সফটওয়্যার ও হার্ডওয়্যার এর মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে সফটওয়্যার ও হার্ডওয়্যার এর মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন সফটওয়্যার ও হার্ডওয়্যার এর মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন সফটওয়্যার ও হার্ডওয়্যার এর মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক সফটওয়্যার ও হার্ডওয়্যার এর মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

সফটওয়্যার ও হার্ডওয়্যার এর মধ্যে পার্থক্য কি

কম্পিউটারের বিভিন্ন যন্ত্রপাতি যার উপস্থিতি আছে তাকে হার্ডওয়্যার বলা হয় । উদাহরণ  মনিটর , হার্ডডিস্ক , প্রসেসর , র‌্যাম , রম ইত্যাদি।কম্পিউটারের  ল্যাংগুয়েজ দিয়ে  তৈরি নির্দেশাবলি বা প্রোগ্রামিং কোডসমূকে সফটওয়্যার বলা হয় 

হার্ডওয়্যার দেখা যায়  এবং স্পর্শ করা যায়।সফটওয়্যার স্পর্শ করা যায় না। সফটওয়্যার ছাড়া হার্ডওয়্যার প্রাণহীন দেহের মতো। হার্ডওয়্যার ছাড়া সফটওয়্যার  অর্থহীন। হার্ডওয়্যার তৈরি করতে বড় শিল্প প্রতিষ্ঠান গড়তে হয়।সফটওয়্যার তৈরি করতে বড় কোন ইন্ডাস্ট্রি প্রয়োজন নেই।

হার্ডওয়্যার  সফটওয়্যারকে নিয়ন্ত্রণ করে না। সফটওয়্যার হার্ডওয়্যারকে নিয়ন্ত্রণ করে। দীর্ঘদিন ব্যবহারে হার্ডওয়্যার নষ্ট হয়ে যেতে পারে।আজীবন  ব্যবহার করলেও সফটওয়্যার নষ্ট হয় না।

ভাইরাস হার্ডওয়্যারের ক্ষতি করতে পারে না। কম্পিউটার  ভাইরাস সফটওয়্যারের ক্ষতি করতে পারে। একই হার্ডওয়্যার একজন বা কয়েকজন ব্যবহার করতে পারে।একই সফটওয়্যার কপি করে লক্ষ লক্ষ লোক ব্যবহার করতে পারে।

হার্ডওয়্যার  তৈরি করে যানবাহনের মাধ্যমে পৃথিবীর বিভিন্ন জায়গায় পৌঁছাতে হয়  যা সময় সাপেক্ষ।সফটওয়্যার তৈরির পর ইন্টারনেটের মাধ্যমে মুহূর্তের মধ্যেই  সারা পৃথিবীর লক্ষ লক্ষ গ্রাহকের কাছে সহজেই পৌঁছানো যায় ।

হার্ডওয়্যার

হার্ডওয়্যার হলো কম্পিউটারের বাহ্যিক অবকাঠামোগত যন্ত্র বা যন্ত্রাংশকে হার্ডওয়্যার বলে। একটি পরিগণক যন্ত্র তথা কম্পিউটারকে সাধারণত দুটি ভাগে ভাগ করা যায়। এগুলি হলো ভৌত যন্ত্রাংশ সামগ্রী হার্ডওয়্যার এবং বিমূর্ত নির্দেশনাসামগ্রী সফটওয়্যার । কম্পিউটার হার্ডওয়্যার বা কম্পিউটার যন্ত্রাংশসামগ্রী হল কম্পিউটারের সেইসব অংশ যেগুলো স্পর্শ করা যায় ও দেখা যায় যেমন মনিটর, মাউস , কেসিং , মাদারবোর্ড, রম , সিডি, ডিভিডি , ইত্যাদি।

