যোগান ও মজুদ এর মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে যোগান ও মজুদ এর মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন যোগান ও মজুদ এর মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন যোগান ও মজুদ এর মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক যোগান ও মজুদ এর মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

যোগান ও মজুদ এর মধ্যে পার্থক্য কি

যোগান ও মজুদ দুটি সমার্থক শব্দ হলেও অর্থনীতিতে এ দুটি শব্দ ভিন্ন অর্থে ব্যবহূত হয়। কোনো দ্রব্যের বিক্রয়যোগ্য একটি নির্দিষ্ট পরিমাণকে যোগান বলে। অর্থাৎ একটি নির্দিষ্ট সময়ে ও একটি নির্দিষ্ট দামে বিক্রেতাগণ কোনো দ্রব্যের যে পরিমাণ বিক্রয় করতে প্রস্তুত থাকে তাকেই যোগান বলে। অন্যদিকে, মজুদ একটি পূর্ণাঙ্গ/বৃহত্তর ধারণা। বিক্রয়যোগ্য একটি দ্রব্যের সমগ্র পরিমাণকে মজুদ বলা হয়। মজুদ একটি বৃহত্তর ধারণা। সে তুলনায় যোগান একটি ক্ষুদ্রতর ধারণা। নির্দিষ্ট দামে যোগানের সৃষ্টি হয় মজুদ থেকে। তাই মজুদ একটি সম্পূর্ণ ধারণা। অন্যদিকে, মজুদের একটি অংশ হলো যোগান। কাজেই মজুদের তুলনায় যোগান আংশিক ধারণা মাত্র।

মজুদের সাথে দামের কোনো সম্পর্ক নাই। অন্যদিকে, যোগান একটি নির্দিষ্ট দামের সাথে সম্পর্কিত। দাম বাড়লে বা কমলে স্বল্পকালে যোগানের পরিমাণ বাড়ে কমে কিন্তু মজুদের পরিবর্তন হয় না। বাজারে কোনো দ্রব্যের দাম বৃদ্ধি পেলে যোগান বৃদ্ধি পায় অন্যদিকে, দাম হ্রাস পেলে, যোগান হ্রাস পায়। অন্যদিকে, বাজারে কোনো দ্রব্যের দাম বৃদ্ধি পেলে মজুদ হ্রাস পায় অন্যদিকে, দাম হ্রাস পেলে মজুদ বৃদ্ধি পায়।

যোগান

সাধারণ অর্থে যোগান বলতে কোনো দ্রব্যের সরবরাহকে নির্দেশ করে। কিন্তুু অর্থনীতিতে যোগান বলতে একটি নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট পণ্যে বিক্রেতাগণ কোনো দ্রব্যের যে পরিমাণ বাজারে বিক্রয় করতে রাজি থাকে তাকে  যোগান বলে। কোন দ্রব্যের যোগান সাধারণত  উৎপাদনের উপর নির্ভরশীল। দ্রব্যের যোগান দাম ও সময় দ্বারা প্রভাবিত হয়। তাই চাহিদার ন্যায় যোগানের ক্ষেত্রেও অন্যান্য বিষয়কে স্থির বিবেচনা করে যোগানকে  শুধুমাত্র দামের সাথে একটি ক্রিয়া বা অপেক্ষক বিবেচনা করা হয়। সুতরাং কোনো  বিক্রেতা বা উৎপাদন প্রতিষ্ঠান কোন নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট দামে তাদের উৎপাদিত পণ্যের যে পরিমাণ বিক্রয় করতে প্রস্তুত থাকে তাকে অর্থনীতিতে যোগান  বলে।

মজুদ

মজুদ বলতে কোনও কর্পোরেশন বা নিগমের মালিকানা যে অংশপত্রগুলিতে শেয়ার বিভক্ত, সেই সমস্ত অংশপত্রের সমষ্টিকে বোঝায়।মজুদের একটি অংশপত্র কর্পোরেশনের মালিকানার একটি ভগ্নাংশকে প্রতিনিধিত্ব করে। অংশপত্রের মালিক কোম্পানির আয় কিংবা কোম্পানির সম্পদের তরলীকরণের পরে প্রাপ্ত অর্থের সমস্ত জ্যেষ্ঠ দাবী যেমন সুরক্ষিত বা অরক্ষিত ঋণ মুক্তি দেবার পরে বা ভোটপ্রদানের ক্ষমতার একটি ভগ্নাংশের উপরে অধিকার রাখেন।প্রতিটি অংশপত্র মালিক যে পরিমাণ অর্থ বিনিয়োগ করেছেন, তার সমানুপাতে অংশপত্রগুলি বিতরণ করা হয়। তবে সব অংশপত্র সমান নয়। কিছু নির্দিষ্ট শ্রেণীর অংশপত্র অন্যান্য শ্রেণীর সাপেক্ষে ভোটাধিকার ব্যতীত, কিংবা উন্নত ভোটাধিকারসহ, অথবা মুনাফা বা তরলীকরণের ফলে প্রাপ্ত অর্থ লাভে অগ্রাধিকারসহ বাজারে মুক্ত করা হতে পারে।

অংশপত্রের মালিকানা মজুদ সনদপত্র স্টক সার্টিফিকেট  নামের একটি আইনি দলিলে লিপিবদ্ধ করে প্রকাশ করা হতে পারে। মজুদ সনদপত্রে অংশপত্র মালিক কতগুলি অংশপত্রের মালিক, অংশপত্রের অভিহিত মুদ্রামূল্য বা সমমূল্য , কিংবা অংশপত্রের শ্রেণী নির্দেশ করা থাকে।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url