১৬ ডিসেম্বর কি দিবস

বাংলাদেশ নাগরিক হয়ে ১৬ ডিসেম্বর কি দিবস এটা জানা হচ্ছে একজন নাগরিক নৈতিক দ্বায়িত্ব। আমাদের মধ্যে অনেক ছাত্র ছাত্রী কিশোর ও যুবক আছেন যারা ১৬ ডিসেম্বর কি দিবস এটা সম্পর্কে সঠিক ভাবে জানেন না। প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালে ১৬ ডিসেম্বর কি দিবস এই বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। আপনি যদি এই বিষয়ে না জেনে থাকেন তাহলে এই টিউটোরিয়াল টির মাধ্যমে সেটা জানতে পারবেন চলুন জেনে নেয়া যাক।

১৬ ডিসেম্বর কি দিবস


১৬ ডিসেম্বর কি দিবস

১৬ ডিসেম্বর হলো বাংলাদেশের বিজয় দিবস, প্রতি বছর ১৬ ডিসেম্বর তারিখে বাংলাদেশে দিনটি বিশেষভাবে পালিত হয়। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তানি বাহিনীর প্রায় ৯১,৬৩৪ সদস্যরা আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে। এর ফলে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের সূচনা হয়। পরবর্তীতে ১৯৭২ সালের ২২ জানুয়ারি প্রকাশিত এক প্রজ্ঞাপনে ১৬ ডিসেম্বর দিনটিকে বাংলাদেশে জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয় এবং সরকারিভাবে ছুটি ঘোষণা করা হয়। প্রতি বছর ১৬ ডিসেম্বর অর্থাৎ বাংলাদেশের বিজয় দিবসের এই দিনে যথাযথ ভাবগাম্ভীর্য এবং বিপুল উৎসাহ উদ্দীপনার সাথে পালিত হয়।

১৬ ডিসেম্বর ভোরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা ঘটে। তারপর পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, জাতীয় সঙ্গীত এবং অন্যান্য দেশাত্ববোধক গান গাওয়া, রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর ভাষণ, বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যারা নিহত হয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা নিবেদনের অংশ হিসেবে ঢাকার সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতা-কর্মী, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ পুষ্পস্তবক অর্পণ করে থাকেন। মাধ্যমে ১৬ ডিসেম্বর উদযাপন করা হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url