পৃথিবীর সবচেয়ে শক্তিশালী দেশ কোনটি

বর্তমানে পৃথিবীতে শক্তিশালী দেশ হিসেবে অনেক দেশের আছে। প্রতিটি দেশের নিজস্ব কোন না কোন শক্তি রয়েছে যা হতে পারে সামরিক শক্তি, পারমাণবিক শক্তি, অর্থনৈতিক শক্তি। একটি দেশের পারমাণবিক শক্তি যত বেশি থাকে সেই দেশটি সামরিক দিক থেকে ততটা শক্তিশালী বলে মনে করা হয়। তাই যে দেশের সামরিক শক্তি বেশি শক্তিশালী হয় সেই দেশটিকে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী দেশ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। বর্তমানে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী দেশ কোনটি আমরা হয়তো অনেকে জানি আবার অনেকেই জানিনা। আজকের এই টিউটোরিয়ালে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী দেশ কোনটি এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন পৃথিবীর সবচেয়ে শক্তিশালী দেশ কোনটি তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য। যা থেকে আপনি জানতে পারবেন পৃথিবীর সবচেয়ে শক্তিশালী দেশ কোনটি চলুন জেনে নেয়া যাক। 

আমাদের বিশ্ব, সাধারন প্রশ্ন উত্তর, নতুন বিশ্ব, অজানা তথ্য, আজকের বিশ্ব, সাধারন জ্ঞান, জেনারেল নলেজ, কুইজ, ধাঁধা, এমসিকিউ, আইকিউ, বিসিএস প্রিলিমিনারি,

পৃথিবীর সবচেয়ে শক্তিশালী দেশ কোনটি 

বর্তমানে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী দেশের নাম হলো মালকিন যুক্তরাষ্ট্র। তার পরে রয়েছে চীন, রাশিয়া, ভারত ইত্যাদি আরও বেশ কিছু দেশ। বিশ্বের মোট সামরিক ব্যয়ের দুই-পঞ্চমাংশ খরচ করে মার্কিন যুক্তরাষ্ট্র। বর্তমানে বিশ্বের অন্যতম প্রধান অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক শক্তিধর রাষ্ট্র স্বীকৃতি পায় মার্কিন যুক্তরাষ্ট্র। জনশক্তির দিক দিয়ে বিশ্বের তৃতীয় বৃহত্তম সেনাবাহিনী। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ১.৪ মিলিয়ন সক্রিয় সামরিক কর্মী রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, মেরিন কর্পস এবং স্পেস ফোর্স সহ বিভিন্ন পরিষেবা শাখা নিয়ে গঠিত সামরিক বাহিনী। সেনাবাহিনী হচ্ছে মার্কিন সামরিক বাহিনীর প্রাচীনতম শাখা, তাছাড়াও  সর্বাধিক কর্মী সহ পরিষেবা শাখা। ২০২১ সালে তথ্য অনুযায়ী মার্কিন সেনাবাহিনীতে ৪৮২,৪১৬ সক্রিয় সদস্য ছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের পারমাণবিক শক্তির দিক দিয়ে বিশ্বের প্রথম অবস্থানে রয়েছে। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url