ঢাকার পূর্ব নাম কি

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়ালের বাংলাদেশের অন্যতম প্রাচীন  শহর এবং বর্তমানে বাংলাদেশের রাজধানী ঢাকার পূর্ব নাম কি এই বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করা হয়েছে। আপনি যদি ঢাকার পূর্ব নাম কি ছিলো এটা না জানেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য যার মাধ্যমে আপনি ঢাকার পূর্ব নাম কি এবং ঢাকার সংক্ষিপ্ত ইতিহাস সম্পর্কে জানতে পারবেন। 

ঢাকার পূর্ব নাম কি

ঢাকার পূর্ব নাম কি

বাংলাদেশের রাজধানী ঢাকার পূর্ব নাম ছিলো জাহাঙ্গীরনগর, ১৬১০ সালে সুবেদার ইসলাম খান চিশতি ঢাকায় বাংলার রাজধানী স্থানান্তর করেন। তিনি মুঘল সম্রাট জাহাঙ্গীরের নামানুসারে ঢাকার নামকরণ করেন জাহাঙ্গীর নগর। বর্তমানে যার নাম ঢাকা। ঢাকা নামের উৎপত্তি সম্পর্কে স্পষ্ট করে তেমন কিছু জানা যায় না। তবে প্রচলিত নানাস মত আছে যেমন কেউ বলেন একসময় এ অঞ্চলে প্রচুর ঢাক গাছ ছিল। আবার রাজধানী উদ্বোধনের দিনে ইসলাম খানের নির্দেশে এখানে ঢাক অর্থাৎ ড্রাম বাজানো হয়েছিল সেখান থেকেই এই শহরের নামকরণ।


ঢাকার পূর্ব নাম কি এটা জানতে বা খুঁজাখুঁজি করতে গিয়ে জানা যায় অনেক ঐতিহাসিকদের মতে সেন বংশের রাজা বল্লাল সেন বুড়িগঙ্গা নদীর তীরবর্তী এলাকায় ভ্রমণকালে সন্নিহিত জঙ্গলে হিন্দু দেবী দুর্গার বিগ্রহ খুঁজে পান। দেবী দুর্গার প্রতি শ্রদ্ধাস্বরূপ রাজা বল্লাল সেন ঐ এলাকায় একটি মন্দির প্রতিষ্ঠা করেন। যেহেতু দেবীর বিগ্রহ ঢাকা বা গুপ্ত অবস্থায় পাওয়া গিয়েছিল তাই রাজা মন্দিরের নাম রাখেন ঢাকেশ্বরী মন্দির। মন্দিরের নাম থেকেই কালক্রমে এই এলাকার নাম ঢাকা হিসেবে গড়ে ওঠে। ঢাকার পূর্ব নাম কি বা ঢাকা নামকরণের ইতিহাস সম্পর্কে অনেক মতামত থাকলেও সবচেয়ে গ্রহনযোগ্য মত হলো রাজা বল্লাল সেন নির্মিত ঢাকেশ্বরী মন্দির নামের ঢাকা+ঈশ্বরী থেকে ঢাকা শব্দের উৎপত্তি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url