যশোরের পূর্ব নাম কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম, আজকের এই টিউটোরিয়ালে যশোরের পূর্ব নাম কি এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে, আপনি যদি যশোরের পূর্ব নাম কি এই বিষয়ে না জানেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য যার মাধ্যমে আপনি যশোরের পূর্ব নাম কি এবং যশোর জেলা সম্পর্কে আরো কিছু তথ্য জানতে পারবেন। 

যশোরের পূর্ব নাম কি

যশোরের পূর্ব নাম কি

খিলাফাতাবাদ ইতিহাস যশোর একটি অতি প্রাচীন জনপদ। আনুমানিক ১৪৫০ খ্রিষ্টাব্দের দিকে পীর খান জাহান আলীসহ বারজন আউলিয়া যশোরের মুড়লীতে ইসলাম ধর্ম প্রচারের প্রধান কেন্দ্র স্থাপন করেন। ক্রমে এ স্থানে মুড়লী কসবা নামে একটি নতুন শহর গড়ে উঠে। যশোর বাংলাদেশের একটি জেলা ও প্রাচীন জনপদ। ১৭৮১ খ্রিষ্টাব্দে যশোর জেলা প্রতিষ্ঠা করা হয়। গৌড়ের ধন ও যশ হরণের মাধ্যমে এ অঞ্চলের শ্রী বৃদ্ধি ঘটেছিল বলে অনেকের ধারণা। তাই হরণকৃত যশ থেকে যশোর নামের উৎপত্তি। ফারসি শব্দ যশর থেকে যশোর নামের উৎপত্তি বলে অনেকের ধারণা। ফারসি শব্দ যশর অর্থ ব্রীজ বা সাঁকো। যশোরে আসার জন্য অসংখ্য খাল, নদী-নালা পার হতে হতো। এসব খাল, নদী-নালার উপরে ছিল অসংখ্য সাঁকো। কানিংহাম তার গ্রন্থে এবিষয়টি উল্লেখ করেছেন। আবার অন্য একটি সূত্র হতে জানা যায় যে- মহারাজ প্রতাপাদিত্যের পিতা বিক্রমাদিত্য ও তার এক সহযোগি বসন্ত রায় গৌড়ের এক চরম অরাজকতার সময় সুলতানের অপরিমিত ধনরত্ন নৌকা বোঝাই করে গোপনে এই এলাকায় প্রেরণ করেন। গৌড়ের ধনরত্ন বোঝাই অসংখ্য নৌকা এখানে পৌছানোর পর ধীরে ধীরে বন জঙ্গলে আবৃত্ত এলাকাটির খ্যাতি চারদিকে ছড়িয়ে পড়লো। প্রতিষ্ঠিত হলো একটি সমৃদ্ধ রাজ্য।


নবপ্রতিষ্ঠিত রাজ্যের নামকরণ হল যশোহর। প্রবাদ আছে, গৌড়ের যশ হরণ করে এই এলাকার শ্রীবৃদ্ধি হওয়ায় নবপ্রতিষ্ঠিত রাজ্যের নাম যশোহর রাখা হয়। স্থানীয় পুরাতন নাম যশোহর পরিবর্তনের মাধ্যমে নতুন নামকরণ হয় যশোর। যশোর শব্দটি যশোহর শব্দের অপভ্রংশ। ইতিহাসে এসব রাজ্য ভাংগা, পান্ডু, সমতট, অম্রলিপ্ত, বঙ্গ ইত্যাদি নামে পরিচিত। উক্ত সময়ে যশোর সম্ভবত অম্রলিপ্ত ও ভাংগা রাজ্যের অন্তর্ভুক্ত ছিল বলে ধারণা করা হয়। পরবর্তীকালে যশোরসহ সন্নিহিত অঞ্চলের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ভৌগলিক ও বৈপ্লবিক ইতিহাস বহু উত্থান-পতন আর বিচিত্রতায় পূর্ণ যশোর জেলার নামকরণের ইতিহাস একটি দীর্ঘ ও জটিল। জেলাটি বাংলাদেশের দক্ষিণ- পশ্চিমাঞ্চলে অবস্থিত, এবং এটি দেশের প্রাচীনতম এবং গুরুত্বপূর্ণ জেলাগুলির মধ্যে একটি। জেলাটি একসময় প্রাচীন বঙ্গ রাজ্যের অংশ ছিল এবং পরে এটি মুঘলদের দ্বারা জয় করা হয়েছিল। ব্রিটিশরা ১৭৮১ সালে যশোরে তাদের প্রশাসন প্রতিষ্ঠা করে এবং ১৯৭১ সালে স্বাধীনতার পর থেকে এই জেলাটি বংলাদেশের একটি অংশ। যশোর একটি অতি প্রাচীন শহর, যার ইতিহাস সপ্তম শতাব্দীর। এটি একসময় বঙ্গীয় সালতানাতের রাজধানী ছিল এবং পরে ব্রিটিশ রাজের অধীনে ব্যবসা-বাণিজ্যের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হয়ে ওঠে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url