ব্রুনাইয়ের স্বাধীনতা দিবস কবে?

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালের ব্রুনাইয়ের স্বাধীনতা দিবস কবে এবং ব্রুনাই স্বাধীনতা লাভ করে কবে ও ব্রুনাই কোন দেশ থেকে স্বাধীনতা লাভ করে এই সকল বিষয়ে প্রাথমিক আলোচনা করা হয়েছে। আপনি যদি ব্রুনাইয়ের স্বাধীনতা দিবস কবে জানতে চান তাহলে এই টিউটোরিয়ালের টি আপনার জন্য। যার মাধ্যমে আপনি ব্রুনাইয়ের স্বাধীনতা দিবস কবে জানতে পারবেন, চলুন জেনে নেয়া যাক।

ব্রুনাইয়ের স্বাধীনতা দিবস কবে

ব্রুনাইয়ের স্বাধীনতা দিবস ১ জানুয়ারি। প্রতি বছর এই দিনে ব্রুনাইয়ের স্বাধীনতা দিবস পালিত হয়। ১৯৮৪ সালে ১ জানুয়ারি ব্রুনাই যুক্তরাজ্য থেকে স্বাধীন লাভ করে। ১৯৮৩ সালের ৩১ ডিসেম্বর, ব্রুনাইয়ের ৪ টি জেলার প্রধান প্রধান মসজিদে একটি গণসমাবেশ অনুষ্ঠিত হয় এবং ১৯৮৪ সালের ১ জানুয়ারি মধ্যরাতে সুলতান হাসানাল বলকিয়া স্বাধীনতার ঘোষণা করেন।

ব্রুনাইয়ের স্বাধীনতা লাভ করে কবে 

ব্রুনাইয় স্বাধীনতা লাভ ১৯৮৪ সালের ১ জানুয়ারি। এর আগে ১৯৭১ সালে ব্রুনাই ও ব্রিটিশ প্রতিনিধি অ্যান্থনি রয়েলের সাথে একটি নতুন চুক্তি স্বাক্ষরিত হয় যেখানে ব্রুনাইকে পূর্ণ অভ্যন্তরীণ স্ব-শাসন দেওয়া হয়েছিল এবং ব্রুনাই ও যুক্তরাজ্য নিরাপত্তা ও প্রতিরক্ষার দায়িত্ব ভাগাভাগি করা হবে। এছাড়াও ১৯৮৩ সালে ব্রুনাই ও যুক্তরাজ্যের মধ্যে আরেকটি চুক্তি স্বাক্ষরিত হয় যেখানে যুক্তরাজ্যের প্রতিনিধি হিসাবে স্বাক্ষর করেন।  লর্ড গরনউই রবার্টস এই চুক্তিতে ব্রুনাইকে একটি স্বাধীন জাতি হিসাবে আন্তর্জাতিক দায়িত্ব গ্রহণের অনুমতি দেওয়া হয়। এবং ব্রুনাইয়ের স্বাধীনতার তারিখ ঘোষণা করা হয় ১ জানুয়ারি।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url