এসি ও ডিসি এর মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে এসি ও ডিসি এর মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন এসি ও ডিসি এর মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন এসি ও ডিসি এর মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক এসি ও ডিসি এর মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

এসি ও ডিসি এর মধ্যে পার্থক্য কি

এসি কারেন্ট এর অভিমুখ ও মান পরিবর্তন হয়। অন্যদিকে ডিসি কারেন্ট এর অভিমুখ ও মান পরিবর্তন হয় না। এসি কারেন্ট অল্টানেটের সাহায্যে ‍বিদ্যুৎ উৎপাদন করা হয়। অন্যদিকে ডিসি কারেন্ট কমুটেটর  এর সাহায্যে বিদ্যুৎ উৎপাদন করা হয়। এসি কারেন্ট বাড়ি ও কারখানায় ব্যবহার করা হয়। অন্যদিকে ডিসি কারেন্ট ইলেকট্রনিক সামগ্রীতে ব্যবহার করা হয়। এসি কারেন্ট অনেক দুর পর্যন্ত পাঠানো যায় । অন্যদিকে ডিসি কারেন্ট অনেক দুর পর্যন্ত পাঠানো যায় না।

এসি কে ডিসি তে রুপান্তর করতে ইনভার্টার এর প্রয়োগ করতে হয়। অন্যদিকে ডিসি কে এসি তে রুপান্তর করতে রেক্টিফায়ারে এর প্রয়োগ করতে হয়।এসি কারেন্ট ফিকোয়েন্সি ৫০ বা ৬০ হার্টজ করতে পারে । অন্যদিকে ডিসি কারেন্ট এর ফিকোয়েন্সি শুন্য হয়। ডিসি বা ডাইরেক্ট কারেন্ট এই দিক বদলায় না ফলে কম্পাং শূন্য তাই ডিসি বা ডাইরেক্ট কারেন্ট হাটকে ফ্রিজ বা স্ট্যাচু করে দেয়। কারেন্ট থেকে মুক্ত হবার পরেই একটা স্ট্যাচু হার্ট দ্রুত ও সহজেই আগের অবস্থায় ফিরে আসতে পারে। 

এসি

এসি এর পূর্ণরুপ হলো অল্টারনেটিং কারেন্ট যার বাংলা অর্থ পরিবর্তনশীল বিদ্যুৎবা তড়িৎ। এসি কারেন্ট হচ্ছে পরির্বনশীল বিদ্যুৎ বা তড়িৎ। এখানে তড়িৎ প্রবাহের দিক একটি নিদিষ্ট সময় পর পর বিপরীতগামী হয়ে থাকে। অর্থাৎ একবার নেগেটিভ হয় আবার একবার পজেটিভ  হয়। এই একবার নেগেটিভ  এবং একবার পজেটিভ  সাইকেলের মাধ্যমেই কারেন্ট প্রবাহিত হয়। তাই এক কথায় আমরা বলতে পারি, সময়ের সাথে যে কারেন্টের দিক এবং মানের পরিবর্তন হয় তাকে এসি  কারেন্ট বলা হয়।

ডিসি

ডিসি এর পূর্ণরুপ হলো ডাইরেক্ট কারেন্ট যার বাংলা অর্থ অরিবর্তনশীল কারেন্ট। সুতরাং বুঝায় যাচ্ছে এই কারেন্ট তার অভিমুখ  ও মান বদলায় না। ডিসি বা ডাইরেক্ট কারেন্ট এর দুটি দিক থাকে যার একটি হচ্ছে পজেটিভ ও অন্যটি হচ্ছে নেগেটিভ । বর্তমানে এসি বা অল্টারনেটিং কারেন্ট ব্যবহার বেশি হয় কিন্তু কিছু কিছু ক্ষেত্রে ডিসি বা  ডাইরেক্ট কারেন্ট এর ব্যবহার হয়।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url