গ্রহ ও উপগ্রহ এর মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে গ্রহ ও উপগ্রহ এর মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন গ্রহ ও উপগ্রহ এর মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন গ্রহ ও উপগ্রহ এর মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক গ্রহ ও উপগ্রহ এর মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

গ্রহ ও উপগ্রহ এর মধ্যে পার্থক্য কি

গ্রহগুলি নির্দিষ্ট কক্ষ থেকে সূর্যের চারদিকে পরিক্রমন করে। উপগ্রহগুলি  নির্দিষ্ট কক্ষ থেকে গ্রহকে প্রদক্ষিণ করে। গ্রহ উপগ্রহের তুলনায় আকারে বড় হয়। উপগ্রহগুলো গ্রহের তুলনায় আকারে ছোট হয়। গ্রহকে বাদ দিয়ে উপগ্রহের সম্ভব নয়। যেমন চাঁদ পৃথিবীর উপগ্রহ। উপগ্রহকে বাদ দিয়ে গ্রহের অস্তিত্ব সম্ভব যেমন বুধ ও শুক্র।

গ্রহ

গ্রহ বলতে জ্যোতির্বিজ্ঞানে  মহাবিশ্বের এমন যেকোন বস্তুকে বোঝানো হয় যার কেবল মাত্র  নিজের মহাকর্ষ বলের প্রভাবে গোলাকার রূপ ধারণ করার ক্ষমতা আছে , যা তার নিকটতম নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরে , যার ভর তাপ নিউক্লিয় বিক্রিয়া শুরু করে সূর্যের মত শক্তি উৎপাদনের জন্য যথেষ্ট নয় , যে তার একদম নিকটে থাকা নক্ষত্র কে কেন্দ্র করে ঘুরছে ও যে তার প্রতিবেশের সব ছোট ছোট বস্তুকে সরিয়ে দিয়েছে বা নিজের মধ্যে অধিগ্রহণ করে নিয়েছে। গ্রহদেরকে প্রধানত দুই ভাগে ভাগ করা হয়  বৃহৎ স্বল্প ঘনত্বের গ্যাসীয় দানব এবং পাথুরে ভূসদৃশ গ্রহ। সৌরজগতে গ্রহের সংখ্যা আটটি। সূর্য থেকে বাইরের দিকে গেলে প্রথম চারটি গ্রহ হচ্ছে ভূসদৃশ , যথা , বুধ, শুক্র, পৃথিবী এবং মঙ্গল। এর পর চারটি গ্যাসীয় দানব  বৃহস্পতি, শনি, ইউরেনাস এবং নেপচুন। এর মধ্যে ছয়টি গ্রহেরই  এক বা একাধিক উপগ্রহ রয়েছে। এর পাশাপাশি আইএইউ সংজ্ঞা অনুযায়ী রয়েছে  ৬টি বামন গ্রহ , এছাড়া আরও অনেকগুলো বামন গ্রহের  তালিকাভূক্ত হওয়ার অপেক্ষায় আছে , আর আছে হাজার হাজার ক্ষুদ্র সৌর জাগতিক বস্তু।

উপগ্রহ

উপগ্রহ একটি জ্যোতির্বৈজ্ঞানিক এবং মহাকাশীয় বস্তু যা কোনো একটি গ্রহ বা তার থেকে বড় অন্য কোন বস্তুকে কেন্দ্রকে করে নির্দিষ্ট  কক্ষপথে ঘূর্ণায়মান থাকে এবং অবশ্যই যা মানব সৃষ্ট নয়। এ ধরনের বস্তুকে সাধারণত বা মাঝেমাঝেই চন্দ্র হিসেবে অভিহিত করা হয় । এই সংজ্ঞাটির উপর ভিত্তি করে একটি তারা চতুর্দিকে  ঘূর্ণায়মান কোন গ্রহ বা কোন ছায়াপথের কেন্দ্রকে কেন্দ্র করে ঘূর্ণায়মান কোন তারাকেও এই শ্রেণিতে ফেলা যায় , অবশ্য এই ব্যবহারটি সচরাচর করা হয় না। সকল ক্ষেত্রেই কোন গ্রহ , বামন গ্রহ বা ক্ষুদ্র গ্রহ এর সাথে প্রাকৃতিকভাবে বিরাজমান বস্তুগুলোকে প্রাকৃতিক উপগ্রহ বলা হয়ে থাকে। জ্যোতির্বিজ্ঞানীদের ধারণা  গ্রহের জন্মের সময় একএকটি নক্ষত্র কে ঘিরে কয়েকটি মহাজাগতিক মেঘ আবর্তিত হতো। এরা নক্ষত্রের আকর্ষণে ঘনীভূত হয়ে অবশেষে জমাট বেঁধে গ্রহে রূপান্তরিত হয়। আবার , এভাবেই গ্রহের চারপাশে জমা মহাজাগতিক মেঘ থেকেই উপগ্রহ সৃষ্টি হয়েছে । এসব উপগ্রহ গুলো হলো প্রাকৃতিক উপগ্রহ। সৌর জগতের মধ্যে এখন পর্যন্ত প্রায় ২৪০ টি প্রাকৃতিক উপগ্রহের সন্ধান পাওয়া গেছে । এর মধ্যে ১৬২ টি উপগ্রহ গ্রহকে কেন্দ্র করে ঘুরছে, ৪ টি উপগ্রহ ঘূর্ণায়মান আছে  বামন গ্রহ কে কেন্দ্র করে এবং অন্যগুলো ক্ষুদ্র সৌর জাগতিক বস্তু কে কেন্দ্র করে ঘূর্ণায়মান আছে । অন্যান্য তারা এবং তাদের  গ্রহদেরও উপগ্রহ রয়েছে।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url