পৃথিবীর সবচেয়ে বড় দ্বীপ কোনটি

বর্তমানে পৃথিবীতে অসংখ্য দ্বীপ রয়েছে। কিন্তু আমরা অনেকে জানি আবার অনেকই জানি না পৃথিবীর সবচেয়ে বড় দ্বীপ কোনটি। পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দ্বীপ হলো নিউ গিনি, তৃতীয় বৃহত্তম দ্বীপ বোর্নিও এবং চতুর্থ বৃহত্তম হলো মাদাগাস্কার দ্বীপ। আপনারা যারা জানেন না পৃথিবীর সবচেয়ে বড় দ্বীপ কোনটি আজকের এই টিউটোরিয়াল টি আপনাদের জন্য। যা থেকে জানতে পারবেন পৃথিবীর সবচেয়ে বড় দ্বীপ কোনটি চলুন জেনে নেয়া যাক। 

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

পৃথিবীর সবচেয়ে বড় দ্বীপ কোনটি 

পৃথিবীর সবচেয়ে বড় দ্বীপের নাম হলো গ্রিনল্যান্ড। এটি উত্তর আটলান্টিক ও আর্কটিক মহাসাগরের মধ্যে অবস্থিত বিশ্বের সুবৃহৎ দ্বীপ। গ্রিনল্যান্ড ডেনমার্কের একটি স্ব-নিয়ন্ত্রিত অংশ হিসেবে স্বীকৃত। ইতিহাস থেকে জানা যায় গ্রিনল্যান্ডের নামকরণ করেন এরিক দ্যা রেড। গ্রিনল্যান্ডের আয়তন হলো ২১,৬৬,০৮৬ বর্গ কিলোমিটার বা ৮,৩৬,৩৩০ বর্গ মাইল। আয়তনের দিক দিয়ে বিশ্বের বৃহত্তম দ্বীপ হলো গ্রিনল্যান্ড। গ্রিনল্যান্ড এক'শ এরও বেশি ছোটো ছোটো দ্বীপ নিয়ে গঠিত। গ্রীনল্যান্ডের কোনো স্থলসীমানা নেই এবং গ্রিনল্যান্ড তটরেখা সীমানা হলো ৪৪০৮৭ কিলোমিটার। গ্রিনল্যান্ডের উত্তর-পূর্বদিকে রয়েছে কানাডা এবং উত্তর-পশ্চিমদিকে রয়েছে আইসল্যান্ড। ২০২২ সালে আনুমানিক গণনা অনুযায়ী গ্রিনল্যান্ডের জনসংখ্যা হলো ৫৬,০৮১ জন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url