ইন্দোনেশিয়ার জনসংখ্যা কত

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের এই টিউটোরিয়াল ইন্দোনেশিয়ার জনসংখ্যা কত, ইন্দোনেশিয়ার মুসলিম জনসংখ্যা কত এবং ইন্দোনেশিয়ার হিন্দু জনসংখ্যা কত এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি যদি না জেনে থাকেন ইন্দোনেশিয়ার জনসংখ্যা কত, ইন্দোনেশিয়ার মুসলিম জনসংখ্যা কত এবং ইন্দোনেশিয়ার হিন্দু জনসংখ্যা কত তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন। যার মাধ্যমে জানতে পারবেন ইন্দোনেশিয়ার জনসংখ্যা কত, ইন্দোনেশিয়ার মুসলিম জনসংখ্যা কত এবং ইন্দোনেশিয়ার হিন্দু জনসংখ্যা কত চলুন জেনে নেয়া যাক 

ইন্দোনেশিয়ার জনসংখ্যা কত

২০২৩ সালের আনুমানিক গণনা অনুযায়ী ইন্দোনেশিয়ার মোট জনসংখ্যার ২৭৭,৫৩৪,১২২ জন। ইন্দোনেশিয়ার জনসংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার ৩.৪৫ ভাগ এর সমান। জনসংখ্যা অনুসারে দেশ গুলো তালিকায় ইন্দোনেশিয়া বিশ্বের ৪তম বৃহত্তম দেশ। ইন্দোনেশিয়ায় জনসংখ্যার ঘনত্ব ১৫৩ জন প্রতি বর্গ কিলোমিটারে বা ৩৯৭ জন প্রতি বর্গ মাইলে। ইন্দোনেশিয়ার ইতিহাসে ১৯৬৫ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত জনসংখ্যা তালিকা দেওয়া হলো ১৯৬৫ সালে ইন্দোনেশিয়ার জনসংখ্যা ছিল ১০১,১৫৭,৮৬৮ জন, ১৯৭০ সালে ইন্দোনেশিয়ার জনসংখ্যা ছিল ১১৫,২২৮,৩৯৪ জন, ১৯৭৫ সালে ইন্দোনেশিয়ার জনসংখ্যা ছিল ১৩১,২১৩,২১৫ জন, ১৯৮০ সালে ইন্দোনেশিয়ার জনসংখ্যা ছিল ১৪৮,১৭৭,০৯৬ জন, ১৯৮৫ সালে ইন্দোনেশিয়ার জনসংখ্যা ছিল ১৬৫,৭৯১,৬৯৪ জন, ১৯৯০ সালে ইন্দোনেশিয়ার জনসংখ্যা ছিল ১৮২,১৫৯,৮৭৪ জন, ১৯৯৫ সালে ইন্দোনেশিয়ার জনসংখ্যা ছিল ১৯৮,১৪০,১৬২ জন, ২০০০ সালে ইন্দোনেশিয়ার জনসংখ্যা ছিল ২১৪,০৭২,৪২১ জন, ২০০৫ সালে ইন্দোনেশিয়ার জনসংখ্যা ছিল ২২৮,৮০৫,১৪৪ জন, ২০১০ সালে ইন্দোনেশিয়ার জনসংখ্যা ছিল ২৪৪,০১৬,১৭৩ জন,

২০১৫ সালে ইন্দোনেশিয়ার জনসংখ্যা ছিল ২৫৯,০৯১,৯৭০ জন, ২০২০ সালে ইন্দোনেশিয়ার জনসংখ্যা ছিল ২৭১,৮৫৭,৯০৭ জন ২০২২ সালে ইন্দোনেশিয়ার জনসংখ্যা ছিল ২৭৫,৫০১,৩৩৯ জন। ইন্দোনেশিয়া ২০১৮ সালের আনুমানিক গণনা অনুযায়ী জনসংখ্যার ৮৬.৭০ ভাগ ইসলাম, ১০.৭২ ভাগ খ্রিস্টান, ১.৭৪ ভাগ হিন্দু,০.৭৭ ভাগ বৌদ্ধ এবং ০.০৭ ভাগ অন্যান্য ধর্মের লোক বসবাস করে। 


ইন্দোনেশিয়ার মুসলিম জনসংখ্যা কত 

ইন্দোনেশিয়ার প্রধান এবং রাষ্ট্রীয় ধর্ম হচ্ছে ইসলাম ধর্ম। ২০১৮ সালের গণনা অনুযায়ী ইন্দোনেশিয়ার জনসংখ্যার ৮৬.৭০ ভাগ নিজেদের মুসলিম বলে পরিচয় দেয়। প্রায় ২৩১ মিলিয়ন মুসলিম জনসংখ্যা নিয়ে ইন্দোনেশিয়া বিশ্বের সবচেয়ে জনবহুল মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ। ইন্দোনেশিয়ার ধর্মীয় সম্প্রদায়ের পরিপ্রেক্ষিতে সর্বাধিক সংখ্যাগরিষ্ঠ সুন্নি মুসলমান। বিশ্বে মোট ৫৬ টি মুসলিম প্রধান দেশ আছে। এবং বর্তমানে বিশ্বে মোট জনসংখ্যার প্রায় ২৩ ভাগ মুসলিম। ইন্দোনেশিয়া বিশ্বের মোট মুসলিম জনসংখ্যা ১৩ ভাগ নিয়ে গঠিত। 


ইন্দোনেশিয়ার হিন্দু জনসংখ্যা কত 

২০১৮ সালের আদমশুমারি অনুসারে ইন্দোনেশিয়ার হিন্দু জনসংখ্যা হলো ৪,৬৪৬,৩৫৭ জন। যেখানে ২০১০ সালের আদমশুমারিতে ইন্দোনেশিয়ার হিন্দু জনসংখ্যা ছিলো ৪,০১২,১১৬ জন। ইন্দোনেশিয়ায় হিন্দু ধর্মের শতাংশ ২০১০ সালে ১.৬৯ ভাগ থেকে ৮ বছরে যথাক্রমে ২০১৮ ১.৭৪ ভাগ বেড়ে গেছে। ইন্দোনেশিয়ার সরকার ঘোষিত ছয়টি আনুষ্ঠানিক ধর্মের মধ্যে হিন্দুধর্ম অন্যতম। ২০১৮ সালের আদমশুমারি অনুসারে ইন্দোনেশিয়ার মোট জনসংখ্যার ১.৭৪ ভাগ জনগণ হিন্দু ধর্মাবলম্বী।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url