পৃথিবীর সবচেয়ে বড় মহাসাগর কোনটি

আমরা সবাই জানি পৃথিবীতে মোট পাঁচটি মহাসাগর রয়েছে। পৃথিবীর পাঁচটি মহাসাগরের নাম হলো প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর, দক্ষিণ মহাসাগর বা অ্যান্টার্কটিকা মহাসাগর, এবং উত্তর মহাসাগর। কিন্তু আমরা অনেকে জানি আবার অনেকই জানি না পৃথিবীর সবচেয়ে বড় মহাসাগর কোনটি। আজকের এই টিউটোরিয়ালে পৃথিবীর সবচেয়ে বড় মহাসাগর কোনটি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন পৃথিবীর সবচেয়ে বড় মহাসাগর কোনটি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন পৃথিবীর সবচেয়ে বড় মহাসাগর কোনটি চলুন জেনে নেয়া যাক। 

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

পৃথিবীর সবচেয়ে বড় মহাসাগর কোনটি 

বর্তমানে আয়তনের দিক দিয়ে পৃথিবীর সবচেয়ে বড় মহাসাগর হলো প্রশান্ত মহাসাগর। এবং পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম মহাসাগর হলো অ্যান্টার্কটিকা মহাসাগর। প্রশান্ত মহাসাগরের আয়তন হলো ১৬,৫২,৫০,০০০ বর্গ কিলোমিটার বা ৬,৩৮,০০,০০০ বর্গ মাইল। যা পৃথিবীর মোট জলভাগের উপরিতলের ৪৬ ভাগ এবং পৃথিবীর পৃষ্ঠতলের ৩২ ভাগ অঞ্চল জুড়ে অবস্থিত। বিশ্বের গভীরতম সমুদ্র খাত হলো মারিয়ানা খাত। এই সমুদ্র খাতটি প্রশান্ত মহাসাগরের পশ্চিম প্রান্তে মারিয়ানা দ্বীপপুঞ্জের ঠিক পূর্ব পাশে অবস্থিত। মারিয়ানা খাতের গভীরতা প্রয়া ১০,৯২৮ মিটার বা ৩৫,৮৫৩ ফুট।


প্রশান্ত মহাসাগরের উত্তরে উত্তর মহাসাগর, পশ্চিমে সীমান্তে রয়েছে এশিয়া ও অস্ট্রেলিয়া এবং পূর্বে সীমান্তে রয়েছে উভয় আমেরিকা৷ প্রশান্ত মহাসাগরের পৃষ্ঠতল অঞ্চলের আয়তন হলো ১৬,৫২,৫০,০০০ বর্গ কিলোমিটার বা ৬,৩৮,০০,০০০ বর্গ মাইল। প্রশান্ত মহাসাগরের গড় গভীরতা হলো ৪,২৮০ মিটার বা ১৪,০৪০ ফুট এবং মহাসাগরের জলভাগের আয়তন হলো ৭১,০০,০০,০০০ কিমি৩ বা ১৭,০০,০০,০০০ মা৩।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url