হাদিস ও সুন্নাহ্ এর মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে হাদিস ও সুন্নাহ্ এর মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন হাদিস ও সুন্নাহ্ এর মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন হাদিস ও সুন্নাহ্ এর মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক হাদিস ও সুন্নাহ্ এর মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

হাদিস ও সুন্নাহ্ এর মধ্যে পার্থক্য কি

সুন্নাহ্ শব্দটি কুরআনে আল্লাহর সুন্নাত হিসেবে ব্যবহৃত হয়েছে যা শব্দটির অর্থ প্রকাশ করে। এটা আক্ষরিক মানে একটি পথ বা রাস্তা। যা নবী নিজে করেছেন। পরাক্রমশালী মুমিনদের বা বিশ্বস্তদের উপর মহান অনুগ্রহ করেছেন যে নবীকে পাঠিয়েছেন যিনি নিজেকে আল্লাহর নির্দেশে মানুষকে নির্দেশ ও শুদ্ধ করার কাজটি করেছেন । রাসূলের শিক্ষা এবং বন্ধু ও পরিবারের সাথে আচরণের উপায়গুলি  আল্লাহর অনুমোদন বা সীলমোহর করার জন্য গণ্য করা যেতে পারে। প্রতিটি জীবনের হাঁটার মধ্যে , কোন নবী বলেছেন , বা তার অনুপযুক্ত অনুমোদন দেয় কি , আমাদের জন্য একটি গাইড হিসাবে কাজ করে । তার জীবনে প্রকৃত অনুশীলন মাধ্যমে , নবী আমাদের থেকে মহান তাৎপর্য এবং গুরুত্ব যে ইসলামে আচার আচরণ দেখানো হয়েছে।তিনি আল্লাহর বাণী পেশ করার জন্য নির্বাচিত হয়েছেন যেহেতু তিনি শিক্ষকের ভূমিকা পালন করেন। কুরআন মজীদে যাকাত  , উমরাহ , দ্রুত, নামাজ, তীর্থযাত্রা ইত্যাদি বিষয়ে মৌলিক আইন থাকলেও কুরআন মজীদে এসব বিষয় সম্পর্কিত কোন বিবরণ নেই। এই হল যেখানে নবী সুন্নাত নির্ভরযোগ্য জন্য সহায়ক আসে।

হাদীস হলো নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আচরণ বা আচরণ করার পদ্ধতি। ইসলামে পণ্ডিতদের বলা হয় মুহাদ্দিদীন যিনি দুই শ্রেণীর হাদীস সম্পর্কে কাহাবার ই তাওতুর এবং খবরের ই ওয়াহিদ বা একাধিক প্রমাণ হাদীস এবং একক প্রমাণ হাদীস সম্পর্কে আলোচনা করেছেন। এই পণ্ডিতদের মতে, হাদীসটি তাসবীব বা নবীর অনুমোদন। যদি কোন অনুগামী নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপস্থিতিতে কোন বিশেষ কাজ না করতেন এবং কোনও কথা না বলেছিলেন এবং এভাবে আচরণের প্রতিও অসন্তুষ্ট হন , তবে এটি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনুমোদন হিসাবে বিবেচিত হয়।সাধারণভাবে , হাদীসটি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনের বর্ণনা এবং তাঁর জীবনের যাবতীয় অনুমোদন করেছেন। হাদিস সাহিত্য ইসলামের সাহিত্য যা নবী জীবন এবং জীবনের সবকিছুর বিবরণ যা তিনি অনুমোদিত।সুন্নাহ সর্বদা সত্য। 

হাদিস

ইসলামে হাদিস যা আক্ষরিক অর্থে কথা অথবা বক্তৃতা  বা আছার বলতে ইসলামের নবী মুহাম্মাদ সা. এর কথা , কাজ ও নীরব অনুমোদন বুঝানো হয় , যা নির্ভরযোগ্য বর্ণনাকারীদের শৃঙ্খলের মাধ্যমে সংরক্ষণ করা হয়েছে। অন্য ভাষায় , মুহাম্মাদ সা. যা বলেছিলেন  যা করেছিলেন ও যে কাজ দেখার পর নীরবতা অবলম্বন করেছিলেন, তাই হাদিস। হাদিস হচ্ছে পবিত্র কুরআনের ব্যাখ্যা সরূপ। যেমন কুরআনে বলা হয়েছে তাড়াতাড়ি শিখে নেয়ার জন্য আপনি দ্রুত ওহী আবৃত্তি করবেন না কারণ এর সংরক্ষণ এবং পাঠ আমাদের দায়িত্বে। হাদিসকে ইসলামি সভ্যতার মেরুদন্ড বলা হয় এবং ইসলামে ধর্মীয় আইন ও নৈতিক দিকনির্দেশনার উৎস হিসাবে হাদিসের কর্তৃত্ব কুরআনের পরেই দ্বিতীয় স্থানে রয়েছে।মুসলিমরা বিশ্বাস করে যে , হাদিসের শাস্ত্রীয় কর্তৃত্ব এসেছে মূলত কুরআন থেকে। কারণ কুরআনে মুসলিমদের মুহাম্মদ সা. কে অনুকরণ করতে এবং তার রায় মেনে চলতে নির্দেশ দেওয়া হয়েছে। 

এ জন্যই মুসলমানরা হাদিসকে ইসলামি আইনশাস্ত্রের চারটি উৎসের একটি মনে করে  অপর তিনটি হলো কুরআন, ইজমা ও  কিয়াস।

সুন্নাহ্

সুন্নাহ্ বা সুন্নাত হল একটি আরবি শব্দ যার আভিধানিক অর্থ হলো ঐতিহ্য বা উপায়। মুসলিমদের কাছে সুন্নাহ্ হল মুহাম্মাদ সা.  দ্বারা নির্দেশিত জীবনব্যবস্থা । মুসলিমগণ বিশ্বাস করে থাকেন যে , রাসুলুল্লাহর জীবন হল সর্বোত্তম আদর্শ তাঁদের নিজস্ব জীবনে অনুসরণ করার জন্য। ইসলামি আলেমগণ নবীর জীবনী , তাঁর পরিবারের জীবনী এবং তাঁর সাহাবাদের জীবনী থেকে সুন্নাহ্‌র শিক্ষাগ্রহণ করে থাকেন। রাসুলের কেন্দ্রিক এ সকল ঘটনাসমূহের সংকলনকে একত্রে হাদিস বলা হয়। ইসলাম দ্বীনটি কুরআন ও সুন্নাতের থেকে নেয়া হয় ।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url