আটা ও ময়দা এর মধ্যে পার্থক্য কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে আটা ও ময়দা এর মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন আটা ও ময়দা এর মধ্যে পার্থক্য কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন আটা ও ময়দা এর মধ্যে পার্থক্য কি চলুন জেনে নেয়া যাক আটা ও ময়দা এর মধ্যে পার্থক্য কি।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

আটা ও ময়দা এর মধ্যে পার্থক্য কি

ময়দা এবং আটা উভয়ই গমের একটি অংশ। আলাদা আলাদা মেশিনের দ্বারা পিসাই করে তৈরি করা হয়। আটার রং হালকা বাদামি এবং ময়দার রং সাদা হয়।আটা বেশি বেশি পুষ্টিকর কারণ এতে ফাইবার থাকে যা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । ময়দাতে ফাইবার থাকেনা। আটাতে ফাইবার এবং  ভিটামিন উভয়ই থাকে তবে ময়দাতে মোটেও ফাইবার থাকে না এবং ভিটামিনও খুব অল্প পরিমাণে উপস্থিত থাকে ।


আটা থেকে রুটি , পরোটা তৈরি করা হয়। পুরী , নুডলস , পিজ্জা বেস , নান , বার্গার, মোগলাই ইত্যাদি ময়দা দিয়ে তৈরি করা হয়। গম সরাসরি আটার জন্য পিষে বানানো হয় , যেখানে গমের আটার জন্য গমের স্তরটি সমেত তৈরি করা হয়।ময়দা তৈরিতে গমের উপরের স্তরটি উঠিয়ে তার পরে কেবল গমের সাদা স্তর পিষে ময়দা করা হয়।

আটা

আটা হলো একটি শস্যজাত খাদ্য যা গম চূর্ণ করে প্রস্তুত করা হয়। আটা ময়দার অণুরূপ একটি খাদ্য। আটার একটি অপ্রচলিত বাংলা নাম হলো গোধুমচূর্ণ । গম চূর্ণ করে আটা প্রস্তুতকালে গমের খোসা প্রচুর পরিমাণে আটার ভেতর রয়ে যায় বলে আটার গুঁড়ার মধ্যে লালাভাস দেখা যায় । প্রথমদিক থেকে প্রাপ্ত প্রত্নতাত্ত্বিক নিদর্শন থেকে জানা যায় খ্রিস্টপূর্ব ৬০০০ অব্দে মানুষ পাথরের মধ্যে গমের বীজ গুঁড়ো করে আটা তৈরি করতো।রোমানরাই সর্বপ্রথম বীজ থেকে ময়দা তৈরীর মিল কারখানা তৈরি করে। ১৮৭৯ সালে , শিল্পযুগের শুরুর দিকে লন্ডনে সর্বপ্রথম বাষ্পচালিত মিল বসানো হয়।১৯৩৯ সালের দিকে কিছু ময়দায় লৌহ , নিয়াসিন , থায়ামিন এবং রাইবোফ্লাভিন মেশানো শুরু করে। ১৯৯০ এর দিকে ফলিক এসিড যোগ করা শুরু হয় । এটি একটি শর্করা জাতীয় খাদ্য । লাল আটায় ক্যালরির পরিমাণ তুলনামূলকভাবে কম। অন্যদিকে আঁশের পরিমাণ বেশি । ফলে লাল আটার তৈরি রুটি একদিকে পুষ্টিকর অন্যদিকে স্বাস্থ্যসম্মত ।

ময়দা 

এটি গম বা অন্যান্য শস্যের দানা ওট , স্পেল , কর্ন , ভাত বা রাইস পেষণকারী থেকে প্রাপ্ত পণ্য । আরও সুনির্দিষ্ট না হয়ে ময়দার উপাধি শস্য নাকাল থেকে প্রাপ্ত পণ্যকে মনোনীত করে। যাইহোক, অন্য হয় ময়দা ধরনের কাসাভা , চেসনাট , বীন , মসুর, ছোলা, বাজরা বা যেমন শিম জাতীয় নির্দিষ্ট ময়দায় আচ্ছাদিত শাকসবজি যেমন হিসাবে অন্যান্য খাবার থেকে প্রাপ্ত সয়াবিনের ইত্যাদি।ময়দা এক ধরনের নরম এবং সূক্ষ্ম গুঁড়ো , যা বিভিন্ন জাতের বীজ যেমন ভুট্টা এবং গম পিষে, মাড় সমৃদ্ধ পাউডার অর্জন করে। বাণিজ্যিক বাজারে রাই, ওট , চাল , ছোলা , সূর্যমুখী , বাবলা, বিভিন্ন ক্ষেত্রে একটি পরিশোধন প্রক্রিয়া চলছে যা একটি সাদা রঙ দেয় , সেখানে অবিচ্ছেদ্য বা অন্যান্য রয়েছে সেগুলির মধ্যে উপস্থিত ময়দার আটা যা প্রোটিন এটি স্নিগ্ধতা এবং দৃঢ়তা দেয় । ময়দা খুবই উপকারী শরীরের পক্ষে । এটি দিয়ে রুটি করে খাওয়া খুবই উপকারী । ময়দার খুব পুরানো ডেটা রয়েছে যা এশিয়া, ইউরোপ , আমেরিকা এবং আরও মহাদেশে এই পণ্যটির ব্যবহার প্রকাশ করে । প্রতিটি অঞ্চলে যা পরিবর্তিত হয় তা হ'ল সিরিয়াল বা সিরিয়ালগুলি এর উৎপাদন জন্য ব্যবহৃত হয় , উদাহরণস্বরূপ , আমেরিকান মহাদেশে এর প্রস্তুতির জন্য ব্যবহৃত হত এবং এশিয়াতে গম ব্যবহৃত হতো ।




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url