দায়িত্ব ও কর্তব্য এর মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে দায়িত্ব ও কর্তব্য এর মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন দায়িত্ব ও কর্তব্য এর মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন দায়িত্ব ও কর্তব্য এর মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক দায়িত্ব ও কর্তব্য এর মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

দায়িত্ব ও কর্তব্য এর মধ্যে পার্থক্য কি

একজন একটি কাজ দিয়েছে সেটি পালন করা তার দায়িত্ব। আর যেটি সামাজিকতার দিক থেকে নিয়মিত ভাবে করতে হয় , যেমন  মা বাবা কে সেবা করা কর্তব্য। দ্বায়িত্ব হচ্ছে কোন যথোপযুক্ত ব্যক্তি বা কোনো সংস্থা কর্তৃক প্রদত্ত নীতিমাল বা বিধি নিষেধ যেটা মানতে সবাই বাধ্য। সোজা কথায় সবাইকে ওগুলো করতেই হবে। না করলে জবাবদিহি করতে হবে। আর অন্যদিকে , কর্তব্য হচ্ছে যেটা করা উচিত কিন্তু না করলে সমস্যা হতে পারে বা নাও হতে পারে। অনেকটা ঐচ্ছিক ।

দায়িত্বগুলি নির্ধারিত সময়ের মধ্যে কোনো ব্যক্তির দ্বারা সম্পন্ন হওয়া উচিত। আর কর্তব্য হলো আপনার উপর যে দায়িত্ব তা করা।দায়িত্ব হলো ব্যাক্তি হিসেবে আপনি যে কাজে যুক্ত সেই কাজের নির্ধারিত করনীয় বিষয় যা আপনাকে বাধ্যতামূলক করতে হবে এবং আর কর্তব্য হল দায়িত্বের মতই কিছু কাজ যা ততটা বাধ্যতামূলকভাবে না করলেও চলে তবে নৈতিক দৃষ্টিকোন থেকে করতে হয় বা করা উচিত।

দায়িত্ব

দায়িত্ব বলতে বুঝায় কোন কাজ সম্পন্ন করার দায়বোধ। দায়িত্ব বলতে বুঝায় পদ অনুযায়ী লক্ষ্য অর্জনের দায়।

কখনও কাউকে কোন কাজ সম্পাদনের জন্য যে ভার ন্যস্ত করা হয় তখন সংশ্লিষ্ট ব্যক্তির ঐ কাজের প্রতি দায়িত্ববোধ জন্মায়। আর এই দায়বোধকেই দায়িত্ব বলে । সহজ অর্থে বলা যায়, দায়িত্ব হল কোন অধস্তনের উপর অর্পিত কার্যসম্পাদনের বাধ্যবাধকতা । তবে একটি বিষয় মনে রাখা দরকার যে , দায়িত্ব কখনও  হস্তান্তর করা সম্ভব হয় না। কেননা ঊর্ধ্বতন কর্তাব্যক্তি যদি অর্ধস্তন কর্তাব্যক্তিকে কোন কাজের দায়িত্ব হস্তান্তর করে তবে উক্ত কাজের জন্য ঊর্ধ্বর্তন ব্যক্তি ও তার ঊর্ধ্বতন ব্যক্তির কাছে সমানভাবে দায়বদ্ধ থাকে। কাজেই কোন ত্রুটি  হলে অধস্তন ব্যক্তি ঊর্ধ্বতন ব্যক্তির কাছে দায়ী থাকে ।

কর্তব্য

কর্তব্য হলো রাষ্ট্র কর্তৃক প্রদত্ত অধিকার ভোগের নিয়মে নাগরিকদের রাষ্ট্রের প্রতি দায়িত্ব পালন করা কি কর্তব্য বলে। কর্তব্য হলো  সচেতন নাগরিক হিসেবে রাষ্ট্র ও সমাজের প্রতি কয়েকটি দায়িত্ব রয়েছে সেগুলো যথাযথভাবে পালন করা। প্রকৃত অনুসারে কর্তব্য কে আবার দুই ভাইকে ভাগ করা হয়েছে । এক নম্বরে আইনগত কর্তব্য ২ নাম্বারে নৈতিক কর্তব্য। আইনগত কর্তব্য হলো রাষ্ট্রের আইন ধারা আরোপিত কর্তব্য কে বোঝায় আইনগত কর্তব্য।নৈতিক কর্তব্য হলো মানুষের বিবেক ও সামাজিক নৈতিকতা বা নেয় বোধ থেকে আসেন। যেমন নিজে শিক্ষিত  হওয়া ও সন্তানদেরকেও শিক্ষিত করা এবং সচেতনতার সঙ্গে ভোট দান করা ও রাষ্ট্রের সেবা করা  এবং কি বিশ্ব মানবতার সাহায্য এগিয়ে আসা। এই বৈশিষ্ট্য গুলো কর্তব্য নাগরিকের বিবেক ও সামাজিক নৈতিকতা বা নেয় বোধ থেকে সৃষ্টি  হওয়া এগুলোকে নৈতিক কর্তব্য বলে ।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url