কম্পিউটার যন্ত্রাংশসামগ্রীর বিভিন্ন প্রকার যন্ত্রাংশ দিয়ে একটি ব্যক্তিগত কম্পিউটার তৈরি হয়। এরপর এতে অপারেটিং সিস্টেম পরিচালক ব্যবস্থা  অন্তঃস্থাপন ইনস্টল  করা হয় এবং ব্যবহারকারীর প্রয়োজন অনুসারে বিভিন্ন ব্যবহারিক নির্দেশনাসামগ্রী বা অ্যাপ্লিকেশন সফটওয়্যার অন্তঃস্থাপন করা হয়।কম্পিউটার হার্ডওয়্যার বা কম্পিউটার যন্ত্রাংশসামগ্রী হল কম্পিউটারের সেইসব অংশ যেগুলো স্পর্শ করা যায় ও দেখা যায় যেমন মনিটর , মাউস , কেসিং , মাদারবোর্ড, রম , সিডি, ডিভিডি, ইত্যাদি। কম্পিউটার যন্ত্রাংশ সামগ্রীর বিভিন্ন প্রকার যন্ত্রাংশ দিয়ে একটি ব্যক্তিগত কম্পিউটার তৈরি হয়।

সফটওয়্যার

হার্ডওয়্যারকে পরিচালনার জন্য যেসব প্রোগ্রামের সমষ্টি ব্যবহার করা হয়ে  থাকে তাই হলো সফটওয়্যার। বৈদ্যুতিক গণকযন্ত্র বা কম্পিউটারের বিভিন্ন অংশকে কর্মোপযোগী করা , পরিচালনা করা এবং কোনো বিশেষ ব্যবহারিক কাজ সম্পন্ন করার উদ্দেশ্যে যে বিভিন্ন নির্দেশনাক্রম তথা প্রোগ্রাম এবং পনর্ব্যবহারযোগ্য নির্দেশনাক্রম তথা রুটিন বা ফাংশন ব্যবহার করা  হয়  তাদের সবগুলিকে একত্রে সাধারণভাবে কম্পিউটার সফটওয়্যার কম্পিউটার নির্দেশনাসামগ্রী বা কম্পিউটার তন্ত্রাংশসামগ্রী বলা হয়। এর বিপরীতে কম্পিউটারের ইলেকট্রনীয় , বৈদ্যুতিক , চৌম্বক ও অন্যান্য সমস্ত দৃশ্যমান ও স্পর্শনীয় ভৌত যন্ত্রাংশগুলিকে একত্রে কম্পিউটার যন্ত্রাংশসামগ্রী বা কম্পিউটার হার্ডওয়্যার বলে। কম্পিউটার সফটওয়্যার বা নির্দেশনাসামগ্রীকে দুইটি প্রধান শ্রেণীতে ভাগ করা যায়। একটি হলো কম্পিউটারের পরিচালক ব্যবস্থা অপারেটিং সিস্টেম নির্দেশনাসামগ্রী বা সিস্টেম সফটওয়্যার , যা গণকযন্ত্রের অভ্যন্তরীণ এবং পারিপার্শ্বিক চাবিফলক বা কি বোর্ড, মাউস , দৃশ্যপর্দা বা মনিটর, উপাত্ত সংরক্ষণাগার বা স্টোরেজ , মুদ্রণযন্ত্র বা প্রিন্টার ইত্যাদি যন্ত্রাংশগুলির ক্রিয়াকলাপের মধ্যে সমন্বয় সাধন করে এগুলিকে কর্মোপযোগী করে। সফটওয়্যার প্রধানত ৩ প্রকার সিস্টেম সফটওয়্যার, প্রোগ্রামিং সফটওয়্যার ও এপ্লিকেশন সফটওয়্যার। সিস্টেম সফটওয়্যার  হার্ডওয়্যার চালনা করতে সহায়তা করে, এপ্লিকেশন সফটওয়্যার চালানোর জন্য প্লাটফর্ম গঠন করে। সিস্টেম সফটওয়্যারের মধ্যে আছে অপারেটিং সিস্টেম, হার্ডওয়্যার ড্রাইভার ইত্যাদি। 





Next Post Previous Post
No Comment
Add Comment
comment url