কুমিল্লার পূর্ব নাম কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালের বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের চট্টগ্রাম বিভাগের প্রশাসনিক অঞ্চল কুমিল্লার পূর্ব নাম কি এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে, আপনার জন্মস্থান যদি কুমিল্লা জেলায় হয়ে থাকে তাহলে অবশ্যই কুমিল্লার পূর্ব নাম কি এটা জেনে রাখা ভালো। তাছাড়া বাংলাদেশের অন্যন্য জেলার মানুষও কুমিল্লার পূর্ব নাম কি এটা জানার জন্য গুগলে সার্চ করে থাকেন তাদের সবার কথা চিন্তা করে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

কুমিল্লার পূর্ব নাম কি


কুমিল্লার পূর্ব নাম কি

যারা কুমিল্লার পূর্ব নাম কি এটা জানতে চান তাদের কে আগে বলে নেই যে উপজেলার সংখ্যানুসারে কুমিল্লা বাংলাদেশের এ শ্রেণিভুক্ত একটি জেলা। খাদি কাপড় ও রসমালাইয়ের জন্য বিখ্যাত এই কুমিল্লা হচ্ছে কমলাঙ্ক শব্দের অপভ্রংশ, যার অর্থ হল পদ্মফুলের দীঘি। কুমিল্লা নামকরণের অনেকগুলো প্রচলিত মত রয়েছে। যার মধ্যে উল্লেখযাগ্য চৈনিক পরিব্রাজক ওয়াং চোয়াঙ কর্তৃক সমতট রাজ্য পরিভ্রমণের বৃত্তান্ত থেকে। তার বর্ণনায় কিয়া-মল-ঙ্কিয়া নামক যে স্থানের বিবরণ রয়েছে সেটি থেকে কমলাঙ্ক বা কুমিল্লার নামকরণ হয়েছে।

বর্তমান কুমিল্লা জেলা চট্টগ্রাম বিভাগের অধীনস্থ একটি জেলা। ১৭৩৩ সালে বাংলার নবাব সুজাউদ্দিন খান ত্রিপুরা রাজ্য আক্রমণ করে এর সমতল অংশ সুবাহ বাংলার অন্তর্ভুক্ত করেন। পরবর্তীতে ১৭৬৫ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানী ত্রিপুরা দখল করে এবং ১৭৯০ সালে কোম্পানী শাসনামলে ত্রিপুরা নামের জেলার সৃষ্টি হয়। কুমিল্লা একসময় ভারতের ত্রিপুরা রাজ্যের অংশ ছিল। পরবর্তীতে ১৯৬০ সালে বর্তমান ভারতের ত্রিপুরা থেকে আলাদা করে কুমিল্লাকে জেলা হিসেবে মর্যাদা দেয়া হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url