ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এর মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এর মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এর মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এর মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এর মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এর মধ্যে পার্থক্য কি

নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান যা আর্থিক প্রতিষ্ঠানের ক্যাটাগরিতে আসে তারা সঞ্চয় ও চাহিদা আমানত অ্যাকাউন্টে আমানত গ্রহণ করতে পারে না। একটি ব্যাঙ্ক হল একটি আর্থিক প্রতিষ্ঠান যা বিভিন্ন সঞ্চয়পত্রে আমানত গ্রহণ করতে পারে এবং আমানত জমা দিতে পারে এবং ঋণ দিতে পারে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান হলো এমন এক ধরনের প্রতিষ্ঠান যা সাধারণ মানুষের সঞ্চয় এবং প্রতিষ্ঠানের উদ্বৃত্ত অর্থ আমানত হিসেবে সংগ্রহ করে পুঁজি গড়ে তোলে এবং সেই পুঁজি ব্যবসায়ীদের ঋণ হিসেবে প্রদান করে।

এই কর্মপ্রক্রিয়ায় ব্যাংক আমানত সরবরাহকারীকে সুদ প্রদান করে এবং ঋণ গ্রহণকারীর নিকট থেকে সুদ আদায় করে । কোন কোন ক্ষেত্রে ব্যাংক নিজেই ব্যাবসায়ে বিনিয়োগ করে মুনাফা অর্জন করে। আর্থিক প্রতিষ্ঠানের কাজ হচ্ছে মধ্যমেয়াদি বিনিয়োগ করা। ব্যাংক আমানত গ্রহণ ও ঋণ সেবার বাইরেও বিভিন্ন আর্থিক পরিষেবা প্রদান করে যার মধ্যে প্রধান হলো দুই পক্ষের মধ্যে লেন দেন সম্পন্ন করা। যেমন আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে ব্যাংক ক্রেতা কর্তৃক বিক্রেতাকে পণ্যের মূল্য পরিশোধ নিশ্চিত করে । এছাড়া ব্যাংক রাষ্টীয় সঞ্চয়েরও হেফাযতকারীর ভূমিকা পালন করে থাকে।

ব্যাংক

ব্যাংক হলো এক ধরনের আর্থিক প্রতিষ্ঠান যা সাধারণ মানুষের সঞ্চয় এবং প্রতিষ্ঠানের উদ্বৃত্ত অর্থ আমানত হিসেবে সংগ্রহ করে পুঁজি গড়ে তোলে এবং সেই পুঁজি ব্যবসায়ীদের ঋণ হিসেবে প্রদান করে । এই কর্মপ্রক্রিয়ায় ব্যাংক আমানত সরবরাহকারীকে সুদ প্রদান করে এবং ঋণ গ্রহণকারীর নিকট থেকে সুদ আদায় করে । কোন কোন ক্ষেত্রে ব্যাংক নিজেই ব্যাবসায়ে বিনিয়োগ করে মুনাফা অর্জন করে । ব্যাংক আমানত গ্রহণ বা ঋণ সেবার বাইরেও বিভিন্ন আর্থিক পরিষেবা প্রদান করে যার মধ্যে প্রধান হচ্ছে দুই পক্ষের মধ্যে লেন-দেন সম্পন্ন করা। অর্থাৎ আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে ব্যাংক ক্রেতা কর্তৃক বিক্রেতাকে পণ্যের মূল্য পরিশোধ নিশ্চিত করে। এছাড়া ব্যাংক রাষ্টীয় সঞ্চয়েরও হেফাযতকারীর ভূমিকা পালন করে থাকে। আধুনিক অর্থনৈতিক ব্যবস্থায় ব্যাংক একটি দেশের প্রধান অর্থনৈতিক চালিকা শক্তি কেননা অর্থনীতির বিকশের জন্য প্রয়োজন উৎপাদনখাতে বিনিয়োগ আর ব্যাংকের কাজ হচ্ছে উক্তরূপ বিনিয়োগের জন্য পুঁজি সংগ্রহ ও সরবরাহ করা ।

আর্থিক প্রতিষ্ঠান

আর্থিক প্রতিষ্ঠান এমন একটি ব্যবসায় প্রতিষ্ঠান যার প্রধান সম্পদ হল অর্থ, স্টক, বন্ড এবং ঋণ । আরো স্পষ্ট ভাবে বলতে গেলে দৃশ্যমান সম্পদ যেমন দালান , যন্ত্রপাতি ও মজুত পণ্যছাড়া কেবল মাত্র আর্থিক সম্পদ যেমন শেয়ার, ঋণপত্র ও অন্যান্য আর্থিক সম্পদ নিয়ে মুনাফা লাভের উদ্দ্যশ্যে যে প্রতিষ্ঠান গড়ে উঠে তাকেই আর্থিক প্রতিষ্ঠান বলে।

বাংলাদেশের আর্থিক সেবাদানকারী কোম্পানিসমূহের তালিকা  অগ্রণী এসএমই ফাইন্যান্সিং কোম্পানি লিমিটেড ,আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডআইপিডিসি ফাইন্যান্স ,ইউনাইটেড ফাইন্যান্স ,ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড,ন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড ইত্যাদি।


 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url