বাংলা একাডেমির বর্তমান সভাপতি কে

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালে বাংলা ভাষা, সাহিত্য এবং সংস্কৃতি গবেষণা ও উন্নয়ন কেন্দ্র বাংলা একাডেমির বর্তমান সভাপতি কে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি বাংলা একাডেমির বর্তমান সভাপতি কে এটা জানতে চান তাহলে এই টিউটোরিয়ালটি আপনার জন্য। যার মাধ্যমে আপনি এখানে আমরা বাংলা একাডেমির বর্তমান সভাপতি কে এবং সেই সাথে বাংলা একাডেমির মহাপরিচালক প্রতিষ্ঠাকাল ও সদর দপ্তর সম্পর্কে জানতে পারবেন, চলুন জেনে নেয়া যাক।


বাংলা একাডেমির বর্তমান সভাপতি কে

বাংলা একাডেমি বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনস্থ একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, বাংলা একাডেমি ১৯৫৫ সালের ৩ ডিসেম্বর বাংলা ভাষা ও সাহিত্যের চর্চা, গবেষণা ও প্রচারের লক্ষ্যে তৎকালীন পূর্ব পাকিস্তানে যা বর্তমান বাংলাদেশে ১৯৫৫ সালে প্রতিষ্ঠিত করা হয় প্রতিষ্ঠাকালীন বাংলা একাডেমির সদর দপ্তর ছিলো তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন বর্ধমান হাউজে।

বর্তমানে বাংলা একাডেমির কার্যনির্বাহী প্রধান হিসেবে দায়িত্বে নিয়োজিত আছেন মুহম্মদ নূরুল হুদা আর সভাপতির দায়িত্বে নিয়োজিত আছেন একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক ও ঔপন্যাসিক সেলিনা হোসেন। আগামী তিন বছরের জন্য বাংলা একাডেমির সভাপতি হিসেবে নিয়োগ পেয়েছেন সেলিনা হোসেন। ২০২২ সালে ৩ ফেব্রুয়ারী সেলিনা হোসেনকে সভাপতি হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url