ময়নামতি কোথায় অবস্থিত

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম, আজকের এই টিউটোরিয়ালে ময়নামতি কোথায় অবস্থিত এবং ময়নামতি সম্পের্ক বিস্তারিত আলোচনা করা হয়েছে, আপনি যদি না জানেন যে ময়নামতি কোথায় অবস্থিত তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য, যার মাধ্যমে আপনি ময়নামতি কোথায় অবস্থিত, ময়নামতির পূর্ব নাম কি এবং ময়নামতির ইতিহাস সম্পর্কে জানতে পারবেন। 

ময়নামতি কোথায় অবস্থিত


ময়নামতি কোথায় অবস্থিত

কুমিল্লা জেলায় অবস্থিত বাংলাদেশে অন্যতম প্রাচীন একটি নিদর্শন হচ্ছে ময়নামতি। এটি কুমিল্লা জেলা থেকে প্রায় ৮ কিলোমিটার পশ্চিমে অবস্থিত। এখন পর্যন্ত লালমাই অঞ্চলের প্রাচীনতম সভ্যতার নিদর্শন হলো ময়নামতি প্রত্নস্থল। বর্তমানে আমরা ময়নামতিতে যে ধ্বংস অবশেষ দেখতে পাই তা মূলত একটি প্রাচীন নগরী। এই প্রাচীনতম নগরী বৌদ্ধ বিহারের খন্ডাংশ ছিল। বিশেষজ্ঞদের মতে এখানে জয়কর্মান্তবসাক নামক একটি নগরী ছিল। তার ই ধ্বংসাবশেষই হচ্ছে এই ময়নামতি। অনুমান করা হয়, প্রায় খ্রিস্টপূর্ব ৩ হাজার অব্দের আগে এ এলাকায় বসতি গড়ে উঠেছিল। যার কিছু প্রমান মেলে এখানে আবিষ্কৃত প্রস্তর যুগের বাটালি, কুড়াল। এই এলাকায় পাহাড় রয়েছে যার নাম ময়নামতি পাহাড়।  ময়নামতি পাহাড়ি এলাকাটি উত্তর দক্ষিণে লম্বায় ১৭ কিলোমিটার এবং প্রস্থে সর্বোচ্চ ৪.৫ কিলোমিটার আবার কোথাও তার চেয়েও কম। এর উত্তর প্রান্তে রানী ময়নামতির পাহার এবং দক্ষিণপ্রান্তে লালমাই পাহাড় অবস্থিত। মধ্যবর্তী অঞ্চলটি ৬০০-১০০০ খ্রীঃ সময়কালে বঙ্গের শিক্ষা সংস্কৃতির প্রান কেন্দ্র ও রাজধানী নগর ছিল।

ময়নামতির ইতিহাস

ময়নামতির ঐতিহাসিক নামকরণের পিছনে কিছু লোককথা প্রচলিত রয়েছে। সেই সমতট শাসনামলে রাজাদের মধ্যে সবচেয়ে সফল ছিল রাজা মানিক চন্দ্র। ময়নামতি ছিল চন্দ্রবংশের রাজা মানিক চাঁদের স্ত্রী।ঐতিহাসিকদের মতে, রাণী ময়নামতির নামানুসারে এই অনুচ্চ পাহাড়ী এলাকার নাম রাখা হয় ময়নামতি।

ময়নামতির পূর্ব নাম কি

ইতিহাস ঘেটে জানা যায় ময়নামতি-লালমাই পাহাড়ী অঞ্চলের প্রাচীন নাম ছিল দেবপর্বত। এই অঞ্চলের পশ্চিমে ছিল একটি নদী যার নাম ছিল ক্ষীরোদা। এই অঞ্চল ছিল তৎকালীন পূর্ব ভারতের বৌদ্ধ শাস্ত্র ও সংস্কৃতির কেন্দ্রস্থল। আনুমানিক দশম শতাব্দীর চন্দ্র বংশীয় রাজা মানিক চন্দ্রের স্ত্রী- রানী ময়নামতির নামানুসারে অত্র অঞ্চলের নাম হয় ময়নামতি। তবে বর্তমানে এর পূর্ব নাম হিসেবে রোহিতগিরি নামেই জানে। কুমিল্লা জেলার ইতিহাস গ্রন্থ থেকে জানা যায়, লালমাই পাহাড়ের বয়স সাড়ে তিন কোটি বছর। এই ময়নামতি লালমাই পাহাড় পূর্বে রোহিতগিরি বা লোহিতগিরি পর্বত নামে পরিচিত ছিলো।

কুমিল্লা ময়নামতি

লালমাই-ময়নামতি প্রাচীন বাংলার সমতট এর অংশ। ১৩ শতকের শেষ দিকে বঙ্গের সমতট ও হরিকেল জনপদের সাথে এ অঞ্চলও মুসলিম শাসনের অধীনে আসে। পরবর্তী শতকগুলোতে এ অঞ্চল ত্রিপুরা রাজাদের অধীনে শাসিত হয়। ইংরেজ শাসনামলে ১৭৬৫ সালে এটি বৃটিশ ভারতের অধিভুক্ত হয় ও ১৭৯০ সালে ত্রিপুরা জেলা গঠিত হয়। পাকিস্তান আমলে ১৯৬০ সালে এর নাম পরিবর্তন করে কুমিল্লা জেলা নামান্তর করা হয়।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url