পৃথিবীর সবচেয়ে বড় নদী কোনটি

আমাদের এই পৃথিবীতে অসংখ্য নদী আছে। তার মধ্যে উল্লেখ্যযোগ্য কিছু নদীর নাম হলো নীলনদ, আমাজন, ছাং চিয়াং নদী, পীত নদী, মেকং নদী, দানিউব নদী, মেকং নদী, জাম্বেজি নদী ইত্যাদি। আমরা অনেকেই মনে করি পৃথিবীর সবচেয়ে বড় নদী হলো আমাজন নদী। আসলেই কি আমাজন নদী পৃথিবীর সবচেয়ে বড় নদী না আমাজন নদী পৃথিবীর দ্বিতীয় দীর্ঘতম নদী। তাহলে পৃথিবীর সবচেয়ে বড় নদী কোনটি আপনি যদি না জেনে থাকেন আজকের এই টিউটোরিয়াল টি আপনার জন্য। আজকের এই টিউটোরিয়ালে পৃথিবীর সবচেয়ে বড় নদী কোনটি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। যা থেকে আপনি জানতে পারবেন পৃথিবীর সবচেয়ে বড় নদী কোনটি চলুন জেনে নেয়া যাক। 

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

পৃথিবীর সবচেয়ে বড় নদী কোনটি 

আফ্রিকা মহাদেশে অবস্থিত পৃথিবীর সবচেয়ে বড় নদী নাম হলো নীলনদ। বর্তমানে নীলনদের দৈর্ঘ্য হলো ৬,৮৫৩ কিলোমিটার বা ৪,২৫৮ মাইল এবং প্রস্থ হলো ২.৮ কিলোমিটার বা ২ মাইল। নলীনদের দুইটি উপনদ রয়েছে তাহলে শ্বেত নীল নদ ও নীলাভ নীল নদ। এই দুটি উপনদের মধ্যে সবচেয়ে বড় হলো শ্বেত নীল নদ। শ্বেত নীল নদ ও নীলাভ নীল নদ সুদানের রাজধানী খার্তুমের নিকটে মিলিত হয়েছে। নীলনদের প্রধান উৎপত্তিস্থল হচ্ছে ইসলাম ধর্মমতে সিদরাতুল মুনতাহা। নীলনদ যে সকল দেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে তাহলে ইথিওপিয়া, সুদান, মিশর, উগান্ডা, গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র, কেনিয়া, তানজানিয়া, রুয়ান্ডা, বুরুন্ডি, দক্ষিণ সুদান, ইরিত্রিয়া ইত্যাদি। নীলদের নিষ্কাশন অববাহিকা ৩৪,০০,০০০ বর্গ কিলোমিটার বা  ১৩,১২,৭৪৭ বর্গ মাইল। যা আফ্রিকা মহাদেশের প্রায় ১০ ভাগ এলাকা জুড়ে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url