সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ কোনটি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম সৌরজগতের মোট আটটি গ্রহ আছে। যার মধ্যে আমাদের পৃথিবী একটি। সৌরজগতের আটটি গ্রহের নাম হলো পৃথিবী, বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি, শনি, ইউরেনাস এবং নেপচুন। আমরা অনেকে জানি আবার অনেকই জানি না সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ কোনটি। আজকের এই টিউটোরিয়ালে সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ কোনটি এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ কোনটি চলুন জেনে নেয়া যাক। 

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ কোনটি

সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ হলো শনি গ্রহ। আয়তনের দিক দিয়ে শনি গ্রহ বৃহস্পতির পরই সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ। শনি গ্রহ সূর্য থেকে দূরত্বের নিরিখে ষষ্ঠ গ্রহ। শনি গ্রহ একটি গ্যাসীয় দৈত্য, যার ব্যাসার্ধ পৃথিবীর ব্যাসার্ধের প্রায় নয় গুণ। শনি গ্রহ আয়তনের দিক দিয়ে পৃথিবীর আয়তনের ৯৫ গুণ বেশি। বর্তমানে শনি গ্রহের ৮৩ টি উপগ্রহ রয়েছে। পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের সাথে তুলনা করলে শনি গ্রহের ব্যাসে প্রায় ১৪৮ ভাগ বড়। শনি গ্রহের বৃহত্তম প্রাকৃতিক উপগ্রহ টাইটান। টাইটান হলো সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম প্রাকৃতিক উপগ্রহ। টাইটান আকারে বুধ গ্রহের চেয়েও বড়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url