেকটোনিক প্লেটের ওপর ভাসমান থাকে এবং অন্য অঞ্চলের তুলনায় স্বতন্ত্র সংস্কৃতি, গাছপালা ও জীববৈচিত্র্য থাকে। 

মহাদেশ কয়টি ও কি কি

পৃথিবীতে মোট ৭ টি মহাদেশ আছে সেগুলো হলোএশি এশিয়া, আফ্রিকা, ইউরোপ, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ওশেনিয়া, ও অ্যান্টার্কটিকা।

সবচেয়ে বড় মহাদেশের নাম কি?

পৃথিবীর সবচেয়ে বড় মহাদেশের নাম এশিয়া মহাদেশ। যার আয়তন ৪ কোটি ৪৫ লক্ষ বর্গকিলোমিটার। প্রাথমিকভাবে এশিয়া মহাদেশ পৃথিবীর  পূর্ব ও উত্তর গোলার্ধে অবস্থিত এই মহাদেশের ভূপৃষ্ঠের ৮.৭% ও স্থলভাগের ৩০% অংশ জুড়ে অবস্থিত। এশিয়া মহাদেশে আনুমানিক ৪৩০ কোটি মানুষ বসবাস করে যা পুরো পৃথিবীর ৬০%

সবচেয়ে ছোট মহাদেশের নাম কি

পৃথিবীর সবচেয়ে ছোট মহাদেশের নাম হচ্ছে ওশেনিয়া, অস্ট্রেলিয়ার মহাদেশীয় পাতের উপর অবস্থিত ভূখণ্ড গুলিকে নিয়ে ওশেনিয়া মহাদেশ গঠিত হয়েছে। অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ড পাপুয়া নিউ গিনি ও তাসমানিয়া প্রদেশ নিয়ে গঠিত নিউ গিনি দ্বীপ এই মহাদেশীয় ভূখণ্ডের অন্তর্গত। ওশেনিয়ার ভৌগোলিক অঞ্চলের মধ্যে অবস্থিত এই মহাদেশটি ইংরেজি ধারণা অনুযায়ী সাতটি প্রথাগত মহাদেশের অন্যতম। যার আয়তন ৮৬,০০,০০০ কিলোমিটার।

কোন মহাদেশে কতটি দেশ

এশিয়া মহাদেশে ৪৯টি দেশ

আফ্রিকা মহাদেশে ৫৪টি দেশ

ইউরোপ মহাদেশে ৪৪টি দেশ

উত্তর আমেরিকা মহাদেশে ২৩টি দেশ

দক্ষিণ আমেরিকা মহাদেশে ১২টি দেশ

ওশেনিয়া মহাদেশে ১৪টি দেশ

অ্যান্টার্কটিকা মহাদেশে ০টি দেশ


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url