পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ কোনটি

বর্তমানে পৃথিবীতে অনেক গুলো ঘনবসতিপূর্ণ দেশ রয়েছে। তার মধ্যে উল্লেখ্যযোগ্য কিছু দেশের নাম হলো  চীন, যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, ভারত, ম্যাকাও, মোনাকো, সিঙ্গাপুর ইত্যাদি। ঘনবসতিপূর্ণ দেশ হিসেবে  পৃথিবীর দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর ও বাহরাইন। তাহলে পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ কোনটি। আজকের এই টিউটোরিয়ালে পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ কোনটি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ কোনটি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ কোনটি চলুন জেনে নেয়া যাক।

পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ কোনটি 

পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ কোনটি? এই বিষয়ে সঠিক উত্তর প্রদানে আমাদের কাছে সঠিক তথ্য নেই। তবে বিভিন্ন গবেষণা সংস্থার তথ্য গবেষণা ও ফলাফল অনুযায়ী পৃথিবীর ঘনবসতি পরিমাপ করে। তাদের প্রকাশিত ডেটা এবং প্রতিবেদনের মাধ্যমে প্রতিটি দেশের ঘনবসতি সম্পর্কে জানা যায়। এই তথ্য সাধারণত বছরের পরিমাপের ভিত্তিতে প্রদান করা হয়। তবে, সাধারণত ঘনবসতির বেশি অংশে চুল্লানো ভূমি, জলাশয় এবং বনসমৃদ্ধ এলাকার মধ্যে পাওয়া যায়। তাই এই ধরণের সমৃদ্ধ এলাকার দেশগুলি সাধারণত ঘনবসতি দ্রুত বৃদ্ধি করতে সক্ষম। তবে, প্রতিটি দেশের ঘনবসতি পরিসংখ্যান বদলানোর ক্ষেত্রে বিভিন্ন গবেষণা সংস্থার মতামত একে অপরের থেকে ভিন্ন হতে পারে। তাই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আরও বিশদ তথ্যের প্রয়োজন হবে।

জনসংখ্যার ঘনত্ব দিক দিয়ে বর্তমানে পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ হলো মোনাকো। মোনাকো ইউরোপ মহাদেশে অবস্থিত একটি ক্ষুদ্রতম রাষ্ট্র। দেশটির মোট আয়তন হলো ১.৯৮ বর্গ কিলোমিটার বা ০.৭৬ বর্গ মাইল। মোনাকো আয়তনের দিক দিয়ে পৃথিবীর ২য় ক্ষুদ্রতম দেশ। মোনাকোর মোট জনসংখ্যা প্রায় ৩৮ হাজার। মোনাকো জনসংখ্যার ঘনত্ব হলো ১৮,৬৬১ বর্গ কিলোমিটার বা ৪৮,৩৩১.৮ বর্গ মাইল। মোনাকো ফ্রান্সের দক্ষিণ পূর্বে ভূমধ্যসাগরের তীরে অবস্থিত। সরকারিভাবে দেশটির কোন রাজধানী নেই। কিন্তু সবচেয়ে বিত্তশালী চতুর্থাংশ মণ্টি কার্লোকে মোনাকোর কেন্দ্র বলা হয়। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url