সিলেট বিভাগের বৃহত্তম জেলার নাম কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালে সিলেট বিভাগের বৃহত্তম জেলার নাম কি এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। বর্তমানে সিলেট বিভাগে ৪ টি জেলা রয়েছে। তার মধ্যে সবচেয়ে বড় জেলা কোনটি আমরা অনেকে জানি আবার অনেকই জানি না। আপনি যদি না জেনে থাকেন সিলেট বিভাগের বৃহত্তম জেলার নাম কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন সিলেট বিভাগের বৃহত্তম জেলার নাম কি চলুন জেনে নেয়া যাক।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

সিলেট বিভাগের বৃহত্তম জেলার নাম কি 

সিলেট বিভাগের বৃহত্তম জেলার নাম হলো সুনামগঞ্জ জেলা। সুনামগঞ্জ জেলা সিলেট বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। সুনামগঞ্জ জেলার আয়তন হলো ৩,৭৪৭.১৮ বর্গ কিলোমিটার বা ১,৪৪৬.৭৯ বর্গ মাইল। সুনামগঞ্জ জেলা আয়তনের দিক দিয়ে সিলেট বিভাগের বৃহত্তম জেলা। সুনামগঞ্জ জেলা ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয়। সুনামগঞ্জ জেলার উত্তরে ভারতের মেঘালয়, পূর্বে সিলেট জেলা, দক্ষিণে হবিগঞ্জ জেলা, পশ্চিমে নেত্রকোণা জেলা ও কিশোরগঞ্জ জেলা অবস্থিত। বর্তমানে সুনামগঞ্জ জেলায় ১২টি উপজেলা, ১২টি থানা, ৪টি পৌরসভা, ৮৮টি ইউনিয়ন, ১৫৩৫টি মৌজা, ২৮৮৭টি গ্রাম ও ৫টি সংসদীয় আসন রয়েছে। সুনামগঞ্জ জেলার জনসংখ্যা হলো ২৬,৯৫,৪৯৫ জন। যার মধ্যে পুরুষ ১৩,২২,৫৯০ জন ও মহিলা ১৩,৭১,৫১৭ জন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url