আফগানিস্তানের স্বাধীনতা দিবস কবে?

প্রিয় পাঠক আজকের এই টিউটোরিয়ালের আফগানিস্তানের স্বাধীনতা দিবস কবে এবং আফগানিস্তান স্বাধীনতা লাভ করে কবে ও আফগানিস্তান কোন দেশ থেকে স্বাধীনতা লাভ করে এই সকল বিষয়ে প্রাথমিক আলোচনা করা হয়েছে। আপনি যদি আফগানিস্তানের স্বাধীনতা দিবস কবে জানতে চান তাহলে এই টিউটোরিয়ালের টি আপনার জন্য। যার মাধ্যমে আপনি আফগানিস্তানের স্বাধীনতা দিবস কবে জানতে পারবেন। 


আফগানিস্তান স্বাধীনতা দিবস কবে

আফগানিস্থান হচ্ছে দক্ষিণ এশিয়া মহাদেশের প্রথম দেশ যারা ব্রিটিশদের পরাজিত করে স্বাধীনতা অর্জন করে। আফগানিস্তানের স্বাধীনতা দিবস ১৯ আগষ্ট। ১৯১৯ সালের ইঙ্গ-আফগান চুক্তির স্মারক হিসাবে প্রতিবছর ১৯ আগস্ট তারিখে আফগানিস্তানের স্বাধীনতা দিবস পালিত হয়। আফগানিস্তানের স্বাধীনতা দিবস এর দিনটি উপলক্ষে দেশটির রাষ্ট্রপতি বিশেষ বাণী দেন এবং আফগান সশস্ত্র বাহিনী বিশেষ কুচকাওয়াজের আয়োজন করে থাকে। এছাড়াও দেশের বিভিন্ন স্থানে বিশেষ আলোচনা অনুষ্ঠান, মতবিনিময় সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।


আফগানিস্তানের স্বাধীনতা লাভ করে কবে?

আফগানিস্তানের স্বাধীনতা লাভ করে ১৯১৯ সালের ১৯ আগষ্ট। ১৯শ শতাব্দীতে ব্রিটিশ ভারতীয় সাম্রাজ্য ও রুশ সাম্রাজ্যের মধ্যকার দ্বন্দ্বে আফগানিস্তান মধ্যবর্তী ক্রীড়ানক রাষ্ট্রে পরিণত হয়। পরবর্তীতে ১৯১৯ সালে তৃতীয় ব্রিটিশ ও আফগানিস্থানের যুদ্ধশেষে আফগানিস্তান যুক্তরাজ্য থেকে সম্পূর্ণ স্বাধীনতা লাভ করে। 

তবে ২০২১ সালের ১লা মে শুরু হওয়া আফগানিস্তান সরকার ও এর মিত্রদের বিরুদ্ধে তালেবান ও আল কায়দাসহ  তাদের মিত্র সামরিক গোষ্ঠী গুলোর একটি আক্রমণ হয়। এতে তালেবানের জয় হয় এবং আফগানিস্তান ইসলামি প্রজাতন্ত্রের পতন ঘটে, রাষ্ট্রপতি আশরাফ গনির দেশত্যাগ করেন, আর তালেবান আফগানিস্তান ইসলামি আমিরাত পুনরুদ্ধারের ঘোষণা দেয়।

আফগানিস্তানের স্বাধীনতা দিবস অনুষ্ঠিত হয় প্রতি বছর ১৯ অগাস্ট। এই দিনটি আফগানিস্তানের জাতীয় উৎসব হিসাবে পালন করা হয়, যেখানে এই দেশের মানুষেরা এই ঐতিহ্যিক দিনটি উৎসবভাবে পালন করে ও তাদের জাতীয় গর্ব ও গৌরব প্রদর্শন করে। 


আফগানিস্তানের স্বাধীনতা দিবসের ইতিহাস অত্যন্ত গৌরবময়। ১৯ অগাস্ট ১৯১৯ সালে, এই দিনে আফগানিস্তান ব্রিটিশ সাম্রাজ্য থেকে স্বাধীনতা অর্জন করে। এই উদযাপনের শহরে উৎসব ধরা হয়, মানুষেরা এক অপরের সাথে হাসি-খুশি ও উৎসাহে মেলে উঠে। এই দিনটির অনুষ্ঠানের সাথে বিভিন্ন প্রচারণা, ক্রীড়া-সংগীত, ভাষণ, দীপোত্সব ও প্রদর্শনী আয়োজন করা হয়। রাষ্ট্রীয় পতাকা উড়ানো হয় এবং এই সংগীত, নৃত্য, সাংস্কৃতিক প্রদর্শনী এবং উৎসবগুলির সাথে জাতীয় আত্মগত শক্তি ও গর্ব প্রকাশ করা হয়।


স্বাধীনতা দিবস আফগান জাতির ঐতিহাসিক অবদানের স্মরণ এবং আফগানিস্তানের স্বাধীনতা ও সাহসিকতার জন্মদিন হিসাবে মনান করা হয়। এই দিনটির মাধ্যমে জাতীয় সংঘাত বিমুক্ত হয়ে যাওয়ার স্মৃতি তৈরি হয় এবং আফগান জাতির জন্য নতুন আশা ও সম্ভাবনা সৃষ্টি করা হয়। এই উৎসবের মাধ্যমে সামাজিক এবং রাষ্ট্রীয় একতা ও ঐক্য বাড়ানো এবং বিভিন্ন দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের কাজের সাফল্য ও উৎসাহ উত্তেজিত করা হয়। এই দিনট সাংস্কৃতিক এবং আধুনিক আফগানিস্তানের জন্মদিন হিসাবে পরিচিত। এটি আফগান জাতির ঐতিহাসিক সাহস ও বিশ্বাস প্রকাশের উপায়।


এই উৎসবের মাধ্যমে আফগানিস্তানের জাতীয় স্বাধীনতা ও সাহস প্রশংসা ও জানানো হয় এবং নতুন প্রজন্মের সাথে তাদের গর্ব ও স্বাধীনতার প্রতি উৎসাহিত করা হয়। সুতরাং, আফগানিস্তানের স্বাধীনতা দিবসটি একটি গৌরবময় উৎসব, যা এই দেশের জনগণ সাক্ষরতার এবং জাতীয় সম্প্রেতির উন্নতির ক্ষেত্রে নতুন অগ্রগতির অঙ্গফল হিসাবে মনায়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url