কর এবং আয়করের মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে কর এবং আয়করের মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন কর এবং আয়করের মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন কর এবং আয়করের মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক কর এবং আয়করের মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

কর এবং আয়করের মধ্যে পার্থক্য কি

আয়কর হচ্ছে ব্যক্তি বা সত্ত্বার উপর সরকার কর্তৃক আরোপিত কর , যা আয় বা লভ্যাংশের পরিমান ভেদে পরিবর্তিত হয়। কর সরকারি রাজস্বের একটি প্রধান উৎস , যা দ্বারা দেশের রাজস্ব ও  উন্নয়নমূলক ব্যয় নির্বাহ করা হয় এবং যার মাধ্যমে দেশে আয়ের পুনর্বণ্টন, মূল্যের স্থিতিশীলতা রক্ষা , ক্ষতিকর ভোগ নিরুৎসাহিতকরণ ইত্যাদি আর্থ সামাজিক উদ্দেশ্য সাধিত হয়। করারোপ  সরকারি অর্থসংস্থানের অন্যান্য উৎস , যেমন টাকার নোট ও মুদ্রা ছাপানো, পণ্যদ্রব্য ও সেবার বিনিময়ে  মূল্যগ্রহণ এবং ঋণগ্রহণের অনুপূরক হিসেবে কাজ করে থাকে। কর পরিশোধে ব্যার্থ হলে , ছল চাতুরী করলে অথবা বিরোধিতা করলে তা আইনের  দ্বারা শাস্তিযোগ্য হবে।

কর গঠিত হয় প্রত্যক্ষ এবং পরোক্ষ করের সমন্বয়ে এবং এই কর টাকার মাধ্যমে  কিংবা এর সমতূল্য শ্রমের  বিনিময়ে পরিশোধ করা হয়। অধিকাংশ দেশে সর্বসাধারণ সাধারণ স্বীকৃত জাতীয় প্রয়োজন কিংবা সরকারি সমাবেশের জন্য বিভিন্ন  স্থানে কর প্রদানের জন্য কর ব্যবস্থা চালু আছে  কোথাও কোথাও করারোপ করা হয় পুরোপুরি একজনের ব্যাক্তিগত বার্ষিক  আয়ের উপর,কোথাও বার্ষিক জমাকৃত আয়ের উপর ভিত্তি করে। আবার কোন কোন দেশে প্রায় করারোপ করা হয়  না বললেই চলে কিংবা কিছু নির্দিষ্ট এলাকায় খুবি অল্প হারে  করারোপণ করা হয়।

কর

কর এসেছে ল্যাটিন শব্দ ট্যাক্সো থেকে। কর হলো একটি  আজ্ঞাধীন আর্থিক মূল্য। কর সরকারি রাজস্বের একটি প্রধান উৎস, যা দ্বারা দেশের  রাজস্ব ও উন্নয়নমূলক ব্যয় নির্বাহ করা হয়  এবং যার মাধ্যমে দেশে আয়ের পুনর্বণ্টন, মূল্যের স্থিতিশীলতা রক্ষা , ক্ষতিকর ভোগ নিরুৎসাহিতকরণ ইত্যাদি আর্থ সামাজিক উদ্দেশ্য সাধিত হয়। করারোপ সরকারি অর্থসংস্থানের  অন্যান্য উৎস, যেমন টাকার নোট ও মুদ্রা ছাপানো , পণ্যদ্রব্য ও সেবার বিনিময়ে মূল্যগ্রহণ এবং ঋণগ্রহণের অনুপূরক হিসেবে কাজ করে থাকে। ল্যাটিন শব্দ ট্যাক্সার  ব্যুৎপত্তিগতভাবে ইংরেজি ট্যাক্স  শব্দের সাথে সম্পর্কযুক্ত, যার অর্থ মূল্য আদায় করা। অভিধানে কর শব্দের অর্থ হলো  রাষ্ট্র কর্তৃক বাধ্যতামূলকভাবে আদায়কৃত আর্থিক অবদান। কর কোনো অর্থদন্ড নয় , তবে এ হলো পূর্বনির্ধারিত পদ্ধতিতে বেসরকারি খাত  থেকে সরকারি খাতে বাধ্যতামূলক স্থানান্তরিত সম্পদ।

আয়কর

আয়কর হচ্ছে ব্যক্তি বা সত্ত্বার আয়  বা লভ্যাংশরে উপর প্রদেয় কর । আয়কর  অধ্যাদেশ ১৯৮৪ এর আওতায় কর বলতে অধ্যাদেশ অনুযায়ী প্রদেয় আয়কর , অতিরিক্ত কর, বাড়তি লাভের কর, এতদসংক্রান্ত  জরিমানা, সুদ বা আদায় যোগ্য অর্থকে বুঝায়। অন্য ভাবে বলা যায় যে, কর হচ্ছে রাষ্ট্রের সকল  জনসাধারনের স্বার্থে রাষ্ট্রের ব্যয় নির্বাহের জন্য সরকারকে প্রদত্ত বাধ্যতামূলক অর্থ।আয়কর হচ্ছে ব্যক্তি বা সত্ত্বার উপর সরকার কর্তৃক আরোপিত কর , যা আয় বা লভ্যাংশের পরিমান ভেদে পরিবর্তিত হয়। প্রগতিশীল কর হচ্ছে সেই  কর ব্যবস্থা যাতে করদাতার আয় বৃদ্ধির সঙ্গে সঙ্গে করহার বৃদ্ধি হয়। আয়কর আরোপিত  হয় করদাতার কর পরিশোধ করার ক্ষমতার উপর। তাই আয়করকে  প্রগতিশীল করও বলা হয়।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url