পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ কোনটি

বর্তমানে পৃথিবীতে অনেক গুলো ঘনবসতিপূর্ণ দেশ রয়েছে। তার মধ্যে উল্লেখ্যযোগ্য কিছু দেশের নাম হলো  চীন, যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, ভারত, ম্যাকাও, মোনাকো, সিঙ্গাপুর ইত্যাদি। ঘনবসতিপূর্ণ দেশ হিসেবে  পৃথিবীর দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর ও বাহরাইন। তাহলে পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ কোনটি। আজকের এই টিউটোরিয়ালে পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ কোনটি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ কোনটি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ কোনটি চলুন জেনে নেয়া যাক।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ কোনটি 

জনসংখ্যার ঘনত্ব দিক দিয়ে বর্তমানে পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ হলো মোনাকো। মোনাকো ইউরোপ মহাদেশে অবস্থিত একটি ক্ষুদ্রতম রাষ্ট্র। দেশটির মোট আয়তন হলো ১.৯৮ বর্গ কিলোমিটার বা ০.৭৬ বর্গ মাইল। মোনাকো আয়তনের দিক দিয়ে পৃথিবীর ২য় ক্ষুদ্রতম দেশ। মোনাকোর মোট জনসংখ্যা প্রায় ৩৮ হাজার। মোনাকো জনসংখ্যার ঘনত্ব হলো ১৮,৬৬১ বর্গ কিলোমিটার বা ৪৮,৩৩১.৮ বর্গ মাইল। মোনাকো ফ্রান্সের দক্ষিণ পূর্বে ভূমধ্যসাগরের তীরে অবস্থিত। সরকারিভাবে দেশটির কোন রাজধানী নেই। কিন্তু সবচেয়ে বিত্তশালী চতুর্থাংশ মণ্টি কার্লোকে মোনাকোর কেন্দ্র বলা হয়। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url