বাংলাদেশের সবচেয়ে বড় উপজেলা কোনটি

বাংলাদেশের সবচেয়ে বড় উপজেলা কোনটি, পরিসংখ্যান অনুযায়ী দেখলে উপজেলা গুলোর বৃহত্তমত্ব পরিবর্তণশীল। কোন উপজেলাই সর্বমোট জনসংখ্যা, এলাকার অবস্থান, এবং অন্যান্য ফ্যাক্টরের ভিত্তিতে বৃহত্তম হতে পারে। উপজেলা গুলোর অবস্থান ও মাপ সম্পর্কে সঠিক তথ্য পেতে সরকারি ও প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইট বা পরিসংখ্যান ব্যবস্থা চেক করা সুবিধাজনক। বর্তমানে বাংলাদেশে আটটি বিভাগ ও ৬৪ টি জেলা রয়েছে। তার মধ্যে অনেক গুলো ছোট আবার অনেক গুলো বড়।

বর্তমানে বাংলাদেশে মোট ৪৯৫ টি উপজেলা রয়েছে। আমরা অনেকে জানি আবার অনেকই জানি না বাংলাদেশের ৪৯৫ টি উপজেলার মধ্যে কোন উপজেলা টি সবচেয়ে বড়। আজকের এই টিউটোরিয়ালে বাংলাদেশের সবচেয়ে বড় উপজেলা কোনটি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন বাংলাদেশের সবচেয়ে বড় উপজেলা কোনটি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন বাংলাদেশের সবচেয়ে বড় উপজেলা কোনটি চলুন জেনে নেয়া যাক।

বাংলাদেশের সবচেয়ে বড় উপজেলা কোনটি

বাংলাদেশের সবচেয়ে বড় উপজেলা হলো শ্যামনগর উপজেলা। শ্যামনগর উপজেলা বাংলাদেশের সর্বদক্ষিণ-পশ্চিমে অবস্থিত। শ্যামনগর উপজেলা হলো খুলনা বিভাগের অন্তর্গত সাতক্ষীরা জেলার একটি উপজেলা। শ্যামনগর উপজেলার আয়তন হলো ১,৯৬৮.২৪ বর্গ কিলোমিটার বা ৭৫৯.৯৪ বর্গ মাইল। শ্যামনগর উপজেলার জনসংখ্যা হলো ৩,১৩,৭৮১ জন। যার মধ্যে পুরুষ ১,৬০,২৯৪ জন এবং মহিলা ১,৫৩,৪৮৭ জন। শ্যামনগর উপজেলায় মুসলিম সংখ্যা ২,৪৩,২৫৭ জন, হিন্দু সংখ্যা ৭০,১৫১ জন, বৌদ্ধ সংখ্যা ৫৬ জন, খ্রিষ্টান সংখ্যা ২০ জন এবং ২৯৭ জন অন্যান্য ধর্ম ও মতাবলম্বী লোক বসবাস করে। শ্যামনগর উপজেলার উত্তরে আশাশুনি উপজেলা, দক্ষিণে বঙ্গোপসাগর, পূর্বে কয়রা ও আশাশুনি উপজেলা, পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য অবস্থিত। শ্যামনগর থানা ১৮৯৭ সালে প্রতিষ্ঠিত। শ্যামনগর থানায় রয়েছে ১২টি ইউনিয়ন, ১২৭টি মৌজা বা মহল্লা এবং ২১৬টি গ্রাম। শ্যামনগর উপজেলার শিক্ষার হার ৬৪.৮৪%। যার মধ্যে পুরুষ ৩৮ভাগ এবং মহিলা ২৬.৮৪ ভাগ। শ্যামনগর উপজেলায় ৭ টি কলেজ, ৪৩ টি মাধ্যমিক বিদ্যালয়,  ১৮৯ টি প্রাথমিক বিদ্যালয়, ৩ টি কমিউনিটি বিদ্যালয় এবং ৩৬ টি মাদ্রাসা মোট ২৭৫ টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url