আইন ও প্রথার মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে আইন ও প্রথার মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন আইন ও প্রথার মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন আইন ও প্রথার মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক আইন ও প্রথার মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

আইন ও প্রথার মধ্যে পার্থক্য কি

আইন রাষ্ট্র সৃষ্টি করে। অন্যদিকে, প্রথা স্বতঃস্ফূর্তভাবে সামাজিক অনুমোদনের মাধ্যমে সৃষ্টি হয়। আইনের অস্তিত্ব বিধিদ্ধভাবে বর্তমান থাকে। স্বভাবতই আইন হল সুস্পষ্ট ও সুনির্দিষ্ট। অন্যদিকে, প্রচলিত ও প্রথাসমূহ বিধিবদ্ধভাবে বা লিখিত আকারে থাকে না। অর্থাৎ সমাজর প্রচলিত প্রথা সুস্পষ্ট বা সুনির্দিষ্ট নয়।

সামাজিক বিভিন্ন প্রথা বা রীতিনীতি যখন বিশেষভাবে প্রয়োজন দেখা দেয় তখন তা আইনে পরিণত হয়। অন্যদিকে, আর প্রথা হল আইনের অন্যতম উৎসমাত্র।রাষ্ট্রের আইন অমান্য করলে শাস্তি ভোগ করতে হয়। অন্যদিকে, প্রথা লঙ্ঘনকারিকে কোন দৈহিক শাস্তি ভোগ করতে হয় না।

আইন প্রণীত হয় সুস্থ সামাজ জীবনের অস্তিত্বের সাথে গুরুতপূর্ণ ও বিশেষ দরকারি বিষয়ে, যেমন শিক্ষা ব্যবস্থার সংস্কার সাধন, জমিদারই প্রথার বিলোপ প্রভৃতি। অন্যদিকে, প্রথার অস্তিত্ব পরিলক্ষিত হয়। যেমন  সমাজের প্রাত্যাহিক, পরিচিত ও অতি সাধারণ বিষয়ের ক্ষেত্রে, যেমন  খাদ্যাখাদ্য, পূজাপার্বান প্রভৃতি।

আইন

মানুষকে সুষ্ঠু , স্বাধীন এবং সুশৃংখলভাবে জীবন পরিচালনার জন্য যে নিয়ম কানুন তৈরি এবং প্রয়োগ করা হয় তাকে আইন বলে।রাষ্ট্রবিজ্ঞানে আইন হলো সার্বভৌম শক্তি কর্তৃক বলবৎযোগ্য বিধান, যা সকলের জন্য অবশ্য পালনীয়।

আইন হলো সামাজিক রীতিনীতি সুষ্ঠু ভাবে পরিচালনার রাষ্ট্র কর্তৃক স্বীকৃত বিশেষ জ্ঞান বা দক্ষতা।আইন হলো নিয়মের এক পদ্ধতি যাকে নাগরিক বাধ্যতা, রাজনীতি, অর্থনীতি এবং সমাজের ভিত্তি নির্মাণ করতে ও প্রতিষ্ঠানের মাধ্যমে কার্যকরী করতে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়। তাছাড়া আইন বলতে সামাজিকভাবে স্বীকৃত লিখিত ও অলিখিত বিধিবিধান ও রীতিনীতিকে বোঝায়।হুগো গ্রোশিয়াস  ছিলেন ওলন্দাজ প্রজাতন্ত্রের একজন আইনজ্ঞ। তিনি ফ্রান্সিসকো দে ভিতোরিয়া আর আলবার্তো জেন্তিলির সাথে মিলে প্রাকৃতিক আইনের উপর ভিত্তি করে আন্তর্জাতিক আইনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

প্রথা

সুদীর্ঘকাল থেকে চলমান আচার অনুষ্ঠান, ধর্মীয় রীতিনীতি, নিয়ম কানুন,আদেশ নিষেধ, বিশ্বাস বা কর্মকাণ্ড যা অধিকাংশ সমাজ বা সাধারণ জনগণ কর্তৃক উৎপত্তিকাল হতে যুগ যুগান্তর ধরে বিনাদ্ধিধায় কঠোরভাবে মেনে আসাকে প্রথা বলে।প্রথা হাজার হাজার বছর পূর্বেকার বিষয়বস্তুকে তুলে ধরে। এর ইংরেজি হচ্ছে ট্র্যাডিশন যা ল্যাটিন ভাষার ট্র্যাডার বা ট্র্যাডারার থেকে রূপান্তরিত হয়েছে। এর অর্থ দাঁড়ায় বহন করা, হস্তান্তর করা, নিরাপদে সংরক্ষণপূর্বক তুলে ধরা। পাশাপাশি নিত্য-নতুন প্রথারও জন্ম হচ্ছে। মূলত  প্রাচীন রোমানদের আইনে বৈধভাবে সম্পত্তি স্থানান্তর এবং উত্তরাধিকার নির্ণয়ে এর প্রবর্তন ও প্রয়োগ ঘটে।পূজা পার্বন, ধর্মীয় অনুষ্ঠান পালন, সরকারী ছুটির দিন এর সাধারণ উদাহরণ। কিন্তু সামাজিক প্রথা হিসেবে বিশেষ ধরন ও রঙের কাপড় বিশেষ অর্থবহন করে। সম্মানিত বিচারকের বিশেষ ধরনের পরচুলা ব্যবহার, আইনজীবিদের কালো পোশাক পরিধান অন্যতম। কিন্তু মৌলিক চিন্তাধারা হিসেবে বিশেষ দিন বা বিশেষ উপলক্ষে শুভেচ্ছা বার্তা প্রেরণও প্রথা বা রীতি হিসেবে স্বীকৃত। ঈদের দিনে কার্ড একে অপরকে কার্ড প্রদান কিংবা অনন্য সাধারণ কৃতিত্বের জন্য উইকিতে ভার্চুয়াল পদক প্রদান এর প্রকৃষ্ট উদাহরণ।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url