গাজীপুরের পূর্ব নাম কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালের গাজীপুর জেলা বাংলাদেশের মধ্যাঞ্চল ও রাজধানীর ঢাকা বিভাগের প্রশাসনিক অঞ্চল গাজীপুরের পূর্ব নাম কি এই বিষয়ে৷ বিস্তারিত আলোচনা করা হয়েছে, আপনি যদি না জেনে থাকেন যে গাজীপুরের পূর্ব নাম কি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য যার মাধ্যমে আপনি গাজীপুরের পূর্ব নাম কি এবং গাজীপুর জেলা সম্পর্কে আরো কিছু তথ্য জানতে পারবেন।

গাজীপুরের পূর্ব নাম কি

গাজীপুরের পূর্ব নাম কি

গাজীপুর জেলা অবস্থানগত কারণে বাংলাদেশের একটি বিশেষ শ্রেণীভুক্ত জেলা। ইতিহাস আর ঐতিহ্যের সংশ্লেষে কালোত্তীর্ণ মহিমায় আর বর্ণিল দীপ্তিতে ভাস্বর অপার সম্ভাবনায় ভরপুর গাজীপুর জেলা। মোগল ব্রিটিশ-পাকিস্তান আমলে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে গাজীপুরের রয়েছে বীরত্বপূর্ণ ভূমিকা। গাজীপুর ছিলো এক সময়ের প্রাচীন জনপদ ভাওয়াল পরগনা বর্তমানে গাজীপুর নামে পরিচিত। 


গাজীপুর সদর, শ্রীপুর, কালিয়াকৈর, কালীগঞ্জ ও কাপাসিয়া এই ৫টি উপজেলা নিয়ে ঢাকা জেলা থেকে বিভক্ত হয়ে ১৯৮৪ সালের ১ মার্চ গাজীপুর জেলা হিসেবে আত্মপ্রকাশ করে। ঐতিহাসিকরা মনে করেন যে মহম্মদ বিন তুঘলকের শাসনকালে গাজী নামে এক কুস্তিগীর এখানে থাকতো আর তার নাম থেকেই সম্ভবত এই অঞ্চলের নাম হয়েছে গাজীপুর। আবার এই মতের বিরোধিতা করে অনেকে বলেন যে সম্রাট আকবরের সেনাপতি ঈশা খাঁর ছেলে ফজল গাজীর নামে এই জনপদের নামকরণ করা হয়েছে

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url