বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি

বর্তমানে পৃথিবীতে মোট ২০৩ টিরও বেশি দেশ রয়েছে যার মধ্যে ১৯৩ টি দেশ জাতিসংঘের সদস্য রাষ্ট্র। আমরা অনেকে জানি আবার অনেকই জানি না বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি। আজকের এই টিউটোরিয়ালে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।  আপনি যদি না জেনে থাকেন বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি চলুন জেনে নেয়া যাক। 

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,


বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি 

বর্তমানে আয়তনের দিক দিয়ে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ হলো কাজাকিস্তান। কাজাকিস্তানের আয়তন হলো ২.৭ মিলিয়ন বর্গ কিলোমিটার বা ১.০৫ মিলিয়ন বর্গ মাইল।  কাজাকিস্তান এশিয়া মহাদেশ অবস্থিত। কাজাকিস্তান মধ্য এশিয়ার বৃহত্তম স্থলবেষ্টিত রাষ্ট্র। কাজাকিস্তানের উত্তরে রাশিয়া, পূর্বে চীন, দক্ষিণে কিরগিজস্তান, ও তুর্কমেনিস্তান এবং পশ্চিমে রাশিয়া অবস্থিত। কাজাকিস্তান জনসংখ্যার মোটামুটি ৭০ ভাগ মুসলিম এবং বাকী ৩০ ভাগ অন্যান্য ধর্মাবলম্বী। কাজাকিস্তানের সীমানার সাথে পাঁচটি দেশের সীমানা রয়েছে তাহলে রাশিয়া, উজবেকিস্তান, চীন, কিরগিজস্তান, ও তুর্কমেনিস্তান। কিরগিজস্তানের সীমানা রাশিয়ার সাথে ৬,৮৪৬ কিলোমিটার বা ৪,২৫৪ মাইল, উজবেকিস্তানের সাথে ২,২০৩ কিলোমিটার বা ১,৩৬৯ মাইল, চীনের সাথে ১৫৩৩ কিলোমিটার বা ৯৫৩ মাইল, কিরগিজস্তানের সাথে ১০৫১ কিলোমিটার বা ৬৫৩ মাইল এবং তুর্কমেনিস্তানের সাথে ৩৭৯ কিলোমিটার বা ২৩৫ মাইল। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url