ঈমান ও ইসলাম এর মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে ঈমান ও ইসলাম এর মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন ঈমান ও ইসলাম এর মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন ঈমান ও ইসলাম এর মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক ঈমান ও ইসলাম এর মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

ঈমান ও ইসলাম এর মধ্যে পার্থক্য কি

ইমান অর্থ বিশ্বাস। অর্থাৎ আল্লাহ তায়ালা কে একক সওা ও হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার রাসুল একথা মনে প্রাণে বিশ্বাস করাই ইমান। অপরদিকে, ইসলাম  ইসলাম অর্থ আত্মসমর্পন করা। অর্থাৎ আল্লাহ তায়ালার সকল আদেশ নিষেধ মেনে নিয়ে তার নিকট আত্মসমর্পণ করাই হলো ইসলাম। ঈমান অর্থ বিশ্বাস। ইসলামের মূল বিষয়গুলোর প্রতি আন্তরিক বিশ্বাস, মৌখিক স্বীকৃতি ও তদনুযায়ী আমল করাকে ঈমান বলে। আর ইসলাম অর্থ আত্মসমর্পণ , আনুগত্য ইত্যাদি। ইসলাম ও ঈমান যখন  পৃথক পৃথকভাবে উল্লেখিত হয়, তখন উভয়টি দ্বারা পুরো দ্বীন ইসলামকেই বুঝায়। আর যখন একত্রে উল্লেখ করা হয়, তখন ঈমান দ্বারা উদ্দেশ্য হয় আভ্যন্তরীণ আমল। যেমন আল্লাহর প্রতি বিশ্বাস, তাঁর প্রতি ভালোবাসা ও তাঁর  ভয় ইত্যাদি অর্থ বুঝায়। আর  ইসলাম দ্বারা উদ্দেশ্য হয় বাহ্যিক আমল। যেমন ছালাত, ছিয়াম, হজ্জ, যাকাত ইত্যাদি।

ঈমান

ঈমান শাব্দিক অর্থ প্রচলিতমতে বিশ্বাস, মতান্তরে স্বীকৃতি  শব্দের আভিধানিক অর্থ স্বীকার করা, স্বীকৃতি দেওয়া এবং অনুগত হওয়া মতান্তরে দৃঢ় বিশ্বাস করা। এটি কুফর বা অস্বীকার করা বা অবাধ্যতার বিপরীত। ইসলাম ধর্মে ঈমানের অর্থ অত্যন্ত ব্যাপক। তাহলে সুন্নাহ ওয়াল জামাআহ অনুসারে ঈমান হলো  অন্তরে স্বীকার করা , জিহ্বা দিয়ে বলা এবং অঙ্গ প্রত্যঙ্গ দ্বারা করা  এটি আনুগত্যের সাথে বৃদ্ধি পায়, এবং পাপের সাথে হ্রাস পায়। ইবনে আবদ আল বার বলেন ফকীহ ও হাদীসের লোকেরা একমত যে, ঈমান হল কথা ও কাজ এবং নিয়ত ছাড়া কোন আমল নেই। মুহাম্মদ ইবনে ইদ্রিস আল শাফিঈ, সাহাবীগণ, এবং তাবিয়ূন তাদের পরে, আমরা বুঝতে পেরেছি  ঈমান হচ্ছে বলা এবং করা এবং নিয়ত ছাড়া তিনটির একটি অপরটির জন্য যথেষ্ট নয়।

ইসলাম

ইসলাম আল ইসলাম একটি একেশ্বরবাদী এবং ইব্রাহিমীয় ধর্মবিশ্বাস যার মূল শিক্ষা হলো এক আল্লাহ ছাড়া আর কোন স্রষ্টা নেই এবং মুহাম্মাদ হলেন আল্লাহর প্রেরিত সর্বশেষ এবং  চূড়ান্ত নবি ও রাসূল। এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এবং সবচেয়ে দ্রুত বর্ধনশীল ধর্ম, যার অনুসারী সংখ্যা প্রায় ২০০ কোটি এবং যা বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ২৪.৪%। ইসলাম ধর্মের অনুসারীরা মুসলিম নামে পরিচিত। মুসলিমরা ৫০ এর অধিক দেশে সংখ্যাগরিষ্ঠ জনসমষ্টি গঠন করে।মানবজাতিকে পথ প্রদর্শনের জন্য তিনি যুগে-যুগে অনেক নবি রাসূল, আসমানী কিতাব এবং নিদর্শন পাঠিয়েছেন। ইসলাম ধর্মের প্রধান ধর্মগ্রন্থ হলো পবিত্র আল কুরআন, যা স্বয়ং আল্লাহর বাণী  আর সর্বশেষ ও চূড়ান্ত নবি মুহাম্মাদ এর কথা, কাজ ও মৌনসম্মতিকে সুন্নাহ বলা হয় যা হাদিস নামে লিপিবদ্ধ রয়েছে। তবে সমস্ত সুন্নাহই হাদিস, কিন্তু সমস্ত হাদিস সুন্নাহ নয়।ইসলামী ধর্মমত অনুযায়ী, যুগে যুগে আদম, ইব্রাহিম, মুসা, ইসা সহ সকল রাসূলগণের উপর যেসব আসমানী কিতাব অবতীর্ণ হয়েছিল , মূল আরবি ভাষার কুরআন হলো তারই সর্বশেষ , পূর্ণাঙ্গ , অপরিবর্তিত ও চূড়ান্ত সংস্করণ। ৬৩২ খ্রিস্টাব্দে বিদায় হজ্বের দিন এই জীবন ব্যবস্থাটি পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা হিসেবে স্বীকৃতি লাভ করে স্বয়ং স্রষ্টার কাছ থেকে।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url