বাংলাদেশের সবচেয়ে বড় শহর কোনটি

বর্তমানে বাংলাদেশে আটটি বিভাগ ও ৬৪ টি জেলা রয়েছে। তার মধ্যে অনেক গুলো ছোট আবার অনেক গুলো বড়। বর্তমানে বাংলাদেশে মোট বাংলাদেশের ৫৩২ টি শহরাঞ্চল রয়েছে। আমরা অনেকে জানি আবার অনেকই জানি না বাংলাদেশের ৫৩২ টি শহরের মধ্যে কোন শহরটি সবচেয়ে বড়। আজকের এই টিউটোরিয়ালে বাংলাদেশের সবচেয়ে বড় শহর কোনটি এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন বাংলাদেশের সবচেয়ে বড় শহর কোনটি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন বাংলাদেশের সবচেয়ে বড় শহর কোনটি চলুন জেনে নেয়া যাক।

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

বাংলাদেশের সবচেয়ে বড় শহর কোনটি 

বাংলাদেশের সবচেয়ে বড় শহর হলো ঢাকা শহর। ঢাকা শহর ১৬০৮ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত হয় এবং ১৯৪৭ সালে শহরের মর্যাদা প্রদান করে। ঢাকা শহর হচ্ছে বাংলাদেশের রাজধানী ও বৃহত্তম শহর। প্রশাসনিক ভাবে ঢাকা শহর হলো ঢাকা বিভাগের ও ঢাকা জেলার প্রধান শহর। ভৌগোলিকভাবে ঢাকা বাংলাদেশের মধ্যভাগে বুড়িগঙ্গা নদীর উত্তর তীরে একটি সমতল অঞ্চলে অবস্থিত। দক্ষিণ এশিয়ায় মুম্বাইয়ের পরে দ্বিতীয় বৃহৎ অর্থনৈতিক শহর হলো ঢাকা। ঢাকা শহরের আয়তন হলো ২,১৬১.১৭ বর্গ কিলোমিটার বা ৮৩৪.৪৩২ বর্গ মাইল। ঢাকা মহানগরীর জনসংখ্যা হলো ৪ কোটি ৪২ লাখ ১৫ হাজার ১০৭ জন, যা বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ১১ ভাগ। জনসংখ্যার দিক দিয়ে ঢাকা শহর দক্ষিণ এশিয়ার দ্বিতীয় বৃহত্তম এবং বিশ্বের সপ্তম বৃহত্তম শহর। ঢাকা শহরের মোট ৪৬ টি থানা, ১৩০ টি ওয়ার্ড এবং ৭২৫ টি মহল্লায় রয়েছে। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url