কর্মকর্তা ও কর্মচারীর মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে কর্মকর্তা ও কর্মচারীর মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন কর্মকর্তা ও কর্মচারীর মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন কর্মকর্তা ও কর্মচারীর মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক কর্মকর্তা ও কর্মচারীর মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

কর্মকর্তা ও কর্মচারীর মধ্যে পার্থক্য কি

কর্মচারীর কখনো আর্থিক ক্ষতি হয়  না। একটা সুনির্দিষ্ট বেতন পেয়েই‌ থাকে।কিন্ত কর্মকর্তার অনেক সময় আর্থিক ক্ষতি হতে পারে।কর্মচারী পরাধীন  কিন্তু কর্মকর্তা স্বাধীন। কর্মকর্তাবৃন্দ হচ্ছেন অফিস কাজের ক্ষমতার বলে যে কোন সিদ্ধান্ত নেয়া এবং সেই অনুযায়ী কাজ বাস্তবায়নে রূপ ধারণ করতে কর্মচারীদের পরিচালনা করেন তাদের বুঝানো হয়। কমর্চারী হচ্ছে উর্দ্ধতন কর্মকর্তাদের সকল প্রকার সিদ্ধান্তক্রমে কাজ করে যায় তাদের কে কর্মচারী বলে।

কর্মকর্তা আদেশ দেন। কর্মচারি কাজ  করেন।কর্মকর্তা দ্বায়িত্ব প্রাপ্ত কিন্তু কর্মচারি সাধারণ কাজ।কর্মকর্তা কর্তব্য পালন করতে হয়। কর্মচারি  নাও করতে পারে।পদমর্যাদা উচ্চ। নিম্ন পদমর্যাদা সম্পন্ন।সেলারি কর্মকর্তার বেশি। কর্মচারির কম । সিদ্ধান্ত  ও নেতৃত্ব দেওয়ার জন্য স্বাধীন কিন্তু কর্মচারি পরাধীন।


কর্মকর্তা

কর্মকর্তা বা পদস্থ কর্মচারী হলেন কিছু ব্যক্তি, যারা সরকার বা কোন একটি প্রতিষ্ঠানের একটি দপ্তরে নির্দিষ্ট সময় অবস্থান করেন বা কর্তৃপক্ষের  মহড়ায় অংশগ্রহণ করেন।

সরকারি অফিসিয়াল বা কার্যনির্বাহক হলেন এমন একজন ব্যক্তি যিনি সরকার বা জন প্রশাসনের সাথে জরিত। অফিসিয়াল হতে পারে নির্বাচিত, নিযুক্তকৃত, নিয়োগকৃত, মনোনীত বা চাকুরীজীবী।আমলা বা বেসামরিক কর্মচারী হলো আমলাতন্ত্রের সদস্য। নির্বাচিত অফিসিয়াল হলো সেই ব্যক্তি যে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতার মাধ্যমে জয়লাভ করে আসে। এছাড়াও অফিসিয়াল হতে পারে প্রাক্তন অফিসিয়াল থেকে পুননিযুক্তকৃত। কিছু অফিসিয়াল পদ উত্তারাধিকার সূত্রে পাওয়া যেতে পারে। একজন ব্যক্তি যিনি বর্তমানে একটি দপ্তরে অবস্থান করছেন, তাকে একজন শাসক হিসাবে অবহিত করা হয়।

কর্মচারী

কর্মচারী এবং নিয়োগকারী একটি কর্পোরেট প্রেক্ষাপটে,  কর্মচারী হচ্ছে এমন একজন ব্যক্তি যাকে প্রতিদান বা বেতনের বিনিময়ে নিয়মিত ভিত্তিতে একটি কোম্পানির নির্দিষ্ট দায়িত্ব পালন করতে নিয়োগ দেয়া হয় এবং যা তিনি একটি স্বাধীন ব্যবসার অংশ হিসাবে প্রদান করবেন না। 

পরিশ্রম বা কাজের বিনিময়ে টাকা  এমন চুক্তির উপর  ভিত্তি করে দুটি পক্ষের মধ্যে একটি সম্পর্ক  অলাভজনক সংগঠন, সমবায় সমিতি বা অন্যান্য সত্তা যারা নিয়োগকর্তা হিসেবে পরিচিত এবং অন্য পক্ষকে বলা হয় কর্মচারী। কর্মচারীরা টাকার বিনিময়ে কাজ করে থাকেন, যা তিনি কাজের ধরন এবং যে খাতে তিনি কাজ করেন তার উপর ভিত্তি করে  ঘণ্টা ভিত্তিক বা উৎপাদন ভিত্তিক বা বার্ষিক বেতন রূপে পেয়ে থাকেন।কিছু কিছু ক্ষেত্র বা খাতে কর্মচারীদের কর্মের স্বীকৃতি স্বরূপ আনুতোষিক, বোনাস বা স্টক অপশন দেয়া হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url