বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে?

পৃথিবীর বুকে বাংলাদেশ নামটি এমনি এমনি হয়নি এর পিছনে লুকিয়ে লুকিয়ে আছে অসংখ্য ঘটনা ও ইতিহাস। তবে আজকে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস বিষয়ে আলোচনা হবেনা। আজকের বিষয় হচ্ছে বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে? এবং বাংলাদেশ স্বাধীনতা লাভ করে কবে? আপনি যদি বাংলাদেশী নাগরিক হয়ে থাকেন তাহলে অবশ্যই বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে এটা জানেন। তবে অনেক শিক্ষার্থী আছেন যারা বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে এটা জানার জন্য গুগলে সার্চ করে। তাদের জন্যই মূলত এই টিউটোরিয়াল।

বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে

বাংলাদেশের স্বাধীনতা দিবস ২৬ মার্চ। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তান থেকে পূর্ব পাকিস্তান স্বতন্ত্র বা আলাদা হয়ে যায় এবং স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের ঘোষণা দেওয়া হয়। পরে ১৯৭২ সাল থেকে প্রতিবছর ২৬শে মার্চ পতাকা উত্তোলন, প্যারেড, পুরস্কার অনুষ্ঠান, দেশাত্মবোধক গান এবং জাতীয় সঙ্গীত গাওয়া, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বক্তৃতা, বিনোদন ও সাংস্কৃতিক কর্মসূচির মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপিত হয়।

বাংলাদেশ স্বাধীনতা লাভ করে কবে

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক তার বার্তায় আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। পরে ২৬ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের আপামর জনসাধারণের উদ্দেশ্যে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণের ঘোষণা পত্র পাঠ করেন এম এ হান্নান। এবং একই দিনে একই কেন্দ্র থেকে স্বাধীনতা ঘোষণা পাঠ করেন জিয়াউর রহমান।

বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার পর পাকিস্তান সরকার বাংলাদেশের জনগণের বিরুদ্ধে অপারেশন সার্চলাইট পরিচালনা করে প্রথমে শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে এবং সাধারণ নাগরিক, ছাত্র, শিক্ষক, বুদ্ধিজীবী, ধর্মীয় সংখ্যালঘু এবং পুলিশ ও ইপিআর কর্মকর্তাদের হত্যা করা হয়। এমতাবস্থায় যুদ্ধের জন্য আনুষ্ঠানিক ঘোষণা করা হয় এবং আপামর বাঙালি জনতা আর পশ্চিম পাকিস্তানের সাথে যুদ্ধে শুরু হয়। দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধ এবং ভারতের অবিস্মরণীয় সমর্থনের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয় হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url