তাপ ও তাপমাত্রার মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে তাপ ও তাপমাত্রার মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন তাপ ও তাপমাত্রার মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন তাপ ও তাপমাত্রার মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক তাপ ও তাপমাত্রার মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

তাপ ও তাপমাত্রার মধ্যে পার্থক্য কি

তাপ, শক্তির একটি রূপ যা দুটি বস্তুর মধ্যে তাপমাত্রার পার্থক্যের জন্য স্থানান্তরিত হয়। তাপমাত্রা হল একটি বস্তুর উষ্ণতা এবং শীতলতার পরিমাপ ক্যালোরিমিটার তাপ পরিমাপ করতে ব্যবহৃত হয়। অন্যদিকে, থার্মোমিটার দ্বারা তাপমাত্রা পরিমাপ করা যায়। তাপকে কিউ চিহ্ন দ্বারা চিহ্নিত করা যেতে পারে। T চিহ্ন দ্বারা তাপমাত্রা নির্দেশ করা যেতে পারে।

তাপের SI একক হল জুল এবং এটি ক্যালোরিতেও পরিমাপ করা যেতে পারে ১ ক্যালোরি  4.186 জুল । 

তাপমাত্রার SI একক হল কেলভিন K । তাপমাত্রার অন্যান্য একক হলো সেলসিয়ার্স এবং ফারেনহাইট ।

তাপের কাজ করার ক্ষমতা আছে।

তাপমাত্রার কাজ করার ক্ষমতা নেই।

তাপের প্রধান বৈশিষ্ট্য হলো এটি উত্তপ্ত অঞ্চল থেকে শীতল অঞ্চলে ভ্রমণ করে।

তাপমাত্রার বৈশিষ্ট্য হলো এটি উত্তপ্ত হলে বাড়ে এবং ঠান্ডা হলে কমে।দুটি বস্তুর তাপের পরিমাণ এক হলেও এদের তাপমাত্রা ভিন্ন হতে পারে।তাপমাত্রা বস্তুস্থিত গড় শক্তির সমানুপাতিক।তাপমাত্রা পরিমাপক যন্ত্রের নাম থার্মোমিটার।

তাপ :

তাপ হলো শক্তির একটি রূপ যা গরম অবস্থা থেকে ঠান্ডা অবস্থায় স্থানান্তরিত  হয়। অর্থাৎ উষ্ণতার পার্থক্যের জন্য যে শক্তি এক মাধ্যম থেকে অন্য মাধ্যমে  প্রবাহিত হয়, তাকে তাপ বলে। কোন বস্তুতে তাপ প্রদান করা হলে বস্তুর অণুগুলোর গতি বেড়ে যায়। তাপের  একক জুল। সাধারণত তিনটি উপায়ে তাপ স্থানান্তর হতে পারে যেমন পরিবাহী  মাধ্যমের কণাগুলোর চলাচল ছাড়াই একে অপরের সাথে আবদ্ধ থাকা অণুর মধ্যে তাপ স্থানান্তর।

পরিচলন  মাধ্যমের কণাগুলোর এক স্থান থেকে বিভিন্ন স্থানে চলাচলের কারণে যে তাপ স্থানান্তর ঘটে বিকিরণ যখন তাপ কোন মাধ্যমে ছাড়া এবং ভ্যাকুয়ামের মাধ্যমে স্থানান্তরিত হয় কিন্তু মাধ্যম উত্তপ্ত হয় না।

তাপমাত্রা :

তাপমাত্রা হলো একটি বস্তুর উষ্ণতা এবং শীতলতার পরিমাপ। অর্থাৎ তাপমাত্রা হলো কোন বস্তুর এমন এক তাপীয় অবস্থা যা নির্ধারণ করে ঐ বস্তুটি অন্য বস্তুর তাপীয় সংস্পর্শে আসলে বস্তুটি তাপ হারাবে নাকি গ্রহণ করবে।

পদার্থের তাপমাত্রা তার আকার কণার  সংখ্যা এবং প্রকারের উপর নির্ভর করে না। এটি ডিগ্রীতে একটি বস্তু কতটা গরম বা ঠান্ডা তা সনাক্ত করে। এটি পদার্থের পরমাণু এবং অণুর গতিও পরিমাপ করে।

তাপমাত্রা বিভিন্ন স্কেলে পরিমাপ করা যেতে পারে। যেমন কেলভিন, সেলসিয়াস ও ফারেনহাইট। সাধারণভাবে বস্তুর তাপমাত্রা পরিমাপ করতে থার্মোমিটার ব্যবহৃত হয়। আন্তর্জাতিক পদ্ধতিতে  তাপমাত্রার একক কেলভিন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url