বিচারক ও বিচারপতি এর মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে বিচারক ও বিচারপতি এর মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন বিচারক ও বিচারপতি এর মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন বিচারক ও বিচারপতি এর মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক বিচারক ও বিচারপতি এর মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

বিচারক ও বিচারপতি এর মধ্যে পার্থক্য কি

যিনি বিচার করেন তিনিই বিচারক বা বিচারপতি। অর্থগতভাবে এই দুটি শব্দের পার্থক্য নাই, একই অর্থ বোঝায় তবে প্রয়োগে একটু পার্থক্য আছে। বাংলাদেশে উচ্চ আদালতে যারা বিচারিককার্য পরিচালনা করেন তাদেরকে বিচারপতি আর নিম্ন আদালতে যারা বিচারকার্য পরিচালনা করেন তাদেরকে বিচারক বল হয়।সাধারণ ভাবে বলতে গেলে, নিম্নতন আদালতে যাঁরা বিচার ব্যবস্থার দায়িত্বে থাকেন, তাঁদের বিচারক  বলা হয়। বিচারপতিদের আবার উচ্চ আদালত ও শীর্ষ আদালতেই কেবলমাত্র নিয়োগ করা হয়। যথেষ্ট অভিজ্ঞতা সম্পন্ন ব্যাক্তিদেরই কেবল মাত্র বিচারপতি পদে নিয়োগ করা হয়। নিম্নতন আদালতে বিচারকদের উচ্চ আদালতের পরমার্শ মেনে রাজ্যপাল নিয়োগ করেন। অন্য দিকে উচ্চ আদালত ও শীর্ষ আদালতের বিচারপতিরা কলেজিয়ামের সুপারিশ অনুযায়ী রাষ্ট্রপতিদের দ্বারা নিযুক্ত হন। সমস্ত বিচারপতিই আসলে বিচারক, কিন্তু সমস্ত বিচারক বিচারপতি নন। এ ছাড়া, যে কোনও জনস্বার্থ মামলার শুনানি কেবল মাত্র বিচারপতিরাই করতে পারেন, বিচারকরা পারেন না। সাধারণত নিম্নতন আদালতে বিচারক হিসেবে নিযুক্ত হওয়ার পর পদোন্নতির মাধ্যমে উচ্চ আদালতে  বিচারপতি পদে আসীন হতে পারেন তাঁরা।



বিচারক :

বিচারক আদালত কার্যক্রম পরিচালনা করেন। তিনি শুরু থেকে শেষ পর্যন্ত একটি মামলার নিষ্পত্তি করেন। তিনি একা অথবা আরও বিচারকদের সাথে  নিয়ে বিচারবিভাগীয় প্যানেল গঠন করেও আদালতের  কার্যক্রম পরিচালনা করতে পারেন। অধিক্ষেত্র অনুযায়ী বিচারকের ক্ষমতা, কার্যাবলী, নিয়োগ পদ্ধতি, আইনকানুন ও প্রশিক্ষণ ভিন্ন হয়ে থাকে। বিচারক সাধারণত ভরা আদালতে নিরপেক্ষভাবে বিচার কাজ পরিচালনা করে থাকে। বিচারক সকল সাক্ষীর  জবানবন্দী শুনেন এবং ব্যারিস্টারের দাখিলকৃত মোকাদ্দমার প্রমাণাদির সত্যতা ও নির্ভরযোগ্যতা যাচাই করেন, এবং বাদী বিবাদী দুই দলের  যুক্তি উত্থাপনের পর  আইনানুযায়ী সিদ্ধান্ত প্রদান করেন। কিছু কিছু ক্ষেত্রে আবার বিচারকের ক্ষমতা জুরিদের সাথে বন্টিত হয়। অপরাধের তদন্তের বিচার বিভাগীয় তদন্ত পদ্ধতিতে বিচারক তদন্তকারী ম্যাজিস্ট্রেট  হিসেবে দায়িত্ব পালন করে থাকেন।সার্কিট আদালতের বিচারকদের হিজ অনার জজ বা হার অনার জজ নামে ডাকা হয় এবং আদালতে জজ বলে সম্বোধন করা হয়। ২০০৬ সালের পূর্বে তাদের মাই লর্ড বলে সম্বোধন করা হতো। আইনি প্রতিবেধনে জজ লেখা হয়।

জেলা আদালতের বিচারকদের জজ নামে ডাকা হয় এবং আদালতেও জজ বলে সম্বোধন করা হয়। ১৯৯১ সালের পূর্বে জেলা আদালতের বিচারকেরা  জেলা বিচারপতি নামে পরিচিত ছিল এবং তাদের ইউর ওরশিপ বলে সম্বোধন করা হত। আন্তর্জাতিক আদালত  বিচারকদের তাদের নিজেদের দেশে যেই নামে সম্বোধন করা হয় সেই নামে সম্বোধনই করা হয়।

বিচারপতি :

বিচারপতি হলেন বাংলাদেশের  বিচার ব্যবস্থার প্রধান ব্যক্তি।দেশের বিভিন্ন সংকটজনক সময়ে তিনি প্রধান নির্বাহী  হিসেবেও দায়িত্ব পালন করে থাকেন।

 বিচারপতি হলো  বিচারর  বিভাগ রয়েছে এমন বেশ কিছু রাষ্ট্রের সর্বোচ্চ আদালতের প্রিজাইডিং সদস্যের পদ। ইংরেজি সাধারণ আইন  অনুসারে এই পদটি গঠন করা হয়। এই ধরনের সর্বোচ্চ আদালত বিশিষ্ট কিছু দেশের মধ্যে উল্লেখযোগ্য হল বাংলাদেশ , কানাডা, দক্ষিণ আফ্রিকা, ভারত, পাকিস্তান, নেপাল, আইয়ারল্যন্ড, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ইত্যাদি  তবে যুক্তরাজ্যে এই বিচারব্যবস্থা কিছুটা ব্যতিক্রম।বিচারপতি নির্ধারন এক একটি অঞ্চলে এক এক প্রক্রিয়ায় করা হয়ে থাকে। বেশিরভাগ রাষ্ট্রেই এই পদটি  আদালতের সর্বাপেক্ষা প্রবীন ব্যক্তিকে দেয়া হয়ে থাকে। যুক্তরাষ্ট্রে এই পদটির জন্য রাষ্ট্রপতি রাজনৈতিক মনোনয়ন দিয়ে থাকেন যেটি পরবর্তিতে সিনেট কর্তৃক অনুমদিত হতে হয়। প্রধান বিচারপতি এবং প্রত্যেক বিভাগে আসন  গ্রহণের জন্য রাষ্ট্রপতি যেরূপ সংখ্যক বিচারক নিয়োগের প্রয়োজন বোধ করিবেন  সেইরূপ সংখ্যক অন্যান্য বিচারক লইয়া সুপ্রীম কোর্ট গঠিত হইবে  আরো বলা হয়েছে যে, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি  বাংলাদেশের প্রধান বিচারপতি  নামে অভিহিত হবেন


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url