টাকা ও পয়সা এর মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে টাকা ও পয়সা এর মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন টাকা ও পয়সা এর মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন টাকা ও পয়সা এর মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক টাকা ও পয়সা এর মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,


টাকা ও পয়সা এর মধ্যে পার্থক্য কি

টাকা এবং পয়সা শব্দ দুটি প্রায়ই একই  জিনিস বোঝায় বলে মনে করা হয়। যাইহোক , সম্পর্কিত থাকাকালীন , তাদের বিভিন্ন অর্থ রয়েছে । অর্থ হলো একটি বিস্তৃত শব্দ যা মূল্যের একটি অস্পষ্ট ব্যবস্থাকে বোঝায় যা এখন এবং  ভবিষ্যতে পণ্য ও পরিষেবার বিনিময় সম্ভব করে তোলে । কারেন্সি হল একটি মাত্র , অর্থের বাস্তব রূপ ।

১০০ টাকা সমান ১,০০,০০০ পয়সা ।পয়সা বিভিন্ন দেশে ব্যবহৃত মুদ্রার একটি একক। এই  শব্দটি আবার মুদ্রা ও সম্পত্তি অর্থেও প্রচলিত। বাংলাদেশ ও ভারতে পয়সা হচ্ছে টাকার ১০০ ভাগের ১ ভাগ   । নেপাল ও পাকিস্তানে পয়সা হচ্ছে  রুপির ১০০ ভাগের ১ ভাগ।

টাকা

টাকা মুদ্রা প্রতীক  ব্যাংক কোড  বাংলাদেশের মুদ্রা। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার পর দেশটির মুদ্রা হিসেবে টাকা প্রতিষ্ঠিত হয়। কাগুজে টাকা বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রবর্তিত হয় নোট এবং ধাতব মুদ্রা যেগুলো বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে প্রচলিত  হয়। টাকার ভগ্নাংশ হলো পয়সা যার মূল্যমান ১০০ ভাগের ১  ভাগ।ভাষাবিদগণের মতানুসারে বাংলা টাকা শব্দটি সংস্কৃত টঙ্ক শব্দ থেকে উদ্ভূত হয়েছে যার অর্থ রৌপ্যমুদ্রা। বঙ্গ রাজ্যে সবসময় টাকা শব্দটি যেকোনো মুদ্রা বা ধাতব মুদ্রাকে বোঝানোর জন্য ব্যবহার করা হয়েছে। ১৪ শতাব্দীতে ইবন বতুতা লক্ষ্য করেছিলেন যে ,বাংলা সালতানাতের লোকজন  সোনা এবং রূপার ধাতবকে দিনার না বলে টাকা বলতো।বর্তমানে, স্বল্প ব্যবহৃত নোট হচ্ছে  ১৯৭৩ সালে বাংলাদেশে সর্বপ্রথম ৫, ১০, ২৫ এবং ৫০ পয়সা মূল্যের ধাতব মুদ্রার প্রচলন করা হয়।আর ২০২০ সালে ১৭ ই মার্চ মুজিববর্ষ  উপলক্ষ্যে অর্থাৎ বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্ম শতবর্ষ উপলক্ষে বাংলাদেশ ব্যাংক ২০০ টাকা মূল্যমানের বিশেষ নোটা প্রচলন করে। ২০২১ সালে এই কথা লেখা নোট ছাপাবেনা এবং ২০০ টাকার  নিয়মিত নোট ছাপাবে ।

২০২০ সালে ১৭ ই মার্চ মুজিববর্ষ  উপলক্ষ্যে অর্থাৎ বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান  জন্ম শতবর্ষ উপলক্ষে বাংলাদেশ ব্যাংক ২০০ টাকা মূল্যমানের বিশেষ নোট বিনিময় যোগ্য প্রচলন করে।

পয়সা

পয়সা বিভিন্ন দেশে ব্যবহৃত  মুদ্রার একটি একক। এই শব্দটি আবার মুদ্রা ও সম্পত্তি অর্থেও  প্রচলিত। বাংলাদেশ ও ভারতে পয়সা হচ্ছে  টাকার ১০০ ভাগের ১ ভাগ । নেপাল ও পাকিস্তানে পয়সা হচ্ছে  রুপির ১০০ ভাগের ১ ভাগ। ওমানে বাইসা হচ্ছে  ওমানি রিয়ালের ১০০০ ভাগের এক ভাগ ।পয়সা শব্দটি সংস্কৃত পদাংশ  থেকে প্রাপ্ত , যার অর্থ এক চতুর্থাংশ । পদাংশ  শব্দটি আবার  পদ ও অংশ নিয়ে গঠিত

নেপালি পয়সা হলো নেপালি রুপির ১০০ ভাগের ১ ভাগ

পাকিস্তানি পয়সা হলো পাকিস্তানি রুপির ১০০ ভাগের ১ ভাগ 

বাংলাদেশী পয়সা হলো বাংলাদেশী টাকার ১০০ ভাগের ১ ভাগ 

ভারতীয় পয়সা হলো ভারতীয় টাকার ১০০ ভাগের ১ ভাগ 

ওমানি বাইসা হলো ওমানি রিয়ালের ১০০০ ভাগের ১ ভাগ






Next Post Previous Post
No Comment
Add Comment
comment url